সেলফ চেক-ইনসহ আকাশ ভ্রমণে আসছে নতুন সব নিয়ম



ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের কারণে বিশ্ব আজ টালমাটাল। এর প্রভাব পড়েছে সর্বত্র। বিশেষ করে বিমান চলাচল খাত আজ পুরোপুরি বিপর্যস্ত। সব এয়ারলাইন্সের উড়োজাহাজ এখন গ্রাউন্ডেড। আকাশে উড়োজাহাজহীন এক বিশ্ব- এও কি ভাবা যায়। দুঃস্বপ্ন নয়। এটিই এখন নিষ্ঠুর বাস্তবতা।

এই করোনাকালের মধ্যেই বিভিন্ন দেশ ধীরে ধীরে সবকিছু খুলে দিচ্ছে। খুব শিগগির এয়ারলাইন্সগুলোও তাদের ফ্লাইট পরিচালনা শুরু করবে আশা করা হচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে কিভাবে ফ্লাইট চালুর আগে স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করা হবে। এ নিয়ে চলছে নানা আলোচনা ও সুপারিশ।

৯/১১ পরেও বহু ধরনের নিয়ম কানুন মেনে এয়ারলাইন্সগুলো ফ্লাইট পরিচালনা শুরু করেছিল। এবারও হয়তো মানুষের চিরাচরিত ভ্রমণ নিয়মনীতির অনেক কিছু বদলে ফেলতে হবে। করোনাভাইরাসকে নব্য সন্ত্রাস আখ্যায়িত করে বিশেষজ্ঞরা নতুন নিয়ম মেনে এয়ারলাইন্সগুলোকে বাণিজ্যিক ফ্লাইট চালুর পরামর্শ দিয়েছেন।

এখন আসুন জেনে নেওয়া যাক উড়োজাহাজে চলাচলের নতুন নিয়ম-কানুন সমূহ। উড়োজাহাজের ওঠার আগে চেক-ইন আর আগের মতো দ্রুততার সঙ্গে হবে না। সামাজিক দূরত্ব, যাত্রী ও তার ব্যাগের স্যানিটেশন, প্রত্যেকটি লাইনের দূরত্ব বেড়ে যাওয়া (সামাজিক দূরত্বের কারণে) এবং বোর্ডিংয়ে দীর্ঘসময় অপেক্ষাসহ পুরো প্রক্রিয়া শেষ করতে ৪ ঘণ্টা পর্যন্ত সময় লেগে যেতে পারে। একটি উড়োজাহাজের যাত্রী অফলোড হওয়ার পর সুরক্ষা রীতি মেনে পুরো কেবিন ক্লিনিং ও স্যানিটাইজেশন করার কাজটিও হবে সময় সাপেক্ষ।

যেসব পরিবর্তন আসছে ভবিষ্যতের আকাশ যাত্রায় ডিজিটাল টেকনোলজি ও অটোমেশন প্রক্রিয়াটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিমানবন্দরগুলোতে বাধ্যতামূলক বিভিন্ন টাচপয়েন্ট কমিয়ে বায়োমেট্রিক বোর্ডিংয়ের ব্যবস্থা করা যেতে পারে যেখানে যাত্রীর মুখই হবে একমাত্র পাসপোর্ট। এরই মধ্যে ব্রিটিশ এয়ারওয়েজ, কান্তাস ও ইজিজেট এ ধরনের টেকনোলজি ব্যবহার করছে।

আরও যেসব বিষয় বিবেচনাধীন রয়েছে সেগুলো হলো- কোনো লাউঞ্জ সুবিধা বা কেবিন ব্যাগ থাকতে পারবে না। এছাড়া অটোমেটিক আসন উন্নীতকরণ, ফেস মাস্ক, সার্জিক্যাল গ্লাভস, সেলফ চেক-ইন, সেলফ ব্যাগ ড্রপ অফ, ইম্যুনিটি পাসপোর্ট, অন স্পট ব্ল্যাড টেস্ট এবং স্যানিটেশন ডিস-ইনফেকশন টানেলের ব্যবস্থা থাকছে।

বিশ্বের বিমানবন্দরগুলোতেও আসবে ব্যাপক পরিবর্তন। ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল বলছে, হিথ্রো, জেএফকে, সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর অনলাইন চেক-ইন ও কন্টাক্টলেস পেমেন্ট সিস্টেম চালু করবে। বিমানবন্দরগুলোতে বায়োমেট্রিক চেক-ইন ছাড়াও যাত্রীদের ব্যাগ ট্রাভেল বাবলস অথবা ডিসইনফেকশন টানেলে ফেলা, করিডর ও কনকোর্সে সামাজিক দূরত্বের চিহ্ন রাখা, যাত্রী লাইনের জায়গা বাড়ানো, হ্যান্ড স্যানিটেশন স্টেশন ও থার্মাল স্ক্যানিং বসাতে হবে। যাত্রীদের মধ্যে যারা পুরোপুরি ফিট তারাই শুধু ভ্রমণের অনুমতি পাবেন।

বোর্ডিং ব্যবস্থাপনা উড়োজাহাজের বোর্ডিংটাও স্পর্শহীন হওয়া উচিত। সেই সঙ্গে ফেসিয়াল রিকগনিশন সিস্টেম চালু করা দরকার। ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ফ্লাইটগুলোতে ফেসিয়াল রিকগনিশন সিস্টেম চালু করা হয়েছে। এছাড়া উড়োজাহাজের ভেতরে ব্লক সিট রাখা, মাস্ক রাখাসহ অন্যান্য প্রতিরক্ষামূলক জিনিস রাখতে হবে। এরইমধ্যে এয়ার ফ্রান্স ও ডাচ বিমান সংস্থা কেএলএম এসব ব্যবস্থা চালু করেছে। আশা করা যায়, অন্যান্য এয়ারলাইন্সগুলোও এসব করবে। সেই সাথে সব যাত্রীকে এক সঙ্গে খাবার সরবরাহের পদ্ধতি পাল্টে ফেলার কথাও বলা হচ্ছে। হংকং এয়ারলাইন্স ইতোমধ্যে সবাইকে এক সঙ্গে খাবার সরবরাহের সিদ্ধান্ত পরিবর্তন করেছে।

কি হতে পারে অন্য দেশে ঢোকার প্রক্রিয়া কিছু বিমানবন্দর যেমন হংকং ও ভিয়েনাতে যাত্রীদের রক্ত পরীক্ষা করেই তাদের দেশে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন ( আইএটিএ) থার্মাল স্ক্যানিং টেস্টের সুপারিশ করছে। টেলিগ্রাফ পত্রিকা বলছে, যুক্তরাজ্যের প্রতিনিধিত্বকারী ব্রিটিশ এয়ারওয়েজ, ইজিজেট ও ভার্জিন আটলান্টিক যাত্রীদের জন্য প্রি-স্ক্রিনিং পদ্ধতি চালু করেছে।

যদিও এখন পর্যন্ত এ ধরনের টেস্ট অথবা স্ক্রিনিং বাধ্যতামূলক করা হয়নি। এজন্য এয়ারলাইন্সগুলো এ বিষয়ে সমন্বিত আইন চালু করার ওপর গুরুত্বারোপ করছে। তাছাড়া যাত্রীদের গায়ের তাপমাত্রা ও কোভিড-১৯ উপসর্গ যাচাইয়ের জন্য কারা দায়বদ্ধ থাকবেন সে বিষয়টি এখনো স্পষ্ট নয়।

এয়ারলাইন্স মার্কেটিং স্ট্রাটেজি ফার্ম সিমপ্লিফ্লাইং বলছে, বিমানবন্দরের ভেতরের হেলথ স্ক্রিনিং করতে হয়তো নতুন ফেডারেল হেলথ এজেন্সিকে কাজে লাগাতে হতে পারে।

দি ইন্টারন্যাশনাল ইনস্টিটিউশন বলছে, আগামী মাসে এয়ারলাইন্সগুলোতে ধীরে ধীরে যাত্রী আসা শুরু করবে। বিশেষ করে শুরুতে অভ্যন্তরীণ রুটসমূহে, এরপর পার্শ্ববর্তী দেশসমূহে মানুষের যাতায়াত শুরু হবে এবং সবশেষে আঞ্চলিক ও আন্তর্জাতিক রুটসমূহে যাত্রীরা চলাচল আরম্ভ করবে। দ্য ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল (ডব্লিউটিটিসি) বিশ্বাস করে, ১৮ থেকে ৩৫ বছর বয়সী ভ্রমণকারীরা যারা তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ তারাই হবে প্রথম দিকের ভ্রমণকারী।

   

র‍্যাব-৩'র নতুন অধিনায়ক ফিরোজ, নিজ বাহিনীতে ফেরত যাচ্ছেন আরিফ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এলিট ফোর্স র‍্যাব-৩'র নতুন অধিনায়ক (সিও) হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন লে. কর্নেল মো. ফিরোজ কবীর। তিনি লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

রোববার (২৮ এপ্রিল) ফিরোজ তার দায়িত্ব বুঝে নিবেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) র‍্যাব সদরদফতরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

র‍্যাব সূত্রে জানা গেছে, লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ নিজ বাহিনীতে (সেনাবাহিনী) ফেরত যাচ্ছেন। তিনি র‍্যাব-৩ এর অধিনায়ক হিসেবে দুবছরের বেশি সময় দায়িত্ব পালন করেছেন। মেধাবী ও সৎ অফিসার হিসেবে পরিচিত এই সেনা কর্মকর্তা ঢাকা মেডিকেলসহ বিভিন্ন সরকারি হাসপাতালে দালাল বিরোধী অভিযান, মাদক-অস্ত্র উদ্ধার, খাদ্য মজুত করে কৃত্রিম সংকট সৃষ্টি ও কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য বন্ধে ব্যাপক অভিযান চালান। যা ব্যাপক প্রশংসিত হয়।

এদিকে র‍্যাব-৩ এর অধিনায়কের দায়িত্ব পাওয়া ফিরোজ কবীর সর্বশেষ র‍্যাব-৬'এর দায়িত্বে ছিলেন। সম্প্রতি তাকে বদলি করে র‍্যাব সদরদফতরে আনা হয়। গত মে মাসে তিনি র‍্যাব-৬'র অধিনায়কের দায়িত্ব পান। ভালো কাজের স্বীকৃতি হিসেবে চলতি বছর পুলিশ সপ্তাহে তিনি বাংলাদেশ পুলিশ পদক- বিপিএম পান।

অন্যদিকে ১৮ এপ্রিল র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনকে নিজ বাহিনীতে ফেরত পাঠানো হয়। তার জায়গায় নতুন দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম। গত বুধবার আরাফাত তার বুঝে নেন। আর র‍্যাব-১৩'র অধিনায়কের দায়িত্ব পেয়েছেন কমান্ডার কামরুল হাসান।

রাজধানীর ব্যাংক পাড়া খ্যাত মতিঝিল, মুগদা, শাহ্জাহানপুর, পল্টন, খিলগাঁও, সবুজবাগ, রামপুরা, হাতিরঝিল, শাহবাগ ও রমনা থানা মিলে র‍্যাব-৩ এর আওতাধীন এলাকা। 

;

লামায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে পাহাড়ি সন্ত্রাসী আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দারবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের লামা উপজেলায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে বন্দুকসহশ জুয়েল ত্রিপুরা (২৮) নামের এক পাহাড়ি সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনী।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি নাইক্ষ্যংমুখ এলাকা থেকে তাকে আটক করা হয়।

আটক জুয়েল ত্রিপুরা(২৮) হলেন অনজাহা ত্রিপুরার ছেলে । সে লামা উপজেলার গজালিয়া ইউনিয়নের লুলাইং এলাকার বাসিন্দা।

স্থানীয়রা জানান, আজ দুপুরে জুয়েল ত্রিপুরা সহ আরও দুই জন সংঘবদ্ধ হয়ে লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের দুর্গম নাইক্ষংমুখ এলাকায় বন্দুকের ভয় দেখিয়ে স্থানীয়দের কাছ থেকে চাঁদা আদায় করছিল। সেই সময় স্থানীয় ব্যবসায়ীরা সেনাবাহিনীর টহল দল দেখতে পেয়ে বিষয়টি অবহিত করে। এ সময় সেনাবাহিনীর একটি টহল দল হাতেনাতে জুয়েল ত্রিপুরা কে আটক করে পুলিশকে সোপর্দ করেন। এর আগে সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে অন্য দুই জন পালিয়ে যায়।

এই বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) শামীম শেখ বলেন, এ ঘটনায় আটক ব্যক্তির বিরুদ্ধে অস্ত্র আইনে মামলার প্রক্রিয়াধীন রয়েছে।

;

নরসিংদীতে অতি গরমে প্রবাসীর শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর রায়পুরা উপজেলার চরাঞ্চল চাঁনপুরে অতি গরমে এক প্রবাসীর দেড় বছরের এক শিশু মারা গেছে। 

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে উপজেলার চাঁনপুর ইউনিয়নের সওদাগর কান্দি এলাকায় এই ঘটনাটি ঘটে।

স্থানীয় চাঁনপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেন সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত শিশুর নাম ইয়াসিন। সে রায়পুরা উপজেলার সওদাগর কান্দি এলাকার প্রবাসী এনামুল হকের ছেলে।

নিহত ইয়াছিনের নানা বাচ্চু মিয়া সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নাতীসহ মেয়ে নরসিংদী শহরের বাসাইলস্থ ভাড়া বাসা থেকে আমাদের গ্রামের বাড়ি সওদাগর কান্দিতে নিয়ে আসি। আর আজই আমার নাতিটা মারা গেলো। 

তিনি আরও জানান, দুপুর সোয়া ২টার দিকে ইয়াসিন তার মায়ের সাথে দুপুরের খাবার খাওয়ার সময় অতিরিক্ত গরমে মাটিতে শুয়ে পড়ে। পরে তাকে সওদাগর কান্দি ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগের সাব সেন্টারের নিয়ে গেলে দায়িত্বরত ফার্মাসিস্ট মিজানুর রহমান তাকে মৃত ঘোষণা করেন।

এ সময় মিজানুর রহমান জানান, শিশু ইয়াছিনকে তার কাছে আনার আগেই মারা গেছে। যারা নিয়ে এসেছে তাদের ভাষ্যমতে অতি গরমে শিশুটির মৃত্যু হয়েছে। 

 

 

 

;

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আরব আমিরাতের ৯০ হাজার দিরহামসহ শারজাহগামী এক যাত্রীকে আটক করেছে এনএসআই ও শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। উদ্ধার মুদ্রা ২৩ হাজার ৬৮৪ মার্কিন ডলারের সমমূল্যের।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে বিমানবন্দর টার্মিনালের আন্তর্জাতিক অ্যান্টি হাইজ্যাকিং গেইটে তল্লাশি এসব মুদ্রাসহ তাকে আটক করা হয়।

আটক যাত্রীর নাম মোহাম্মদ কায়সার হামিদ৷ তিনি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাসিন্দা। রাত সোয়া আটটার এয়ার এরাবিয়া জি৯-৫২১ ফ্লাইট যোগে শারজাহ গমনিচ্ছুক ছিলেন হামিদ।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন- বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ।

তিনি জানান, বিমানবন্দর শুল্ক গোয়েন্দা ওই যাত্রীর বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে পতেঙ্গা মডেল থানায় মামলা দায়ের করছে। উদ্ধার করা বিদেশি মুদ্রাগুলো শুল্ক গোয়েন্দার মাধ্যমে বিমানবন্দর কাস্টমসের নিকট হস্তান্তর করা হবে, যা পরবর্তীতে সরকার কর্তৃক জব্দ হবে।

তিনি আরও জানান, যাত্রী বৈদেশিক মুদ্রা নীতিমালা অনুযায়ী নির্ধারিত পরিমাণ (১ বছরে সর্বোচ্চ ১২ হাজার ইউএস ডলার বা এর সমমূল্যের অন্য কোনো বৈদেশিক মুদ্রা) এর বেশি বৈদেশিক মুদ্রা নিয়ে বিদেশে যাওয়ার চেষ্টা করায় তার নিকট হতে প্রাপ্ত সমুদয় বৈদেশিক মুদ্রা যাত্রীসহ আটক করা হয়।

;