বইছে তাপপ্রবাহ, বজ্রবৃষ্টির সম্ভাবনা

নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
বৃষ্টি হওয়ার সম্ভাবনা, ছবি: ফাইল ফটো

বৃষ্টি হওয়ার সম্ভাবনা, ছবি: ফাইল ফটো

  • Font increase
  • Font Decrease

টানা ১২ দিনের মতো দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মঙ্গলবার (৭ এপ্রিল) তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করেছে।

এদিকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ায় কয়েকদিন ঠাণ্ডা আবহাওয়া বিরাজ করছিল। তবে গত সোমবার (৬ এপ্রিল) থেকে আবারও তাপমাত্রা বাড়তে শুরু করেছে। গরমে কিছুটা অস্বস্তিতে জনজীবন।
 
আবহাওয়া অফিস বলছে, আগামী কয়েকদিন তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। দেশের উপর যে তাপপ্রবাহ বেয়ে যাচ্ছে, তা ক্রমান্বয়ে বিস্তার লাভ করতে পারে। এছাড়া আগামী বৃহস্পতিবার (৯ এপ্রিল) দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা কিছুটা কমতে পারে।

মঙ্গলবার সকালে রাজধানীতে ঠাণ্ডা আবহাওয়া বিরাজ করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের প্রখরতা বাড়ে। একইসঙ্গে গরমও বাড়ে। ঢাকায় ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে গরম বাতাস বয়ে যাচ্ছে।

এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, যশোর চুয়াডাঙ্গা, কুমারখালী, রাজশাহী ও পাবনা অঞ্চলের ওপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একই সঙ্গে বরিশাল ও সিলেট বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, নিকলি, রাঙামাটি, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, সৈয়দপুর, খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এদিকে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা আছে।

আপনার মতামত লিখুন :