এক বছরে ২৮ লাখ যাত্রী পরিবহন করেছে বিমান

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এক বছরে ২৭ লাখ ৬২ হাজার জন যাত্রী পরিবহন করেছে। গেল ২০১৮-১৯ অর্থ বছরে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুট মিলিয়ে এই সংখ্যক যাত্রী পরিবহন করেছে এয়ারলাইন্সটি।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোকাব্বির হোসেন জানান, বিভিন্ন আন্তর্জাতিক রুটসমূহে বিমান ২২ লাখ ৫৫ হাজার পরিবহন করেছে। একই সময়ে অভ্যন্তরীণ রুটে যাত্রী পরিবহন করেছে ৫ লাখ ৭ হাজার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে আকাশপথে যত যাত্রী পরিবহন করা হয় তার ২০ শতাংশের বেশি যাত্রী পরিবহন করে থাকে বিমান। এরপরে অবস্থানে রয়েছে যথাক্রমে এমিরেটস, সৌদিয়া এয়ারলাইন্স ও কাতার এয়ারওয়েজ।

এ বছরের প্রথম দুই মাসে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৪ লাখ ৬৭ হাজার জন যাত্রী পরিবহন করেছে। এর মধ্যে জানুয়ারি মাসে আন্তর্জাতিক রুটে এক লাখ ৯৫ হাজার, অভ্যন্তরীণ রুটে ৫৪ হাজার। ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক রুটে এক লাখ ৭৫ হাজার এবং অভ্যন্তরীণ রুটে ৪৩ হাজার জন যাত্রী পরিবহন করেছে এয়ারলাইন্সটি।

জানা গেছে, ২০১৫-১৬ অর্থবছরে বিমান যাত্রী বহন করেছে ২৩ লাখ ১৮ হাজার জন। এর আগের বছর এ সংখ্যা ছিল ২০ লাখ ২০ হাজার। অবশ্য কার্গো পরিবহন খাতে বিমান ২০১৫-১৬ অর্থবছরে ৪০ হাজার ৯০০ মেট্রিক টন মালামাল পরিবহন করেছে, যা আগের অর্থবছরের চেয়ে সাত শতাংশ কম।

২০১০-১১ অর্থ বছরে বিমান ১৬ লাখ ২১ হাজার যাত্রী পরিবহন করে। ২০০৯-১০ অর্থ বছরে এ সংখ্যা ছিল ১৪ লাখ ২৯ হাজার।

আপনার মতামত লিখুন :