সাভারে অভিনেতা অনন্ত জলিলের প্রতিষ্ঠানের শ্রমিকদের বিক্ষোভ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সাভারে অভিনেতা অনন্ত জলিলের প্রতিষ্ঠানের শ্রমিকদের বিক্ষোভ

সাভারে অভিনেতা অনন্ত জলিলের প্রতিষ্ঠানের শ্রমিকদের বিক্ষোভ

  • Font increase
  • Font Decrease

মহান মে দিবসেও শ্রমিকদের কাজে যেতে বাধ্য করার অভিযোগ এনেছেন অভিনেতা অনন্ত জলিলের এজেআই গ্রুপের প্রতিষ্ঠানের শ্রমিকরা। প্রতিবাদে কয়েক হাজার শ্রমিক ঢাকা-মানিকগঞ্জ মহাসড়কে অবস্থান নিয়েছেন। এ সময় সড়কে অবস্থান নিয়ে তারা বিক্ষোভ করেন।

শ্রমিকদের অভিযোগ, তিনদিন হাজিরা কাটা হবে এমন ভয় দেখিয়ে তাদের সরকারি ছুটির দিনেও কারখানায় আসতে বাধ্য করা হয়েছে।

শ্রমিকরা বিষয়টি গণমাধ্যমকে জানালে সাংবাদিকরা কারখানায় যায়। সাংবাদিকদের সামনে শ্রমিকরা কর্মস্থল ছেড়ে একযোগে বের হয়ে সড়কে অবস্থান নেন। এ সময় মালিকের বিরুদ্ধে শ্রমিকরা সাংবাদিকদের কাছে অভিযোগ করলে লাঠি হাতে তেড়ে আসেন আরেকদল শ্রমিক। শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়ায় গোটা এলাকায় ছড়িয়ে পড়ে উত্তেজনা। এ সময় বেশ কয়েকজন সাংবাদিকও লাঞ্ছিত হন।

তিনদিন হাজিরা কাটা হবে এমন ভয় দেখিয়ে তাদের সরকারি ছুটির দিনেও কারখানায় আসতে বাধ্য করা হয়েছে

একাধিক শ্রমিক অভিযোগ করেন, শিল্পাঞ্চলের অন্যান্য কারখানা খোলার আগেই ২১ এপ্রিল অভিনেতা অন্তত জলিলের হেমায়েতপুর এলাকার এজেআই গ্রুপের কারখানা খুলে দেয়া হয়। সেখানে তাদের স্বাস্থ্যকর মাস্কও দেয়া হয়নি বলে অভিযোগ করেন তারা। আমাদের এখানে সাবান নয়, হুইল পাউডারের পানি দিয়ে হাত ধোয়ানো হয়। বাইরে থেকে কেউ যাতে বুঝতে না পারে সেজন্যে পেছনের ফটক দিয়ে শ্রমিকদের কারখানায় ঢোকানো হয়।

মে দিবসেও কারখানা খুলে দেবার বিষয়টি নিশ্চিত করেন শিল্প পুলিশ সাভার জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ আরিফ।

তিনি জানান, কেবল এজেআই গ্রুপই নয়, এদিন এই শিল্পাঞ্চলে আরো ৫টি কারখানা খোলা রাখা হয়েছে।

এজেআই গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অভিনেতা অনন্ত জলিলের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হলেও তিনি ফোন ধরেন নি।

মে দিবসে কাজ করানোর প্রতিবাদে কয়েক হাজার শ্রমিক ঢাকা-মানিকগঞ্জ মহাসড়কে অবস্থান নিয়েছেন

তার পক্ষে গ্রুপের প্রধান মানব সম্পদ কর্মকর্তা জাহিদুল হাসান মীর জানান, করোনাভাইরাসে ব্যক্তিগত সুরক্ষা সামগ্র (পিপিই) তৈরির জন্য শ্রমিকদের কারখানায় আনা হয়েছিলো। শ্রমিকরা কাজ করতে ইচ্ছুক নন এটা বোঝার সাথে সাথেই তারা কারখানায় ছুটি ঘোষণা করেছেন।

তবে জাহিদুল হাসান মীরের এমন বক্তব্য মিথ্যা বলে দাবি করেছেন শ্রমিকরা। শ্রমিকরা বলেন, সব মিথ্যা কথা। কারখানার ভেতরে যান, দেখেন আমাদের দিয়ে পিপিই নয়, গেঞ্জি ও প্যান্ট বানানো হচ্ছিলো।

এ বিষয়ে সরেজমিনে দেখার জন্যে ফ্যাক্টরির ভেতরে যেতে চাইলেও পরে তিনি আর কথা বাড়ান নি।

খবর পেয়ে ট্যানারি পুলিশ ফাঁড়ির ইনচার্জ জাহিদুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

এদিকে ক্রমাগত করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সাভার ও আশুলিয়ায় সকল কারখানা বন্ধের সুপারিশ করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। অন্যদিকে শ্রমিকদের জটলা এড়াতে  সাভারে বাতিল করা হয়েছে মে দিবসের সকল কর্মসূচি। তা সত্ত্বেও মহান মে দিবসে শ্রমিকদের জোর করে কাজে যোগদান এবং সামাজিক দূরত্ব এছাড়াও স্বাস্থ্য বিধি না মেনে বিক্ষোভ করায় সংক্রমণের ঝুঁকির মধ্যে পড়েছে অসংখ্য শ্রমিক।

   

রাজশাহীতে কমছে ভোটার সমাগম, জনশূন্য ভোটকেন্দ্র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে দেশের ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। রাজশাহীর গোদাগাড়ী ও তানোর উপজেলায় বেলা সাড়ে ১১টা পর্যন্ত কেন্দ্র পরিদর্শনে ভোটার উপস্থিতি তেমন একটা চোখে পড়েনি, প্রায় ভোটকেন্দ্রগুলো জনশূন্য।

তবে প্রিসাইডিং কর্মকর্তারা জানিয়েছেন, নারী ভোটারদের উপস্থিতি পুরুষ ভোটারদের তুলনায় বেশি লক্ষ্য করা গেছে। তারা আশাবাদী, দিনের আলো বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতিও বৃদ্ধি পাবে।

নির্বাচনী পরিবেশ প্রথম পর্যায়ে শান্তিপূর্ণ বলে জানানো হয়েছে। কর্তৃপক্ষ সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে ভোটারদের নির্বিঘ্নে ভোটদানের সুযোগ প্রদানে সচেষ্ট রয়েছে।

গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ি হাট উচ্চ বিদ্যালয়ে ভোট কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মনজেল হোসেন বলেন, সুষ্ঠু পরিবেশে ভোট গ্রহণ চলছে। ভোটারদের উপস্থিতিও ভালো। তবে সকালে ভোটার কম থাকলেও বেলা বাড়লে ভোটারও বাড়বে।

রাজশাহীর গোদাগাড়ী ও তানোর উপজেলা পরিষদ নির্বাচনে দুই উপজেলার মোট ১৬৮টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে ১৫৫টি কেন্দ্রকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন।

এ দুই উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আতিকুল ইসলাম বলেন, এসব কেন্দ্রকে তারা ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে দেখছেন। গুরুত্বপূর্ণ প্রত্যেকটি কেন্দ্রে বাড়তি সতর্কতা আছে। কেন্দ্রগুলোতে চারজন পুলিশ ও ১৬ জন করে আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। এ ছাড়া নির্বাচনকালীন সময়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ৫ প্লাটুন ও তানোর উপজেলার ২ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন রয়েছে। পাশাপাশি দুই উপজেলায় ১৭ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে র‌্যাব ও পুলিশের টহল টিম সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে।

প্রথম ধাপে রাজশাহীর তানোর উপজেলায় চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান পদে ২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৬১টি, ভোট কক্ষ ৪২৫টি এবং মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ১৭৩ জন। উপজেলার মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৮১ হাজার ৯৭ জন ও নারী ভোটার সংখ্যা ৮৪ হাজার ২৬৬ জন।

গোদাগাড়ী উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১০৭টি, ভোট কক্ষ ৭১৫টি এবং মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮১ হাজার ১৬০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪১ হাজার ৮৭০ জন ও নারী ভোটার ১ লাখ ৩৯ হাজার ২৮৯ জন এবং হিজড়া জনগোষ্ঠীর ভোটার সংখ্যা ১ জন।

রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান বলেন, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এখনও ঘটেনি।

;

হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর আশকোনা ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৮ মে) আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন তিনি। এরপর হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করেন প্রধানমন্ত্রী।

এ বছর বৃহস্পতিবার (৯ মে) থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হজ ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে যাত্রা করবে।

একই দিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশ্যে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

ঢাকা হজ অফিসের আইটি ইনচার্জ কাজী মো. মুরাদ ই আলম জানান, এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন।

তিনি আরও জানান, সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে এরইমধ্যে ৪ হাজার ৩১৪ হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।

বৃহস্পতিবার ৯ মে থেকে ১০ জুন পর্যন্ত জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১১৭টি হজ পূর্ব ফ্লাইটে ৪৫ হাজার ৫২৫ জন এবং মে মাস থেকে ১২ জুনের মধ্যে সৌদি আরবে ফ্লাইনাস এয়ারলাইন্স ৪৩টি হজপূর্ব ফ্লাইটে করে বাকি হজযাত্রীদের হজ পালন করতে সৌদি আরবে নিয়ে যাবে।

বাংলাদেশ বিমান ২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজ ফিরতি ফ্লাইট চালু করবে।

;

৪ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে প্রতিবেশী গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সাভারের আশুলিয়ায় খেলার ছলে ৪ বছরের কন্যা শিশুকে ঘরে ডেকে নিয়ে ধর্ষণের অভিযোগ উঠেছে এক প্রতিবেশী যুবকের বিরুদ্ধে। ঘটনার পর আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। ভুক্তভোগী শিশুকে শারীরিক পরীক্ষার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

বুধবার (৮ মে) সকালে গ্রেফতারকৃত আসামিকে আদালতে পাঠিয়েছে আশুলিয়া থানা পুলিশ। এর আগে মঙ্গলবার (৭ মে) বিকালে আশুলিয়ার কাঠগড়া ডুকাটি গার্মেন্টসের পার্শ্ববর্তী এলাকায় এ ধর্ষণের ঘটনা ঘটে। পরে বিষয়টি জানাজানি হলে স্থানীয়রা অভিযুক্ত ব্যক্তিকে গণপিটুনি দেয়। পরে ৯৯৯ এ খবর পেয়ে পুলিশ উপস্থিত হয়ে আসামিকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত ব্যক্তি হলেন, ওই এলাকার একই বাড়ির অন্য কক্ষের ভাড়াটিয়া মো. নূর ইসলাম (৩৭)। তিনি গাইবান্ধা সদর থানার খামার গোবিন্দপুর গ্রামের মৃত আহসান আলীর ছেলে। মঙ্গলবার রাতেই এ ঘটনায় আশুলিয়া থানায় মামলা দায়ের করেছেন শিশুর মা। নারী ও শিশু নির্যাতন আইনে আশুলিয়া থানায় মামলা নং-৩৪।

ভুক্তভোগী শিশুটি (৪) বাবা-মায়ের সাথে থাকে। তাদের গ্রামের বাড়ি দিনাজপুর জেলার নবাবগঞ্জ থানার চকমোহন গ্রামে।

মামলার এজাহার থেকে জানা গেছে, ঘরের বাইরে খেলা করার সময় কৌশলে শিশুকে (৪) ডেকে নিজের ঘরে নিয়ে যায় নূর ইসলাম। শিশুটির মা প্রায় ডাকাডাকি করেও তাকে খুঁজে পায়নি। প্রায় ৪০ মিনিট পর শিশুটি ঘর থেকে বের হয়ে আসে। শিশুটির হাঁটতে কষ্ট হচ্ছে দেখে মা শিশুর কাছে জানতে চায় কি হয়েছে। পরে মাকে সব খুলে বলে মেয়ে। ঘটনা জানতে পেরে ওই বাড়ির অন্য ভাড়াটিয়ারা উত্তেজিত হয়ে আসামিকে এলোপাতাড়ি মারধর করে। পরে শিশুর বাবা আসামিকে উদ্ধার করে নিজের হেফাজতে নিয়ে পুলিশকে খবর দেয়।

আশুলিয়া থানা পুলিশের পরিদর্শক (অপারেশন্স) নির্মল কুমার দাস বলেন, আসামিকে গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনার কথা স্বীকার করেছে। আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়ার কথা রয়েছে তার। শিশুটির স্বাস্থ্য পরীক্ষা করার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

;

বাংলাদেশে করোনা টিকা চলবে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা তাদের করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করলেও বাংলাদেশে কার্যক্রম চলবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বুধবার (৮ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

সম্প্রতি বিশ্বজুড়ে অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার খবর ছড়িয়ে পড়ায় বিভিন্ন মহলে বিতর্কের সৃষ্টি হয়েছে। এমনকি অ্যাস্ট্রাজেনেকা এ বিষয়টি স্বীকার করে বাজারে সব করোনা টিকা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে ডা. সামন্ত লাল সেন জানালেন, বাংলাদেশে এর কোনো প্রভাব পড়েনি। এই ধরনের কোনো অভিযোগ এখনো চোখে পড়েনি।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, অ্যাসট্রাজেনেকার ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে দেশে অনুসন্ধান করছে স্বাস্থ্য অধিদফতর। তবে এখন পর্যন্ত ক্ষতিকর কোনো লক্ষণ পাওয়া যায়নি। তবে তৎপর রয়েছে স্বাস্থ্য বিভাগ। তাই বাংলাদেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার কর্যক্রম চলবে।

এ সময় ডেঙ্গু প্রসঙ্গে মন্ত্রী বলেন, স্যালাইন ও চিকিৎসা সরঞ্জাম সংকট যেন না হয়, সেই ব্যাপারে সতর্ক আছে স্বাস্থ্য বিভাগ।

এ ব্যপারে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সহযোগিতা দরকার বলেও মনে করেন ডা. সামন্ত লাল সেন।

;