করোনাকালে ‘ময়মনসিংহ হেল্পলাইন’র অনলাইনে নানা প্রতিযোগিতা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। বাংলাদেশেও দিন দিন এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। প্রাণঘাতী এই ভাইরাস সংক্রমণের ফলে পুরো দেশই এখন স্থবির হয়ে পড়েছে। বন্ধ রয়েছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ অনেক প্রতিষ্ঠানই। এ পরিস্থিতিতে ঘরে দীর্ঘ অবসরে থেকে শিক্ষার্থীসহ অনেকের মাঝে মানসিকভাবে বিরূপ প্রভাব পড়েছে।

এমন অবস্থায় ঘরে থাকা সেসব মানুষদেরকে ব্যস্ত এবং প্রফুল্ল রাখতে অনলাইনে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করেছে ময়মনসিংহের সবচেয়ে জনপ্রিয় ও সক্রিয় ফেসবুক গ্রুপ ‘ময়মনসিংহ হেল্পলাইন’। জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় আয়োজিত এ প্রতিযোগিতার মধ্যে রয়েছে গল্প লেখা, কবিতা আবৃত্তি, হামদ-নাত ও কোরআন তিলাওয়াত।

আয়োজকরা বলছেন, এ প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে প্রতিযোগীদের যেমন মেধার বিকাশ ঘটছে, তেমনি ঘরে অবসরকালীন সময়টাও ভালো কাটছে।

ময়মনসিংহ হেল্পলাইনের অ্যাডমিন নূর মোহম্মদ বলেন, ‘আমরা দুটি আলাদা প্রতিযোগিতার আয়োজন করেছি। একটি ‘ভয় নয় জিতবে মনন, লেখায়- ছন্দে ফিরবে জীবন’ এ স্লোগানে বাড়িতে সঙ্গরোধ সময়কালে চিন্তা-চেতনা, মেধা-মননের উৎকর্ষ সাধনের উদ্দেশ্যে গল্প লেখা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা। অন্যটি ‘আল্লাহ-রাসূল হৃদয়জুড়ে, তৃপ্তি আসে কুরআন সুরে’ এ স্লোগানে সংযমের মাসে আত্মিক প্রশান্তি এবং বিশুদ্ধ কুরআন তেলাওয়াত চর্চার লক্ষ্যে হামদ-নাত ও কুরআন তেলাওয়াত প্রতিযোগিতা।’

তিনি জানান, শর্ত মেনে আগামী ১০ মে পর্যন্ত গ্রুপের যেকোনো সদস্য প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। আগামী ২২ মে’র মধ্যে এর ফলাফল প্রকাশ করা হবে। পরে বিজয়ীদের জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রশংসাপত্র ও আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হবে।

প্রতিযোগিতায় প্রত্যাশার চেয়েও বেশি সাড়া পাওয়া যাচ্ছে জানিয়ে গ্রুপটির প্রধান অ্যাডমিন আশিকুর রহমান বলেন, ‘গ্রুপে এখন পর্যন্ত প্রায় ১২০ জন প্রতিযোগী তাদের লেখা গল্প জমা দিয়েছেন এবং ৭০ টির বেশি কবিতা আবৃত্তি পেয়েছি। এছাড়া রমজান মাস উপলক্ষে শুরু হওয়া হামদ-নাত ও কুরআন তিলাওয়াত প্রতিযোগিতায় এক সপ্তাহেই অর্ধশতাধিক প্রতিযোগীর ভিডিও জমা হয়েছে।’