এ প্লাস পাওয়া জীবনের প্রধান উদ্দেশ্য নয়: পরিকল্পনা মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
'ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজ অ্যাওয়ার্ড-২০২০' প্রদান অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী

'ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজ অ্যাওয়ার্ড-২০২০' প্রদান অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী

  • Font increase
  • Font Decrease

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, সারাদিন শুধু বই নিয়ে, পাঠ করে, পরীক্ষা দিয়ে এ প্লাস, এ মাইনাস পাওয়া জীবনের প্রধান উদ্দেশ্য নয়। নিজের পরিচয় জানতে হবে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর ফার্মগেট এলাকায় সরকারি বিজ্ঞান কলেজে অনুষ্ঠিত 'ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজ অ্যাওয়ার্ড-২০২০' প্রদান অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি এ কথা বলেন। এ অ্যাওয়ার্ডের আয়োজন করেন সরকারি বিজ্ঞান কলেজ ও সাধনা সংসদ ফাউন্ডেশন।

শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, আমাদের নিজের আসল পরিচয় মানুষ। সারা বিশ্বের সাথে যোগাযোগ করতে হবে, সে যন্ত্র তোমাদের হাতে আছে। নিজেদেরকে বিচ্ছিন্ন ভাবার কোন কারণ নেই। ছোট ভাবারও কোনো কারণ নেই। আমাদের দেশের অনেক পরিবর্তন হয়েছে। আমি চাই তোমরা আনন্দে বড় হও।

তিনি বলেন, যে যাই বলুক কোন কিছু বিনা প্রশ্নে গ্রহণ করার দরকার নেই। এটা সত্য শেখা নয়। শুনবে, সম্মান করবে। পরে খোঁজ-খবর নিয়ে জানবে যে এটা কতটুকু সত্য। তোমার হাতের কাছে সব আছে সুতরাং সত্য দেখার অধিকার, নিজে পরীক্ষা করার অধিকার সেটা তোমাদেরকে অর্জন করতে হবে এবং নিজেকে ধরে রাখতে হবে। কেউ যেনো এই অধিকার তোমাদের কাছ থেকে কেড়ে নিতে না পারে।

সংসদ সদস্য সুবর্ণা মুস্তফা বলেন, সারাদিন বইয়ের মধ্যে ডুবে থাকলে হবে না। চারিদিকে দেখতে হবে। পৃথিবীতে কি ঘটছে, দেশে কি হচ্ছে, রাজনীতিতে কি হচ্ছে, দেশ কিভাবে চলছে, এইগুলো তোমাদেরকে জানতে হবে, দেখতে হবে, বুঝতে হবে। তাহলে একজান পরিপূর্ণ মানুষ হবে।

এ বছর চারজনকে 'ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই নিউজ অ্যাওয়ার্ড-২০২০' প্রদান করা হয়। অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সংসদ সদস্য সুবর্ণা মুস্তফা ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রাশিদ আসকারী।

এসময় উপস্থিত ছিলেন প্রধান তথ্য কমিশনার মর্তুজা আহমেদ, দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান প্রমুখ।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর