বরিশালে ৩ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ১ কেজি পেঁয়াজ

জহির রায়হান,স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
টিসিবির পেঁয়াজ কিনতে মানুষের দীর্ঘ লাইন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

টিসিবির পেঁয়াজ কিনতে মানুষের দীর্ঘ লাইন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দ্বিতীয় দফায় আমদানি করা পেঁয়াজ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)’র মাধ্যমে সারাদেশের ন্যায় বরিশাল নগরীতেও ৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে। আর এই পেঁয়াজ কিনতে মানুষের ভিড় লক্ষ্য করা যাচ্ছে।

রোববার (১ ডিসেম্বর) সকাল থেকে টিসিবি’র ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হবে এমন খবরে নগরীর ডিসি অফিস,নগর ভবন ও ফজলুল হক অ্যাভিনিউ সড়কে শতশত মানুষ ভিড় জমান।

দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে টিসিবি’র পেঁয়াজ কিনতে পেরেছে অনেকে। কেউ আবার দীর্ঘ লাইন দেখে বাড়ি ফিরে গেছেন। তবে ডিলাররা স্বজনপ্রীতি আর প্রভাবশালীদের কাছে পেঁয়াজ বিক্রি করছেন বলে অনেকেই অভিযোগ করেছেন।

রোববার দুপুরে সরেজমিনে দেখা যায়, নগরীর ফজলুল হক অ্যাভিনিউ সড়কে ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস কার্যালয়ের সামনে রাখা টিসিবি’র ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রে ৪৫ টাকা দরে পেঁয়াজ কিনতে এসেছে শতশত মানুষ। যে যার মতো করে ঠেলাঠেলি করে লাইনে দাঁড়াচ্ছেন। এক পাশে পুরুষের দীর্ঘ লাইন আরেক পাশে নারীদের। লাইনে দাঁড়ানো নিয়ে মাঝে মাঝে শোনা যায় তর্কবিতর্ক। তবে লাইন সোজা করা আর বিশৃঙ্খলা রোধে কাজ করছে নগর পুলিশ।

মো. আবুল কাসেম নামে এক বৃদ্ধ বার্তা২৪.কমকে বলেন, ‘টিসিবির পেঁয়াজ কিনতে এসে দেখি লম্বা লাইন। তারপর পাশের দোকান থেকে ২৫ টাকা পানের খিলি কিনে সকাল ৯টা থেকে সোয়া ১২টা পর্যন্ত প্রায় ৩ ঘণ্টার বেশি সময় লাইনে দাঁড়িয়ে আপেলের চেয়েও বড় ১ কেজি মিয়ানমারের পেঁয়াজ কিনেছি।

কহিনুর নামে আরেক নারী বার্তা২৪.কমকে বলেন, ২ ঘণ্টার বেশি সময় ধরে দাঁড়িয়ে আছি। এখনো পেঁয়াজ কিনতে পারেনি। খালি দেখি সামনে থেকে পুলিশ, উকিল ও বড় বড় স্যারেরা লাইনে না দাঁড়িয়ে ট্রাক থেকে পেঁয়াজ কিনে যাচ্ছে।

টিসিবির পেঁয়াজ বিক্রির ডিলার মো. বাবুল বার্তা২৪.কমকে বলেন, তার ট্রাকে ১টন টিসিবির পেঁয়াজ রয়েছে। কিন্তু পেঁয়াজ কেনার জন্য লাইনে দাঁড়িয়ে আছে কয়েকশ মানুষ। যা সামলাতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে। তাই নিচের দিকে তাকিয়ে পেঁয়াজ বিক্রি করছি। কে পুলিশ, কে উকিল, কে স্যার তা দেখে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে না। যতক্ষণ পেঁয়াজ থাকবে ততক্ষণ বিক্রি করব।

টিসিবি ও জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ৪৫ টাকা কেজি দরে বরিশাল নগরের ৫টি গুরুত্বপূর্ণ পয়েন্টে (খোলা বাজারে) টিসিবির ডিলারদের মাধ্যমে ট্রাকে করে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। মিয়ানমার থেকে আমদানি করা চালান থেকে বিক্রির জন্য ৫ জন ডিলারকে ১ হাজার কেজি করে মোট ৫ হাজার কেজি পেঁয়াজ বিক্রির জন্য দেওয়া হয়েছে।

আপনার মতামত লিখুন :