রোহিঙ্গা ইস্যুতে আবারও আসছেন ইয়াংহি লি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জাতিসংঘের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত (র‍্যাপোর্টিয়ার) ইয়াংহি লি

জাতিসংঘের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত (র‍্যাপোর্টিয়ার) ইয়াংহি লি

  • Font increase
  • Font Decrease

রোহিঙ্গা ইস্যুতে থাইল্যান্ড ও বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত (র‍্যাপোর্টিয়ার) ইয়াংহি লি। থাইল্যান্ড দিয়ে শুরু হয়ে বাংলাদেশ হয়ে শেষ হবে তার এ বিদায়ী সফর। আগামী বুধবার (১৫ জানুয়ারি) থেকে শুরু করে এ সফর ২৩ জানুয়ারি পর্যন্ত চলবে।

রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখার জন্য এর আগেও বেশ কয়েকবার বাংলাদেশে এসেছিলেন তিনি। ইয়াংহি লি এবারও বেশ কয়েকদিন বাংলাদেশে থাকবেন। এ সময় তিনি কক্সবাজারে রোহিঙ্গা পরিস্থিতি পরিদর্শন করবেন।

জেনেভায় জাতিসংঘের কার্যালয় থেকে জানানো হয়েছে, বাংলাদেশ ও থাইল্যান্ড সফর শেষে তিনি তার চূড়ান্ত মিশনটি সম্পাদন করবেন। ইয়াংহি লি ১৫ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত তার চূড়ান্ত মিশনটি পরিচালনা করবেন। তবে এবারও লি-কে মিয়ানমার তাদের দেশে সফরে অনুমতি দেয়নি।

মিয়ানমার সরকারকে এ সফরের জন্য তার সর্বশেষ অনুরোধ সত্ত্বেও লি কোনো সম্মতি পাননি। তিনি মনে করেন রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার জন্য এবং সীমান্তের উভয় দিক থাইল্যান্ড এবং বাংলাদেশ সফরের মাধ্যমে মিয়ানমারের পরিস্থিতি সম্পর্কে তথ্য নেবেন।

লি বলেন, ‘মিয়ানমারের প্রবেশ অস্বীকার করার পরও আমি নিরপেক্ষভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এই অঞ্চলে ভ্রমণের সময় ফাস্টহেন্ড তথ্য সংগ্রহ করেছি। এ তথ্য জানাতে আমি যা করতে পারি তার সবকিছু করেছি।’

২০১৪ সাল থেকে এ দায়িত্ব পান ইয়াংহি লি এবং ২০১৭ সালের ডিসেম্বর থেকে মিয়ানমারে প্রবেশে তাকে বাধা দেওয়া হয়। তিনি ২০২০ সালের মার্চ মাসে মানবাধিকার কাউন্সিল অধিবেশনে রোহিঙ্গা নিয়ে প্রতিবেদন জমা দেবেন।

আপনার মতামত লিখুন :