ওরা ছোট, কাজ করছে বড়



ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
জীবাণুনাশক ছিটাচ্ছে শিশু-কিশোরেরা, ছবি: বার্তা২৪.কম

জীবাণুনাশক ছিটাচ্ছে শিশু-কিশোরেরা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এখন চলছে সাধারণ ছুটি। সঙ্গরোধে থাকতে দেয়া হয়েছে সরকারি নির্দেশনা। বর্তমানে ওষুধ ও খাদ্যসামগ্রীর দোকান ছাড়া কার্যত সবকিছুই বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে করোনার প্রাদুর্ভাব রোধে গ্রামে সচেতনতামূলক কাজ করছে স্কুল-কলেজের কিছু শিক্ষার্থী।

ওরা বয়সে খুব বড় নয়। সাত থেকে পনেরো বছর বয়স হবে ওদের। এ বয়সে করোনার সংক্রমণ রোধে মাঠে নেমেছে ওরা। টিফিন আর টিউশনের টাকা থেকে নিজেরা বাসায় তৈরি করেছে ফেস মাস্ক।

জীবাণুনাশক ছিটাচ্ছে এক কিশোর, ছবি: বার্তা২৪.কম

অপ্রয়োজনীয় ও পরিত্যক্ত বোতলে স্যাভলনের সঙ্গে ব্লিচিং পাউডার মিশিয়ে জীবাণুনাশক তৈরি করেছে। গ্রামের মসজিদ ও বাজারে স্থাপন করেছে হ্যান্ডওয়াশ কর্নার।

প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত গ্রামের রাস্তাঘাট, বাজার, মসজিদ ও বাড়ির আশপাশে জীবাণুনাশক ছিটাচ্ছে ছোট ছোট যোদ্ধারা। ঘর থেকে বাইরে বের হতে নিষেধ করছে গ্রামের মানুষদের।

মসজিদ পরিষ্কার করছে শিশু-কিশোরেরা, ছবি: বার্তা২৪.কম

শুক্রবার (২৭ মার্চ) সকালে রংপুর নগরীর উত্তর দামোদরপুর হাজীপাড়া এলাকায় দেখা হয় সচেতনতামূলক কাজে অংশ নেওয়া এসব শিক্ষার্থীর সঙ্গে।

ওদের সঙ্গে কথা বলে জানা যায়, গ্রামে সততা যুব সংঘ পাঠাগার নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে। ওই সংগঠনের সঙ্গে একত্রিত হয়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে গ্রামের লোকজনকে সচেতন করতে কাজ করছে ওরা।

এ ব্যাপারে পাঠাগারের সভাপতি মিনহাজুল ইসলাম সিয়াম জানান, এলাকার কিছু শিক্ষার্থী ও যুব সমাজ একসঙ্গে সচেতনতামূলক এ কার্যক্রমে অংশ নিয়েছে। এরই মধ্যে গ্রামের বাড়ি বাড়ি গিয়ে নিজেদের তৈরি ফেস মাস্ক বিতরণ, জীবাণুনাশক ছিটানো ও হ্যান্ডওয়াশ কর্নার স্থাপন করা হয়েছে।

জীবাণুনাশক নিয়ে তৈরি শিশু-কিশোরেরা, ছবি: বার্তা২৪.কম

সততা যুব সংঘ পাঠাগারের প্রতিষ্ঠাতা নাঈম সিদ্দিকী বলেন, সরকারি নির্দেশনা মেনে চলতে হবে। পাশাপাশি সমাজে করোনার প্রাদুর্ভাব রোধে সচেতনতামূলক কাজও করতে হবে। আমরা ছোট, বড় সবাই মিলে কাজ করছি।

এ পাঠাগারের সদস্যরা লোকজনের বাইরে বের হওয়া ও ঢাকা ফেরতদের আনাগোনা বন্ধ করতে সচেতনতামূলক মাইকিং করছে বলেও জানা গেছে।