রোহিঙ্গা সংকটে ক্ষতিগ্রস্তদের ইউএনএইচসিআরের সহায়তা



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রোহিঙ্গা সংকটের কারণে ক্ষতিগ্রস্ত কক্সবাজারের উখিয়া উপজেলার স্থানীয় জনগণের জ্বালানি এবং শিক্ষা খাতে জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের সহায়তা বাড়ানো হচ্ছে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) বাংলাদেশে ইউএনএইচসিআরের কার্যলয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইউএনএইচসিআর বিভিন্ন সময়ে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে রোহিঙ্গা শরণার্থীদের আগমন দ্বারা ক্ষতিগ্রস্ত কক্সবাজার জেলার স্থানীয় বাংলাদেশিদের সহায়তা করে আসছে। এরই ধারাবাহিকতায় আগামী বুধবার (২২ জানুয়ারি) ইউএনএইচসিআর বেশ কয়েকটি প্রকল্প উদ্বোধন ও বাস্তবায়ন করার সিদ্ধান্ত হাতে নিচ্ছে। অনুষ্ঠানে প্রকল্পগুলো উন্মোচনের জন্য উপস্থিত থাকবেন কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন এবং ইউএনএইচসিআরের সিনিয়র ফিল্ড/টেকনিক্যাল কোঅর্ডিনেটর অস্কার সানচেজ পিনেইরো।

প্রকল্পগুলোর অংশ হিসেবে কক্সবাজারের প্রায় ৩০,০০০ স্থানীয় জনগণকে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডার এবং চুলা দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, এলপিজি সিলিন্ডার বিতরণের মাধ্যমে এরই মধ্যে কক্সবাজার জেলায় বন উজাড় হ্রাস পেয়েছে।

দু’টি সদ্য নির্মিত স্কুল উখিয়ার হলদিয়া পালংয়ের শহীদ এটিএম জাফর আলম স্কুল অ্যান্ড কলেজ এবং রত্নাপালংয়ের কোর্ট বাজার বালিকা উচ্চ বিদ্যালয় উদ্বোধনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। স্কুলগুলো ইউএনএইচসিআর এবং ব্র্যাকের যৌথ সহযোগিতায় নির্মাণ করা হয়েছে।

নবনির্মিত এ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে সর্বোচ্চ ৫০০ শিক্ষার্থী পড়শোনা করতে পারবে। এ দু’টি বিদ্যালয়ের পুনর্বাসনে প্রায় সাড়ে সাত মিলিয়ন টাকা বিনিয়োগ করা হয়েছে।