মূত্রনালী ছাড়াই জন্ম নিল শিশু

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
সোমবার সন্ধ্যায় শিশুটি জন্ম নেয়

সোমবার সন্ধ্যায় শিশুটি জন্ম নেয়

  • Font increase
  • Font Decrease

রাজশাহী মহানগরীর কাশিয়াডাঙ্গা এলাকায় বসবাস করেন গোলাম মোস্তফা-সুলেখা বিবি দম্পতি। তাদের তিন সন্তান। সোমবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় সুলেখা বিবির কোলজুড়ে এসেছে তাদের চতুর্থ সন্তান। নবজাতক সন্তানের জন্মে যেকোনো মা-বাবার মনে খুশির জোয়ার বয়ে যায়।

তবে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে জন্ম নেওয়া ফুটফুটে শিশুটি নিয়ে চরম বিপাকে পড়েছেন মোস্তফা-সুলেখা দম্পতি। কারণ নবজাতক সন্তানটি ভূমিষ্ঠ হয়েছে গোপনাঙ্গ ছাড়াই।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) সকালে গোলাম মোস্তফা বার্তা২৪.কমকে জানান, সোমবার প্রসব যন্ত্রণা উঠলে তার স্ত্রীকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। পরে সন্ধ্যার দিকে সিজারের মাধ্যমে তাদের চতুর্থ সন্তানের জন্ম হয়। তবে জন্মের পর নবজাতকের কোনো গোপনাঙ্গ নেই বলে জানান চিকিৎসকরা। তারাও পরে বিষয়টি বুঝতে পারেন।

তিনি বলেন, ‘সন্তান জন্মের পর আমরা খুব খুশি ছিলাম। তখন হঠাৎ ডাক্তার ম্যাডাম বিষয়টি আমাদের ডেকে জানালো। তখন থেকে ফ্যামিলির সবাই খুব টেনশনে। কী হবে, আদৌও সমস্যাটা ঠিক হবে কিনা? এসব নিয়ে আমি এবং আমার আত্মীয়-স্বজনরা চরম শঙ্কায় রয়েছি।’

বর্তমানে নবজাতক শিশু ও তার মা রামেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। শিশুর মা পুরোপুরি সুস্থ। শিশুটিকে মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুপুরে হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। তবে নবজাতকের মূত্রনালী না থাকায় মায়ের বুকের দুধ পান করাতে নিষেধ করেছেন চিকিৎসকরা।

চিকিৎসকদের বরাত দিয়ে তিনি বলেন, ‘ডাক্তার ম্যাডাম বলেছেন- তাকে বুকের দুধ না খাওয়াতে। কারণ শিশুর মূত্রনালী বাইরে নেই। অস্ত্রোপচার করার মাধ্যমে এটি ঠিক হতে পারে বলে আমাদের জানিয়েছে। এখন আল্লাহ ভরসা।’

তবে এ বিষয়ে কথা বলতে চাইলে এখনি কিছু বলতে রাজি হননি চিকিৎসকরা। তারা জানান, শিশুটিকে অস্ত্রোপচার করা হবে। একটি টিমও গঠন করা হয়েছে। অস্ত্রোপচারের পর এ বিষয়ে বিস্তারিত কথা বলবেন চিকিৎসকরা।

আপনার মতামত লিখুন :