ত্রাণ তহবিলে ৩০ লাখ টাকা দিচ্ছে বিএফএসএ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ফরেন সার্ভিস এসোসিয়েশনের (বিএফএসএ) সদস্যরা তাদের এ বছরের বৈশাখী ভাতার ৩০ লাখ টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

রোববার (৫ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে সংস্থাটি এতথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস সংকট মোকাবেলায় বিশ্ববাসী আজ দিশেহারা। এমনকি যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেনের মত উন্নত দেশসমূহও এই ভাইরাসের বিস্তার রোধ এবং এর সংক্রমণে মৃত্যুরোধে লড়াই করে যাচ্ছে। বাংলাদেশ সরকারের কার্যকর পদক্ষেপ এবং সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টায় এখনো বাংলাদেশে এই ভাইরাসের বিস্তার সহনীয় পর্যায়ে রয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ইতিমধ্যে এই ভাইরাসের সম্ভাব্য বিস্তার রোধে সরকার জরুরি সেবা ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উৎপাদন ব্যাতীত সকল অফিস আদালত ও শিক্ষা প্রতিষ্ঠান আগামী ১৪ এপ্রিল ২০২০ পর্যন্ত ছুটি ঘোষণা করেছে, সকল ধরনের জনসমাগম নিষিদ্ধ করেছে এবং জনসাধারণকে অতি জরুরি প্রয়োজন ব্যতীত বাসায় অবস্থানের নির্দেশনা প্রদান করেছে।

দীর্ঘ ছুটির কারণে উপার্জন বন্ধ হয়ে যাওয়া শ্রমজীবী মানুষের প্রয়োজন মেটাতে সরকার খাদ্য ও অর্থ সহায়তার পাশাপাশি বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের বিভিন্ন কর্মসূচীর পাশাপাশি আশাব্যঞ্জকভাবে বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তি নিজ উদ্যোগে স্বাস্থ্যসেবা সংক্রান্ত উপকরণ সরবরাহ এবং নিম্ন আয়ের মানুষকে প্রয়োজনীয় সহায়তা প্রদানে এগিয়ে এসেছে।

এই সংকট মোকাবেলায় প্রজাতন্ত্রের দায়িত্বশীল সরকারী কর্মচারী হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। পাশপাশি, বাংলাদেশ ফরেন সার্ভিস এসোসিয়েশনের সদস্যবৃন্দ সরকারী কর্মচারী এবং রাষ্ট্রের নাগরিক হিসেবে সর্বদা সরকারের উদ্যোগসমূহ সমর্থন এবং ব্যক্তি পর্যায় হতেও সহায়তা প্রদানে এগিয়ে এসেছেন।

উল্লেখ্য, মুজিববর্ষে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর গৃহনির্মাণ কর্মসূচীতে অংশগ্রহণের লক্ষে পররাষ্ট্র মন্ত্রীর আহ্বানে বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মরত পররাষ্ট্র মন্ত্রনালয়ের কর্মকর্তা-কর্মচারীগন তাঁদের এক দিনের বেতনের সমপরিমাণ অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন।