নজরুল বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং, হাসপাতালে ভর্তি ২ শিক্ষার্থী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
অসুস্থ হওয়া শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, ছবি: সংগৃহীত

অসুস্থ হওয়া শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিংয়ের শিকার হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন প্রথম বর্ষের দুই শিক্ষার্থী।

এ ঘটনায় ক্ষোভ সৃষ্টি হয়েছে বিশ্ববিদ্যালয়ের ভেতরে-বাইরে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনার ঝড়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের চেকপোস্টের পাশে একটি ছাত্রী নিবাসে থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ফারহানা রহমান লিয়োনাকে ম্যানার শেখানোর নামে মানসিক নির্যাতন চালানো হয়। এতে সে মাথা ঘুরে পড়ে যায়। পরে তাকে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

এক পর্যায়ে অবস্থার অবনতি হওয়ায় তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে হাসপাতালের ১০ নম্বর ওয়ার্ডে ভর্তি করিয়ে চিকিৎসা দিচ্ছেন।

অপরদিকে, একাধিকবার র‌্যাগিংয়ের শিকার হয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ইমরান বৃহস্পতিবার রাতে অজ্ঞান হয়ে পড়ে ও খিচুনি শুরু হলে তাকেও প্রথমে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে দায়িত্বরত চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন। সে বর্তমানে হাসপাতালের ১৩ নম্বর ওয়ার্ডে ভর্তি রয়েছেন।

হাসপাতালে চিকিৎসারত শিক্ষার্থীদের দেখতে যান বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা শেখ সুজন আলী ও সহকারী প্রক্টর আল জাবির। র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থীদের চিকিৎসার সকল ব্যয় বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করছে বলে জানিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় প্রশাসন চার সদস্য বিশিষ্ট একটি এন্টি র‌্যাগিং কমিটি গঠন করেছেন। কমিটিতে ছাত্রবিষয়ক উপদেষ্টা ড. শেখ সুজন আলীকে আহ্বায়ক, প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান সদস্য সচিব ও সদস্য করা হয়েছে অগ্নিবীণা হলের প্রভোস্ট মাসুদ চৌধুরী ও দোলন চাঁপা হলের প্রভোস্ট নুসরাত শারমিন তানিয়াকে।

সহকারী প্রক্টর আল জাবির জানান, শিক্ষার্থীর সাথে কথা বলে এটি স্পষ্ট যে, তাদের ওপর মানসিক চাপ প্রয়োগ করা হয়েছে এবং এতে তারা ভীত হয়ে পড়েছে। এই মানসিক নির্যাতন যারা করেছে তাদের বিচার না করতে পারলে আমি আমার সহকারী প্রক্টর পদ থেকে পদত্যাগ করব।

   

যশোরে বাথরুমের ফ্লাশট্যাংক থেকে ইয়াবা উদ্ধার, দুই বোন আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম , যশোর
ইয়াবা পাচারে আটক দুই বোন / ছবি: বার্তা২৪

ইয়াবা পাচারে আটক দুই বোন / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

যশোরে বিপুল পরিমাণ ইয়াবাসহ দুইবোনকে আটক করেছে র‌্যাব-৬ যশোরের সদস্যরা। শনিবার (১জুন) বিকেলে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য দেন র‌্যাব-৬ যশোর সদস্যরা।

আটককৃতরা হলেন, বকচর কবরস্থান রোডের লুৎফর শেখের দুই মেয়ে ফরিদা বেগম ও বকচর মাঠপাড়ার ফাতেমা বেগম । দুই বোনের কাছ থেকে ১৯ হাজার ৮শ’পিস ইয়াবা এবং মাদক বিক্রির এক লাখ ৪৮ হাজার ৮শ’টাকা উদ্ধার করা হয়।
র‌্যাব-৬ যশোরের কোম্পানি অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন জানান, শুক্রবার রাতে তারা জানতে পারেন বকচর কবরস্থান এলাকার একটি ফ্লাট বাড়িতে বিপুল পরিমাণ ইয়াবা রয়েছে। তাৎক্ষনিকভাবে তার নেতৃত্বে একটি টিম ওই বাড়িতে অভিযান চালায়। এসময় বড় বোন ফরিদার বাড়ির কমোডের ফ্লাশ ট্যাংকের ভেতর থেকে ৯ হাজার ৮শ’পিস ইয়াবা উদ্ধার করা হয়। একইসাথে তার কাছ থেকে প্রায় দেড়লাখ টাকাও পাওয়া যায়।

উদ্ধারকৃত টাকা এবং বিপুল সংখ্যক ইয়াবা / ছবি: সংগৃহীত

পরবর্তীতে জিজ্ঞাসাবাদে তিনি জানান, তার আপন ছোট বোন ফাতেমার কাছে ইয়াবার আরও একটি চালান রয়েছে। এ তথ্যের ভিত্তিতে বকচর মাঠপাড়ায় ফাতেমার বাড়িতে অভিযান চালায় র‌্যাব। ফাতেমার খাটের নিচ থেকে আরও ১০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়।

র‌্যাব আরও জানায়, এই দুই বোনসহ তাদের একটি চক্র রয়েছে। তারা যশোর থেকে ইয়াবা নিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে থাকেন। নিজেরাই বোরকা পরে শরীরের বিভিন্ন অংশে অভিনব কায়দায় ইয়াবা লুকিয়ে চলে যান দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। তাদের সহযোগীদের আটক করার অভিযান অব্যাহত রেখেছে র‌্যাব যশোরের সদস্যরা।

;

আমাদের সাড়ে ৪ মাসের রিজার্ভ আছে: বাণিজ্য প্রতিমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, আইএমএফ-এর নিয়ম অনুযায়ী আমাদের তিন মাসের রিজার্ভ থাকাই যথেষ্ট। সেখানে আমাদের এখনো সাড়ে চার মাসের রিজার্ভ আছে।

শনিবার (১ জুন) বিকেলে টাঙ্গাইল শহরের শহিদ স্মৃতি পৌর উদ্যানে ১০ দিনব্যাপী বিসিক উদ্যোক্তা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমাদের যারা প্রবাসী ভাইয়েরা আছেন তারা যদি বেশি করে রেমিট্যান্স পাঠান, রফতানি আয় যদি আরেকটু বাড়ে তাহলে আমরা অনেক এগিয়ে যাবো। সবচেয়ে বড় কথা বিদেশি বিনিয়োগ প্রয়োজন। আমাদের যে আমদানি-রফতানির গ্যাপ রয়েছে, এই গ্যাপ পূরণ করার জন্য আমাদের বিদেশি সরাসরি বিনিয়োগ দরকার। আমরা অনেক দেশ থেকে প্রতিশ্রুতি পেয়েছি। তারা বিনিয়োগ করলে আমরা অনেকটা চাপ মুক্তভাবে কাজ করতে পারবো।

আলুর দাম বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, বিশ্বের ৯৩টি দেশের মধ্যে বাংলাদেশে আলুর দাম কম। আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে দ্রব্য মূল্যের দাম নিয়ন্ত্রণ রাখতে স্থানীয় প্রশাসনের মাধ্যমে বাজার মনিটরিং করা হচ্ছে।

এর আগে, বেলুন উড়িয়ে বিসিক উদ্যোক্ত মেলার উদ্বোধন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। পরে তিনি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

টাঙ্গাইলের জেলা প্রশাসক কায়ছারুল ইসলামের সভাপতিত্বে স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, আঞ্চলিক কার্যালয় বিসিক পরিচালক ও উপসচিব ড. আলমগীর হোসেন, টাঙ্গাইল পৌরসভার মেয়র এস এম সিরাজুল হক আলমগীর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউল ইসলাম চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান বিন মুহাম্মাদ আলী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি ও টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টাঙ্গাইল বিসিক-এর সহকারী মহাব্যবস্থাপক শাহনাছ বেগম। মেলায় ৫৪টি স্টল অংশ নিয়েছে।

;

সময়ের আগেই কেন্দ্রে তালা, শিশুরা বঞ্চিত ভিটামিন-এ ক্যাপসুল থেকে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ার পূর্বে উল্লেখযোগ্য প্রচার না করায় অনেক পরিবার তাদের সন্তানদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়াতে পারেনি। এছাড়া সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর কথা থাকলেও দুপুরের মধ্যে সদরের অধিকাংশ ক্যাপসুল খাওয়ানোর কেন্দ্র বন্ধ দেখা যায়।

শনিবার (১ জুন) সকালে লালমনিরহাট শহরের অস্থায়ী টিকাদান কেন্দ্র ঘুড়ে দেখা যায় অধিকাংশ টিকাদান কেন্দ্র খালি ও কিছু কিছু কেন্দ্র বন্ধ পাওয়া যায়।

সরেজমিনে দেখা যায়, সদর উপজেলার মহেন্দ্রনগর চিনিপাড়া কমিউনিটি ক্লিনিকের দরজায় দুপুর ৩টায় তালা ঝুলানো অবস্থায় দেখা যায়।

ওই এলাকার মিনা বেগম জানান, আমার সন্তানকে টিকা দিতে এসেছি। এসে দেখি কমিউনিটি ক্লিনিক বন্ধ। এখন কিভাবে আমার ছেলেকে ক্যাপসুল খাওয়াবো।

এ বিষয়ে চিনিপাড়া কমিউনিটি ক্লিনিকে দ্বায়িত্বপ্রাপ্ত সিএইচসিপিকে একাধিকবার কল করলেও তিনি ফোন রিসিভ করেননি।

লালমনিরহাটের সিভিল সার্জন নির্মলেন্দু রায় বার্তা২৪. কমকে বলেন, বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকার কথা কিন্তু কেনো তারা আগেই বন্ধ করেছে সেটা বুঝতে পারিনি।

;

সমবায়ের বেদখল জায়গার নিয়ন্ত্রণ নিতে হবে: প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো: আব্দুল ওয়াদুদ সমবায় কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেছেন, সীমাবদ্ধ সম্পদ ও অর্থনৈতিক কাঠামোর মধ্যে থেকে দেশকে ভালো কিছু দেয়ার চেষ্টা করতে হবে। আপনারাই সমবায়ীদের অভিভাবক। আপনারাই তাদের পরামর্শ দেবেন। সরকার আমাদের পাশে আছে। আমরা যদি দেশকে কিছু দিতে পারি, সরকারের অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি তাহলে সরকারও আমাদের পাশে থাকবে। সরকার সমবায়ভিত্তিক কৃষি উন্নয়ন দেখতে চায়।

শনিবার (১ জুন) রাজশাহী বিভাগীয় সমবায় কার্যালয়ের সম্মেলন কক্ষে রাজশাহী বিভাগীয় সমবায় কর্মকর্তাদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধুর ভাবনায় সমবায়ভিত্তিক কৃষি: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী কর্তৃক আমার উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে বাস্তবায়নের মূল চালিকাশক্তি আপনারা। আপনারা আমার মাঠকর্মী। সমবায়ের যেসকল জায়গা বেদখল হয়ে গেছে সেগুলোর নিয়ন্ত্রণ নিতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠা করে সমবায়কে যুগোপযোগী করতে হবে। রেজিস্ট্রেশন কার্যক্রমকে সহজ করতে হবে। আগামী এক বছরের মধ্যে উত্তরবঙ্গকে কৃষি-হাব বানাতে চাই, আপনাদের হাত ধরে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর প্রথম পাঁচশালা পরিকল্পনা ব্যতিত বাংলাদেশের মানুষের আর্থসামাজিক, রাজনৈতিক এবং প্রাতিষ্ঠানিক মুক্তি আসতে পারে না। বঙ্গবন্ধু এ দেশের মাটি ও মানুষ, আবহাওয়া ও জলবায়ুর প্রেক্ষাপটকে বিবেচনা করে প্রথম পাঁচশালা পরিকল্পনা করেন। যার সাথে ছিল বঙ্গবন্ধুর দিকনির্দেশনা এবং বাংলাদেশসহ উপমহাদেশের প্রখ্যাত অর্থনীতিবিদ, বুদ্ধিজীবী, শিক্ষক, ডাক্তার ও ইঞ্জিনিয়ারসহ সমাজের সকল পর্যায়ের মানুষকে নিয়ে তিনি প্রথম পাঁচশালা পরিকল্পনা করেছিলেন। কৃষির আধুনিকায়নের মাধ্যমে উৎপাদন বাড়ানোই ছিল প্রথম পাঁচশালা পরিকল্পনার মূখ্য উদ্দেশ্য, যা সমবায়ীদের মাধ্যমে বাস্তবায়ন সম্ভব।

তিনি আরও বলেন, কাজ করতে চাইলে ইচ্ছা শক্তিই যথেষ্ট। কাজ বাস্তবায়নে প্রয়োজন হলে আমাদের মন্ত্রণালয়ের অন্যান্য দপ্তর ও সংস্থার সহযোগিতা আমরা নিতে পারবো। পাঁচটি বছর সঠিকভাবে কাজ করলেই এক’শ বছরের সুবিধা পাবো। আমাদের দেশের সীমিত সম্পদের সঠিক ব্যবহারের মধ্যে দিয়ে অসম্ভবকে সম্ভব করতে হবে। এটিই বড় চ্যালেঞ্জ, আর কোন চ্যালেঞ্জ নেই। আমরা যে যে পথ বা মতের হইনা কেন, আমরা সকলে মিলে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখবো। তাহলে বঙ্গবন্ধুর ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ ও প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ অর্জন করতে আমরা সক্ষম হবো।

বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম নিবন্ধক মোঃ মোখলেছুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সমবায় অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো: শরিফুল ইসলাম, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মুহাম্মদ সাইফুল ইসলাম, বিভাগীয় সমবায় কার্যালয়, রাজশাহী’র উপনিবন্ধক মোছা: শাহানাজ শিল্পী প্রমুখ।

উন্মুক্ত আলোচনায় জেলা ও উপজেলা সমবায় কর্মকর্তাগণ সমবায় কার্যক্রমকে গতিশীল করতে তাদের ইনোভেশন আইডিয়া শেয়ার করেন এবং প্রতিবন্ধকতা দূরীকরণে কী কী পদক্ষেপ নেওয়া যায় তার প্রস্তাবনা তুলে ধরেন।

‘সমবায় ভিত্তিক চাষ, ফসল হবে দ্বিগুণ, ব্যয় হবে হ্রাস’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনার শেষে উন্নত জাতের গাভী পালনে মহিলাদের জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় ঋণ সুবিধার চেক প্রদান করেন।

;