নতুন বই হাতে আন্দোলনে রাজশাহী জুটমিল শ্রমিকদের সন্তানেরা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
নতুন বই হাতে রাজশাহী জুটমিল শ্রমিকদের সন্তানদের বিক্ষোভ

নতুন বই হাতে রাজশাহী জুটমিল শ্রমিকদের সন্তানদের বিক্ষোভ

  • Font increase
  • Font Decrease

শিশুদের বই উঁচিয়ে ধরার দৃশ্য দেখে মনে হবে নতুন বই পাওয়ার আনন্দ! কিন্তু বাস্তবে তা নয়। স্কুল ছেড়ে নতুন বই হাতে নিয়ে রাজশাহীর পাটকল শ্রমিকদের সন্তানেরা বাবা-মায়ের সঙ্গে আন্দোলনে যোগ দিয়ে জানাচ্ছে দাবি। বৃহস্পতিবার (২ জানুয়ারি) নগরীর উপকণ্ঠ কাটাখালি পাটকলের প্রধান ফটকের সামনে এমন দৃশ্যই দেখা যায়।

শ্রমিকদের সন্তানেরা বলছে, নতুন বই পেলেও এখনো স্কুলে ভর্তিসহ আরও অনেক খরচ রয়েছে তাদের। এছাড়া কিনতে হবে অনেক শিক্ষা উপকরণও। কিন্তু এত টাকা কোথায়? বাবা-মায়ের বেতন নেই, পড়ে আছে বকেয়াও।

শ্রমিকরা জানান, জুটমিলে চাকরি করে সন্তানদের শিক্ষার খরচ বহন করতে হিমশিম খাচ্ছেন তারা। অনেকের পক্ষে সন্তানের শিক্ষা ব্যয় বহন করা দুরূহ হয়ে উঠেছে। তাই ১১ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে নতুন বই নিয়ে বাবা-মায়ের সঙ্গে আন্দোলনে যোগ দিয়েছে কোমলমতি শিশুরাও।

এদিকে, বৃহস্পতিবার অনশন চলাকালে নতুন করে আরও ৪ জন শ্রমিক অসুস্থ হয়েছেন। এর আগে গত বুধবার শীতজনিত কারণে অনশনরত অবস্থায় ৪ শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। এ নিয়ে মোট আটজন শ্রমিক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বৃহস্পতিবার দুপুরে রাজশাহী পাটকলের প্রধান ফটকের শত শত শ্রমিক কাঁথা-কম্বল নিয়ে মুহুর্মুহু বিক্ষোভ প্রদর্শন করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আমরণ অনশন ভাঙবেন না বলে পণ করেছেন।

রাজশাহী পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান বলেন, ‘এর আগে চলা আন্দোলনে আমাদের অন্তত ১০ শ্রমিক গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। এবার পঞ্চম দিনের চলমান আন্দোলনে আট শ্রমিক অসুস্থ হয়েছেন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।’
তবে এবার দাবি আদায় না করে কর্মসূচি বন্ধ করবেন না বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :