বাংলাদেশ-নেপালের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক চলছে

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বাংলাদেশ ও নেপালের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকছবি: সংগৃৃহীত

বাংলাদেশ ও নেপালের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকছবি: সংগৃৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের ও নেপালের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠক শুরু হয়েছে। বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও নেপালের পক্ষে দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি।

মঙ্গলবার ( ১৮ ফেব্রুয়ারি) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠক শুরু হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈঠকে কৃষি, আইসিটি, নবায়নযোগ্য শক্তি, মানবসম্পদ উন্নয়ন ইত্যাদি বিষয়ে আলোচনা হবে। এসব খাতে বাংলাদেশের সহযোগিতা চায় নেপাল। অন্যদিকে, নেপালের কাছে হাইড্রো পাওয়ার চাইবে বাংলাদেশ। এছাড়া, ক্রসবর্ডার পাওয়ার ট্রান্সমিশন প্রতিষ্ঠায় ভারতকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সহযোগিতা কার্যক্রম চালুর বিষয়েও আলোচনা করবে বাংলাদেশ।

এছাড়া, জলবায়ু পরিবর্তন, ট্রান্সবাউন্ডারি রিভার বেসিন ও পানিসম্পদের টেকসই ব্যবস্থাপনা বিষয়ে নেপালের সঙ্গে সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে চায় বাংলাদেশ। নেপালের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষরের বিষয়ে আলোচনা হবে। উভয় দেশ এফটিএ স্বাক্ষরের জন্য একমত হয়েছে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি চলছে। বাংলাদেশ নেপালকে ট্রানজিট সুবিধা প্রদান করেছে। উভয় দেশের যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য সড়ক, নৌ এবং আকাশ পথ চালু করার বিষয়ে কাজ চলছে। নেপাল সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করার আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ এ বিষয়ে চিন্তা ভাবনা করছে।

আপনার মতামত লিখুন :