৬০ শতাংশ বেতনে বাসাভাড়া নিয়ে শঙ্কিত পোশাক শ্রমিকরা



মাহিদুল মাহিদ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
শিল্পাঞ্চল সাভার।

শিল্পাঞ্চল সাভার।

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসে (কোভিড-১৯) নাস্তানাবুদ পুরো বিশ্ব। এই ভাইরাসের অদৃশ্য দানবী শক্তিতে স্থবির বাংলাদেশও। এর সংক্রমণ থেকে দেশের মানুষকে বাঁচাতে দফায় দফায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছে। তবে দেশের অর্থনীতি সচল রাখতে সীমিত আকারে খোলা হয়েছে পোশাক কারখানা। কিন্তু শ্রমিকের বেতন মোট বেতনের ৬০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এতে বাসাভাড়া নিয়ে শঙ্কিত পোশাক শ্রমিকরা।

গত ২৬ এপ্রিল থেকে সীমিত আকারে খোলা হয়েছে পোশাক কারখানা। ৩০ শতাংশ পোশাক শ্রমিকদের নিয়ে এসব কারখানা চালু রাখার সিদ্ধান্ত হয়। পরে ২৮ এপ্রিল বাকি শ্রমিকদের মোট বেতনের ৬০ শতাংশ বেতন নির্ধারণ করা হয়। এতেই হতাশা প্রকাশ করেছেন শ্রমিকরা। ৬০ শতাংশ বেতনে খাওয়া, দোকান বিল ও বাসাভাড়া দিয়ে চলতে হিমশিম খেতে হবে বলে জানিয়েছেন শ্রমিকরা। তাই বাসাভাড়া কমানোর দাবি জানান তারা।

সোমবার (৪ মে) সকালে সাভার ও আশুলিয়ার বিভিন্ন কলোনির শ্রমিকরা এ শঙ্কার কথা জানান।

শ্রমিকরা জানান, সাভার ও আশুলিয়ায় একটা কক্ষের ভাড়া নূন্যতম ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা। যা মোট বেতনের ৬০ শতাংশের কিছু কম। ওই বেতনে বাসাভাড়া দিয়ে খেয়ে বেঁচে থাকা সত্যিই কষ্টদায়ক।

আশুলিয়ার ঘোষবাগ এলাকার একটি শ্রমিক কলোনিতে থাকেন শিরিনা নামে এক পোশাক শ্রমিক। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘আমি ৩ হাজার টাকা ভাড়ায় একটি কক্ষ নিয়ে ১ ছেলে ও ১ মেয়ে নিয়ে থাকি। আমার স্বামী মারা যাওয়ায় সন্তানদের লেখাপড়াসহ সব খরচই আমার বহন করতে হয়। শুনেছি এখন ৬০ শতাংশ বেতন দেবে কারখানা কর্তৃপক্ষ। ৬০ শতাংশ হিসাবে আমি ৪ হাজার ২০০ টাকা বেতন পাবো। বাসাভাড়া দিলে আমি খাবো কী? সন্তানদের খাওয়াবো কী? তাই বাসাভাড়া কমানোর জোর দাবি জানাচ্ছি।’

আরেক শ্রমিক রাহেলা বলেন, ‘বাসাভাড়া না কমালে করোনায় আক্রান্ত হওয়ার আগেই মারা যাবো।’

ওই কলোনির এক বাড়িওয়ালা মেহেদী বলেন, ‘আমি ঋণ করে ও নির্মাণ সামগ্রী বাকিতে কিনে বাড়ি নির্মাণ করেছি। বাসাভাড়া দিয়েই আমরা চলি। ঠিকমতো ভাড়া না পেলে আমি বিপদে পড়ে যাবো। তবে আমিও চাই শ্রমিকরা যাতে বিপদে না পড়ে। কিন্তু আমি নিরুপায়।’

এ ব্যাপারে সাভার-আশুলিয়া ভাড়াটিয়া পরিষদের সভাপতি ও শ্রমিক নেতা সরোয়ার হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘শ্রমিকদের বর্তমান বাসাভাড়া মোট বেতনের প্রায় ৪২ শতাংশ। তাই বাসাভাড়া না কমালে শ্রমিকরা বিপদে পড়বে। এ কারণে ভর্তুকি দিয়ে হলেও বাসাভাড়া কমানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানাচ্ছি।’

   

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;

ভালুকায় ছেলের হাতে বাবা খুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় ছেলের হাতে মজিবুর রহমান পান্না (৫৫) নামে এক শিক্ষক খুন হয়েছে। এ ঘটনা ছেলে মারুফ আহমেদ রাব্বীকে (১৮) আটক করছে ভালুকা মডেল থানা পুলিশ।

শুক্রবার (২৬ এপ্রিল) রাতে উপজেলার পূর্ব ভালুকা কোনাপাড়া এলাকায় এ ঘটনায় ঘটে। 

নিহত মজিবুর রহমান পান্না ওই এলাকার মৃত সালামত সরকারের ছেলে এবং সে একই এলাকার মিরকা হাসিনা বানু উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক।

ভালুকা মডেল থানা ইনচার্জ (ওসি) শাহ কামাল আকন্দ ঘটনাটির সত্যতা নিশ্চিত করেন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানায়, নিহত মজিবুর রহমান পান্না পরিবারকে না জানিয়ে দ্বিতীয় বিয়ে করেন। কিন্তু পারিবারিক অশান্তি কারণে কিছুদিন পূর্বে তালাক দেন। এর পর থেকেই পরিবারে কলহ বাঁধে। এ ঘটনায় প্রথম স্ত্রীর ছেলে কলেজ পড়ুয়া মারুফ আহমেদ রাব্বির সাথে কথা কাটাকাটির একপর্যায়ে হাতে থাকা কলম দিয়ে এলোপাথাড়ি আঘাত করে, এতে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। পরে স্থানীয়রা আহত অবস্থায় ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মজিবুর রহমান পান্নাকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে ভালুকা মডেল থানার পুলিশ মরদেহ উদ্ধার করে এবং ঘাতক ছেলে রাব্বীকে আটক করেন।

ভালুকা মডেল থানার ইনচার্জ (ওসি) শাহ কামাল আকন্দ জানান, নিহতের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং এ ঘটনার পর ছেলে রাব্বিকে আটক করা হয়েছে। নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হবে ।

;