নতুন সড়ক আইন: আমলে নিচ্ছে বড় অপরাধ, কমছে মামলা 



শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
চালকদের সতর্ক করছেন পুলিশ সদস্যরা/ছবি: সুমন শেখ

চালকদের সতর্ক করছেন পুলিশ সদস্যরা/ছবি: সুমন শেখ

  • Font increase
  • Font Decrease

নতুন ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ অনুযায়ী আইন লঙ্ঘনকারীদের মামলা দেওয়া শুরু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। তবে এ আইনে কিছুটা রয়ে-সয়ে মামলা দিচ্ছে পুলিশ। ডিএমপির চারটি ট্রাফিক বিভাগের প্রতিটিতে প্রতিদিন হাজারের বেশি মামলা হত। এখন প্রতিটি ডিভিশনে দিনে গড়ে ৫০টির মতো মামলা হচ্ছে। ১ ডিসেম্বর থেকে এভাবেই সীমিত পরিসরে নতুন সড়ক পরিবহন আইন প্রয়োগ শুরু করেছে পুলিশ।

নতুন আইনটি ১ নভেম্বর থেকে কার্যকর হলেও এতদিন আইন লঙ্ঘনকারীদের মামলা দেওয়া থেকে বিরত ছিল পুলিশ।তাই এ আইনে পুরো নভেম্বর মাসে মামলা হয়েছে হাজার খানেক। যেখানে তার আগের মাসেও মামলা হয়েছিল এক লাখ ৮৭ হাজার।

সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলছেন, হাতে লেখা কেস স্লিপ দিয়ে মামলাগুলো করা হচ্ছে। বড় কোন অপরাধ ছাড়া কাউকে মামলা দেওয়া হচ্ছে না। তাছাড়া  সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনাই মেনে নতুন আইনের সীমিত প্রয়োগ করা হচ্ছে। পরে সবুজ সংকেত পেলে পূর্ণ মাত্রায় আইনের প্রয়োগ করা হবে।

এদিকে নতুন সড়ক পরিবহন আইনে নির্ধারিত মোটা অঙ্কের আর্থিক জরিমানা কমিয়ে একটি চার্ট তৈরি করেছে ডিএমপি। ওই চার্টে লাইসেন্স না থাকার জন্য নতুন আইনে ২৫ হাজার টাকার শাস্তির পরিবর্তে প্রথমবার ৫ হাজার, দ্বিতীয়বার ১০ হাজার টাকা করা হয়েছে। গাড়ির রেজিস্ট্রেশন না থাকলে ৫০ হাজার টাকা জরিমানা অথবা ৬ মাসের কারাদণ্ডের পরিবর্তে চার্টে প্রথমবার ১০ হাজার টাকা, দ্বিতীয়বার ২০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। এভাবে প্রতিটি ক্ষেত্রে নতুন আইনের বিদ্যমান জরিমানাকে ডিএমপি নিজস্ব ফরমেটে রূপ দিয়েছে।

আইন প্রয়োগে শিথিলতার বিষয়ে বিআরটিএ এবং ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বলছে, পরিবহন সংশ্লিষ্টদের সচেতনতা বাড়াতে এ ছাড় দেওয়া হচ্ছে।

তবে সূত্র বলছে, আইনের কঠোর প্রয়োগ হলে ফের গাড়ি বন্ধ করে অচলাবস্থা সৃষ্টি করতে পারেন পরিবহন মালিক-শ্রমিকরা। এ আশঙ্কা থেকে ছাড় দেওয়া হচ্ছে।

বার্তা২৪.কমকে নাম প্রকাশে অনিচ্ছুক এক ট্রাফিক কর্মকর্তা বলেন, আমরা গণপরিবহনকে ছোট ছোট অপরাধেও মামলা দিচ্ছি। তবে মাথায় রাখছি জরিমানা এক হাজার টাকার মধ্যে হবে। বেশিরভাগ ক্ষেত্রে মামলা দিচ্ছি বাসের দরজা খোলা রাখার অপরাধে।

আইন প্রয়োগকারী সংস্থা বিআরটিএ চেয়ারম্যান ড. কামরুল আহসান বলেছেন, জনসচেতনতা সৃষ্টি এবং প্রস্তুতির জন্য কিছুটা সময় দেওয়া হয়েছিল। তাই মামলা কম। তবে আগামী দিনগুলোতে কঠোরভাবে আইন প্রয়োগ করা হবে।

এদিকে প্রায় একই কথা বলেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপির) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহম্মেদ।

কিন্তু তাদের সঙ্গে একমত হতে পারেননি নিরাপদ সড়ক চাই-নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। তিনি বার্তা২৪.কমকে বলেন, দুর্বল প্রয়োগে আইনটি শুরুতেই হোঁচট খেয়েছে। তবে আমরা আশাবাদী দ্রুতই আইনটি কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।

এদিকে সরেজমিনে দেখা গেছে, আইন কার্যকরের পর প্রথম কয়েক দিন জরিমানার ভয়ে রাস্তায় গাড়ি সুশৃঙ্খলভাবে চললেও, আইনের প্রয়োগ না থাকায় আবার নৈরাজ্য ফিরে এসেছে। বিশেষ করে গণপরিবহন যেমন খুশি তেমন চলছে। সড়কে ফের ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালক ফিরে এসেছে।

অন্যদিকে রাজধানীর মোহাম্মাদপুর, ফার্মগেট, ধানমন্ডি, আসাদগেট, রামপুরা এলাকা ঘুরে দেখা গেছে, পুলিশ মামলা করার চেয়ে এখনো কাউন্সেলিংয়ের ক্ষেত্রেই জোর দিচ্ছে। বিশেষ করে মোটা অঙ্কের জরিমানা করার কোনো ঘটনা ঘটেনি। এমন মামলার ক্ষেত্রে পুলিশের এসি অথবা এডিসি পদমর্যাদার কর্মকর্তাদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে। তারা মামলাসহ সার্বিক বিষয় তদারকি করছেন।

জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহমেদ বার্তা২৪.কমকে বলেন, নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নের লক্ষ্যে ট্রাফিক বিভাগ কাজ করছে। দিন যাবে পুলিশ আইন কঠোর ভাবে প্রয়োগ করবে। 

   

বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

;

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;