পাসপোর্ট অফিসের ৮ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

  • Font increase
  • Font Decrease

জালিয়াতির মাধ্যমে ভারতীয় নাগরিককে পাসপোর্ট দেওয়ার অভিযোগে রাজশাহী পাসপোর্ট অফিসের সহকারী পরিচালকসহ আটজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) রাজশাহী আঞ্চলিক কার্যালয়ে মামলাটি দায়ের করেন দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মামুনুর রশিদ।

দুদকের রাজশাহী অঞ্চল কার্যালয়ের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম বিষয়টি নিশ্চিত করেন। মামলাটি আঞ্চলিক কার্যালয়ে রেকর্ড করা হয়।

দুদকের অনুসন্ধানে উঠে আসে এ দুর্নীতির সঙ্গে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসের সাবেক সহকারী পরিচালক আবজাউল আলমসহ আটজন জড়িত। অন্যরা হলেন- ভারতীয় নাগরিক হাফিজ আহমেদ, রাজশাহী পাসপোর্ট অফিসের কর্মচারী রঞ্জু লাল সরকার, হুমায়ুন কবির, দেলোয়ার হোসেন, আলমাস উদ্দিন, ইব্রাহিম হোসেন, আবদুল ওয়াদুদ। আবজাউল আলম বর্তমানে বগুড়া পাসপোর্ট অফিসে একই পদে কর্মরত।

জাহাঙ্গীর আলম বলেন, ২০১৭ সালে ভারতের নারী নাগরিক হাফেজ আহমেদকে ভারতে থাকা অবস্থায় একটি পাসপোর্ট প্রদান করেন রাজশাহী পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীরা। হাফেজ আহমেদ বাংলাদেশী হয়ে ভারত থেকে সৌদি আরবে চলে যান ওই পাসপোর্ট ব্যবহার করে।

তিনি আরও বলেন, পাসপোর্ট অফিসের এই জালিয়াতির বিষয়টি দুদকের প্রধান কার্যালয় থেকে তদন্ত করা হয়। যেহেতু ঘটনাস্থল রাজশাহী অফিসের আওতায় সেহেতু মামলাটি এ অফিসে রেকর্ড করা হয়েছে। মামলাটি তদন্ত করেছেন দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মামুনুর রশিদ বলে জানান দুদকের এই কর্মকর্তা।

প্রসঙ্গত, রাজশাহী বিভাগীয় পাসপোর্ট কার্যালয় দালালমুক্ত করে সেবাবান্ধব পরিবেশ সৃষ্টি, সেবা সহজীকরণ, নতুন উদ্ভাবনী পরিকল্পনা বাস্তবায়ন, দক্ষ অফিস ব্যবস্থাপনার জন্য ২০১৭ আবজাউল আলমকে শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত করে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর।

আপনার মতামত লিখুন :