নওশাবাকে থানায় হস্তান্তর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চলমান পরিস্থিতি নিয়ে ফেইসবুকে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতারকৃত অভিনেত্রী কাজী নওশাবা আহমেদকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় উত্তরা পশ্চিম থানায় হস্তান্তর।

র‍্যাব সদর দফতরের সিনিয়র এএসপি মিজানুর রহমান ভুঁইয়া বার্তা২৪.কমকে নিশ্চিত করেন।

এর আগে শনিবার রাতে নওশাবাকে উত্তরা এলাকা থেকে আটক করে র‌্যাব-১ ব্যাটালিয়ন। পরে জিজ্ঞাসাবাদের জন্য রাত সাড়ে ১০টার দিকে র‌্যাব-১ এর কার্যালয়ে আনা হয় নওশাবাকে। এরপরই আটক নওশাবাকে গ্রেফতার করার কথা জানায় র‌্যাব।

ঘটনার সময় জিগাতলায় না থেকেই উত্তরার একটি শ্যুটিংস্পট থেকে ফেসবুক লাইভে যান তিনি। র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোর বিষয়টি স্বীকার করেন কাজী নওশাবা আহমেদ।

 

ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের ট্রেন চলাচল স্বাভাবিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈরে ঢাকাগামী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন সরিয়ে নেওয়ায় ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) সন্ধ্যা ৭টা ২০মিনিটে জয়দেবপুর রেলওয়ে স্টেশনের মাস্টার হানিফ আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কুড়িগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন বিকেল ৪টার দিকে টাঙ্গাইলের মির্জাপুর পার হয়। কিছু দূর যাওয়ার পর মির্জাপুর রেলস্টেশন ও কালিয়াকৈর হাইটেক রেলওয়ে স্টেশনের মাঝামাঝি বাজহিজুলতলী এলাকায় পৌঁছালে ট্রেনটির ইঞ্জিন বিকল হয়ে যায়। এতে উত্তরবঙ্গের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে পড়ে।

হানিফ আলী বলেন, ইঞ্জিন বিকলের সংবাদ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালে ঢাকা থেকে বিকল্প ইঞ্জিন ঘটনাস্থলে পাঠানো হয়। সন্ধ্যা ৭টার দিকে ঢাকা থেকে পাঠানো ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছায়। পরে ট্রেন থেকে বিকল ইঞ্জিন কেটে নিয়ে সচল ইঞ্জিন লাগানো হলে সন্ধ্যায় ৭টা ২০মিনিটের দিকে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। পরে উত্তরবঙ্গের সঙ্গে ট্রেন চলাচল শুরু হয়। বিভিন্ন স্টেশনে যাত্রাবিরতি দেওয়া ট্রেনগুলো পর্যায়ক্রমে ছেড়ে যাচ্ছে।

;

বিনামূল্যে সার-বীজ পেল গৌরীপুরের ১৮০০ কৃষক



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ)
বিনামূল্যে সার ও ধান বীজ নিচ্ছেন এক কৃষক। ছবি: বার্তা২৪.কম

বিনামূল্যে সার ও ধান বীজ নিচ্ছেন এক কৃষক। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় এক হাজার ৮শ’ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে সার ও ধান বীজ দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি অধিদফতরের উদ্যোগে ২০২৩-২৪ অর্থ বছরে খরিফ ২০২৪-২৫ মৌসুমে পুনর্বাসন কর্মসূচির আওতায় রোপা আমন আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এসব সার ও ধান বীজ দেয়া হয়।

বৃহস্পতিবার (২৭ জুন) বিকালে উপজেলা কৃষি অফিস চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে সংসদ সদস্য অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি এই সার-বীজ বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন।

প্রণোদনায় প্রত্যেক কৃষক পেয়েছেন পাঁচ কেজি ধান বীজ, দশ কেজি ডিএপি ও দশ কেজি এমওপি।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাকিল আহমেদের সভাপতিত্বে ও উপসহকারী কৃষি কর্মকর্তা শরীফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার নিলুফার ইয়াসমিন জলি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সোমনাথ সাহা।

আরও বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা, মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা ইয়াসমিন, উপজেলা কৃষকলীগের সভাপতি আবুল হাশিম প্রমুখ।

;

ইঞ্জিন বিকল, ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের ট্রেন চলাচল বন্ধ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ট্রেন/ছবি: সংগৃহীত

ট্রেন/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈরে ঢাকাগামী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় ঢাকা-রাজশাহী রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার হানিফ আলী জানান, বৃহস্পতিবার (২৭ জুন) বিকেল ৫টার দিকে ঢাকাগামী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় ঢাকা-রাজশাহী রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

তিনি বলেন, ঢাকাগামী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কালিয়াকৈর হাইটেক সিটি রেলওয়ে স্টেশন ও মির্জাপুর স্টেশনের মাঝামাঝি পৌঁছালে ইঞ্জিন বিকল হয়ে যায়। উত্তরাঞ্চল থেকে ছেড়ে আসা বেশ কয়েকটি ট্রেন জয়দেবপুর, মৌচাক, বঙ্গবন্ধু হাইটেক স্টেশন ও মির্জাপুরে কয়েকটি ট্রেন যাত্রা বিরতিতে আছে।

তিনি আরও বলেন, ইঞ্জিন বিকল হয়ে যাওয়া ট্রেনটি সরাতে নতুন ইঞ্জিন পাঠানো হয়েছে। ট্রেনটি সরানো হলে এ রুটে আবার ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

;

দেশের রফতানি আয়ের ৮৪ ভাগ আসে পোশাক খাত থেকে: বস্ত্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংসদে বন্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক

সংসদে বন্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক

  • Font increase
  • Font Decrease

বর্তমানে বাংলাদেশের রফতানি আয়ের শতকরা ৮৪ ভাগের বেশি দেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি পোশাক শিল্প খাত থেকে অর্জিত হয় বলে সংসদে জানিয়েছেন বন্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

বৃস্পতিবার (২৭ জুন) জাতীয় সংসদে টেবিলে উপস্থাপিত স্বতন্ত্র সংসদ সদস্য মো. খসরু চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

জাহাঙ্গীর কবির নানক জানান, এ পর্যন্ত ১ হাজার ৮৩টি স্থানীয় এবং বিদেশি বায়িং হাউজ নিবন্ধিত হয়েছে। এসব বায়িং হাউজ পণ্যের নতুন বাজার সম্প্রসারণ এবং এ শিল্পের বিকাশে সহায়ক হিসেবে কাজ করে যাচ্ছে।

মন্ত্রী বলেন, বস্ত্র অধিদফতরের আওতাধীন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে বছরে গড়ে ৫ হাজারের অধিক শিক্ষার্থী টেক্সটাইল বিষয়ে পাস করে বের হয়ে বিভিন্ন দেশি-বিদেশি শিল্প প্রতিষ্ঠানের চাকরিতে নিয়োজিত হয়ে বস্ত্রখাতে অবদান রাখছে।

বর্তমানে বস্ত্র অধিদফতরের আওতাধীন ৯টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ১৫টি টেক্সটাইল ডিপ্লোমা ইনস্টিটিউট, ৪১টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট চলমান রয়েছে। নতুন নতুন কোর্স সংযোজনের মাধ্যমে এ শিল্পের কারিগরি ক্ষমতা বাড়ানো হচ্ছে।

;