যেখানে জীবাণুর সম্ভাবনা সেখানেই স্প্রে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম/ছবি: বার্তা২৪.কম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পাড়া-মহল্লার যেখানে করোনার জীবাণু থাকার সম্ভাবনা রয়েছে, সেখানেই জীবাণুনাশক স্প্রে করার হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাজধানীবাসীকে নিরাপদ রাখতে শহরের রাস্তাঘাট ও যানবাহনে জীবাণুনাশক (ব্লিচিং পাউডার মেশানো পানি) ছিটানো কার্যক্রম পরিচালনা করছে ঢাকা ওয়াসা। শনিবার (২৮ মার্চ) কাওরানবাজারে ঢাকা ওয়াসা ভবন সংলগ্ন এলাকায় এ কার্যক্রম পরিদর্শনকালে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, রাজধানীর প্রধান প্রধান সড়কগুলোতে জীবাণুনাশক পানি ছিটানো হচ্ছে। পাড়া-মহল্লার যেখানে জীবাণু থাকার সম্ভাবনা রয়েছে সেখানেই জীবাণুনাশক স্প্রে করার হবে। তাৎক্ষণিকভাবে সিটি করপোরেশন রাজধানীর বিভিন্ন জায়গায় জীবাণুনাশক পানি ছিটানো কার্যক্রম চালাচ্ছে। তবে তাদের গাড়ি কম থাকায় এ কাজের সঙ্গে ওয়াসা যোগদান করছে।

তিনি বলেন, সারা বিশ্বে করোনাভাইরাসের যে প্রাদুর্ভাব দেখা দিয়েছে তা থেকে আমাদের রক্ষা পেতে হবে। তার জন্য প্রয়োজন সচেতনতা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে জনসচেতনতায় প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন সংগঠনের নেতারা নিরলস কাজ করে যাচ্ছেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান প্রমুখ।

ঢাকা ওয়াসার ২০টি গাড়ি এখন থেকে সিটি করপোরেশনের সঙ্গে যৌথভাবে রাজধানীর বিভিন্ন স্থানে জীবাণুনাশক পানি ছিটাবে। এছাড়া ওয়াসার উদ্যোগে রাজধানীর ৫০টি স্পটে হাত ধোয়ার জন্য সাবানসহ হ্যান্ড স্যানিটাইজার সিস্টেমের ব্যবস্থা করা হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঢাকা ওয়াসা কর্তৃক ‘হাত ধোয়া ও ডিজইনফেক্ট ইউর জোন’ কর্মসূচির আওতায় এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।