ময়মনসিংহ নগরে অটোবাইক চলাচলে ৫ শর্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহ নগরে সোমবার (১ জুন) থেকে শুরু হয়েছে অটোবাইক চলাচল। স্বাস্থ্যবিধি মেনে পাঁচটি শর্তে অটোবাইক চালানোর এ অনুমতি দিয়েছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক)।

মসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা রাজীব কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- চারজনের অধিক যাত্রী কোনো অবস্থাতেই বহন করা যাবে না। চালকদের অবশ্যই মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। মাস্ক ছাড়া কোনো যাত্রীকে অটোবাইকে উঠানো যাবে না। প্রতিদিন অটোবাইকের সীটসহ অন্যান্য স্থানে জীবাণুনাশক ছিটাতে হবে। পূর্বের নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এ পাঁচ শর্ত ভঙ্গ করলে জরিমানা আদায়সহ বিধি মোতাবেক কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে নগরের বিভিন্ন পয়েন্টে মালিক-শ্রমিক সংগঠন এবং মসিকের সমন্বয়ে বিভিন্ন মোবাইল টিম পরিচালিত হবে।

এর আগে, সরকার থেকে সাধারণ ছুটি ঘোষণার পর থেকে নগরীতে গণ-পরিবহন হিসেবে পরিচিত অটোবাইকের চলাচল বন্ধ ছিল।

   

জামালপুরে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে কর্মশালা অনুষ্ঠিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, জামালপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আজ ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। দিবসটি উপলক্ষ্যে জামালপুরে "মফস্বল সাংবাদিকতা নিয়ে অভিজ্ঞতা বিনিময় ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩ মে) সকালে জামালপুর জেলা প্রেসক্লাব মিলনায়তনে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়।

জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট ইউসুফ আলীর সভাপতিত্বে কর্মশালাটি উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শফিউর রহমান।

এসময় আজকের জামালপুর পত্রিকার সম্পাদক এম এ জলিল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুভ্র মেহেদীসহ আরও অনেকেই বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, সবার নজর যেখানে পৌঁছেনা সাংবাদিকরা সেখান থেকে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন, তাদের সংবাদের মাধ্যমে আমরা অনেক পদক্ষেপ নিতে পারি। তাই বর্তমান সরকার যেমন দেশকে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে, তেমনি সাংবাদিকদের আধুনিক তথ্য প্রযুক্তিতে দক্ষ হয়ে আরও স্মার্ট হতে হবে।

গণমাধ্যমের স্বাধীনতার মাধ্যমেই দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব যার সুফল জনগণ সরাসরি ভোগ করতে পারে। জেলার বিভিন্ন উপজেলার ৫০ জন সাংবাদিক ও ক্যামেরাপার্সন দিনব্যাপী অভিজ্ঞতা বিনিময় ও কর্মশালায় অংশগ্রহণ করেন।

;

উত্তরায় পিকআপ ভ্যানের চাপায় র‍্যাব সদস্যের মৃত্যু, চালক গ্রেফতার 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর উত্তরায় বেপরোয়া গতিতে চলমান পিকআপ ভ্যানের চাপায় পিষ্ট হয়ে র‍্যাব সদস্য সুজন শেখের নির্মম মৃত্যুর ঘটনায় ড্রাইভার সোহেল’কে (২২) গ্রেফতার করেছে র‌্যাব-১। 

শুক্রবার (৩ মে) সকাল ১০ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনের ফুটওভার ব্রীজের নিচ থেকে তাকে গ্রেফতার করা হয়।

এদিন বেলা ১২ টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেন র‍্যাব-১ এর সহকারী পুলিশ সুপার (মিডিয়া) মো. মাহফুজুর রহমান।

তিনি জানান, গত ২৮ এপ্রিল রাত সাড়ে ৯ টার দিকে ডিউটি শেষে র‌্যাব সদস্য ল্যান্স কর্পোরাল সুজন শেখ, র‌্যাব সদর দপ্তরের এমআই রুম থেকে বের হয়ে পায়ে হেঁটে র‌্যাব-১ এ ফিরে যাচ্ছিলেন। এ সময় বেপরোয়া গতীতে ছুটে আসা এয়ারপোর্ট অভিমুখী একটি পিকআপ ভ্যান (ঢাকা-মেট্রো-ন-২০-১৩২০) জসিমউদ্দিন মোড়ের কাছে জিনজিয়ান রেষ্টুরেন্টের সামনে সুজন শেখকে চাপা দিলে তার বুক, মাথা, মুখ-মন্ডলসহ হাত-পা ও শরীরের বিভিন্ন অংশে মারাত্মক আঘাতপ্রাপ্ত হয়। আহত অবস্থায় তাৎক্ষণিকভাবে তাকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসা প্রদানের জন্য ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে তাকে উন্নত চিকিৎসার জন্য সিএমএইচ ঢাকা সেনানিবাসে ভর্তি করানো হয়। 

পরবর্তীতে সিএমএইচ ঢাকা সেনানিবাসে চিকিৎসাধীন অবস্থায় গত ১ মে সুজন শেখ মৃত্যুবরণ করেন।

এ ঘটনায় ২ মে সুজন শেখের শ্যালক মো. ফরহাদ আলী (৩০) বাদি হয়ে ঘাতক বর্ণিত পিকআপ ভ্যান চালককে আসামি করে উত্তরা পূর্ব থানায় সড়ক পরিবহন আইনের ৯৮/১০৫ ধারায় একটি মামলা দায়ের করেন।

এদিকে দুর্ঘটনাটি সংঘঠিত হওয়ার সংবাদ পাওয়া মাত্র র‌্যাব-১ এর একটি ঘটনার তদন্তে বেরিয়ে পড়ে। হত্যাকাণ্ডের আসামিদের আইনের আওতায় আনার জন্য র‌্যাব-১ এর আভিযানিক দল ছায়া তদন্ত শুরু করে এবং আসামিদের গ্রেফতারের জন্য গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় শুক্রবার সকাল ১০ টার দিকে বিমানবন্দর ফুটওভার ব্রীজের নিচে অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করা হয়।

র‍্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত সোহেল স্বীকার করেছেন, সে ঘটনার সহিত জড়িত এবং সে গ্রেফতার এড়ানোর জন্য বিভিন্ন জায়গায় আত্মগোপনে ছিল। গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

;

চট্টগ্রামের পথে এমভি আবদুল্লাহ: 'জিম্মি হওয়ার পর শুধু এই দিনটার অপেক্ষা করতাম'



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্তির প্রায় ২০ দিন পর ২৩ নাবিককে নিয়ে দেশের উদ্দেশে রওনা হলো এমভি আবদুল্লাহ। আরব আমিরাতের ফুজাইরা বন্দর থেকে জ্বালানি নিয়ে শুক্রবার (৩ মে) সকালে জাহাজটি চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়েছে। আগামী ১৩ অথবা ১৪ মে জাহাজটি কুতুবদিয়ার গভীর সমুদ্রে পৌঁছাতে পারে।

জাহাজের মালিকপক্ষ কেএসআরএমের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম ও জাহাজের প্রধান কর্মকর্তা আতিক উল্লাহ খান বিষয়টি নিশ্চিত করেছেন।

অনেক অপেক্ষা, নির্ঘুম রাত্রীর পর স্বজনদের কাছে ফেরার যাত্রা শুরু হতেই জাহাজের নাবিকেরা উত্তেজনা আর উচ্ছ্বাসে ভাসছেন। সেই আকুলতা ধরা পড়েছে জাহাজের প্রধান কর্মকর্তা মো. আতিক উল্লাহ খানের কথায়। জাহাজের চট্টগ্রাম-যাত্রা শুরু হতেই তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নাতিদীর্ঘ স্ট্যাটাস দিয়েছেন। সেখানে আতিক উল্লাহ খান লিখেছেন, 'হ্যালো কাছের মানুষজন, আল্লাহর রহমতে ,অবশেষে চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা করেছি এমভি আবদুল্লাহসহ আমরা ২৩ নাবিক। সব ঠিক থাকলে ইনশাআল্লাহ আগামী ১৩-১৪ই মে চট্টগ্রাম পৌঁছাবো। জিম্মি হওয়ার পর শুধু এই দিনটার জন্য অপেক্ষা করতাম, আর এই দিনের কথা ভেবেই মনকে শান্ত রাখার চেষ্টা করতাম। ইনশাআল্লাহ, আর কিছু দিন পরেই আসছে সেই কাঙ্ক্ষিত মূহুর্ত।'

দেশে ফেরার এই আবেগ কোনো শব্দ দিয়েই প্রকাশ করতে পারছেন না বলে জানান আতিক উল্লাহ খান। তিনি লেখেন, 'সত্যিই, আমি এই এক্সটাইটমেন্ট (উত্তেজনা) কখনো ভাষায় প্রকাশ করতে পারব না। প্রিয় মুখগুলো আবার দেখব ,তাদের সঙ্গে আবার কথা বলব, সুখ-দূঃখের অনুভূতি ভাগাভাগি করব।'

শেষে সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জানিয়ে আতিক উল্লাহ খান লিখেছেন, 'আল্লাহর কাছে শুকরিয়া, তিনি আবার আমাকে সুযোগ দিয়েছেন।'

গত ১২ মার্চ ভারত মহাসাগর থেকে জাহাজটি ছিনতাই করেছিল দস্যুরা। ছিনতাইয়ের ৯ দিনের মাথায় দস্যুরা প্রথম মালিকপক্ষের কাছে মুক্তিপণের দাবি জানায়। এরপরই শুরু হয় দর-কষাকষি। দর-কষাকষি চূড়ান্ত হওয়ার পর ১৩ এপ্রিল সন্ধ্যার আগে মুক্তিপণের অর্থ দেওয়া হয়। এরপর ওইদিন রাত ৩টা ৮ মিনিটে এমভি আবদুল্লাহ এবং জাহাজে থাকা ২৩ নাবিক জলদস্যুদের কবল থেকে মুক্তি পান। এরপর জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়। ২২ এপ্রিল সেটি আল হামরিয়া বন্দরের জেটিতে ভেড়ে। পরে সেখানে পণ্য খালাস শেষে ২৭ এপ্রিল দেশটির মিনা সাকার বন্দরে যায় জাহাজটি। সেখান থেকে পাথর বোঝাই করার পর ৩০ এপ্রিল ফুজাইরা বন্দরে যায় জ্বালানি সংগ্রহ করতে। সবশেষ জ্বালানি নিয়ে আজ দেশের পথে রওনা হলো।

;

চট্টগ্রামে দুই দলের সংঘর্ষে কাউন্সিলর সহকারী আহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানার আলকরণ এলাকায় দুই কিশোর গ্যাং দলের মধ্যে সংঘর্ষের ঘটনায় আহত হয়েছেন স্থানীয় কাউন্সিলরের সহকারী। ভাঙচুর করা হয়েছে একাধিক দোকানপাট।

বৃহস্পতিবার (২ মে) রাত সাড়ে ৯টার দিকে আলকরণ দুই নম্বর গলিতে এ সংঘর্ষের ঘটনা ঘটে। ঘটনার পরপরই কোতোয়ালী ও সদরঘাট থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জানা গেছে, আহত ওই ব্যক্তির নাম মো. সালাউদ্দিন। তিনি চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লবের সহকারী হিসেবে কাজ করেন। বর্তমানে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ২৮ নম্বর নিউরোসার্জারি ওয়ার্ডে ভর্তি আছেন। 

সূত্র বলছে, মূলত জাহাজের স্ক্র‍্যাপ বিক্রি নিয়ে আলকরণ ওয়ার্ডের ৩ নম্বর গলির অভির সাথে ২ নম্বর গলির আকাশের দীর্ঘদিন ধরে চলে আসছিলো দ্বন্দ্ব।  সবশেষ, বুধবার (১ মে) বিকেলে অভির সাথে আকাশের কথা-কাটাকাটি হয়৷ অভির বন্ধু ফিরিঙ্গিবাজারের চেয়ারম্যান ঘাট এলাকার কিশোর গ্যাং নেতা আসিফ। অভির পক্ষ হয়েই একইদিন আসিফ তার গ্যাং সদস্যদের নিয়ে তাণ্ডব চালিয়েছেন আলকরণে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (২ মে) রাত সাড়ে ৯টার দিকে আবারও আসিফ গ্যাং আলকরণ এলাকায় অস্ত্রশস্ত্র নিয়ে তাণ্ডব চালায়। তারা আনসার গলির সামনের কয়েকটি দোকানেও ভাঙচুর চালায়৷ খবর পেয়ে ৩৩ নম্বর ফিরিঙ্গিবাজার ওয়ার্ড কাউন্সিলর এবং ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আবদুস সালাম মাসুম উপস্থিত হন ঘটনাস্থলে। তাদেরকে নিবৃত্ত করার চেষ্টা চালালে গ্যাং সদস্যরা হামলা চালায় কাউন্সিলর হাসান মুরাদের সহকারী সালাউদ্দিনের ওপর। এতে তিনি মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত হন।

চসিকের ৩১ নম্বর আলকরণ ওয়ার্ডের কাউন্সিলর আবদুস সালাম মাসুম বলেন, ‘আজ দুই-তিন ধরে এই ঘটনা নিয়ে আমরা খুব বিরক্ত। যতটুকু জেনেছি, আলকরণ ৩ নম্বর গলির একটি ছেলের সাথে ২ নম্বর গলির একটি ছেলের অনেকদিন ধরে রেশারেশি হচ্ছে। ঘটনার সূত্রপাত অভয়মিত্র ঘাট এবং চেয়ারম্যান ঘাটে জাহাজের মালামাল চুরি বা বেচাবিক্রি সংক্রান্ত ঘটনা। এগুলো নিয়ে আসিফ নামে একটা ছেলে তার গ্যাং নিয়ে ফিরিঙ্গিবাজার এলাকা থেকে আমার এলাকায় (আলকরণ) চলে আসছে। এই ঘটনার সাথে আমার এলাকারও আকাশ নামে একটি ছেলে জড়িত আছে।’

জানতে চাইলে ৩৩ নং ফিরিঙ্গিবাজার ওয়ার্ডের কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বলেন, ‘গত পরশু থেকে ঘটনার সূত্রপাত ব্রিজঘাট এলাকায়। বুধবার (১ মে) বহিরাগত সন্ত্রাসীরা এসে কিরিচসহ ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে দৌঁড়ঝাপ করছে। আজকেও একই ঘটনা। ঘটনা শুনে আমরা ছুটে আসছি আলকরণে। আমার সাথে সবসময় সালাউদ্দিন নামে একজন থাকে। তাকে মারধর করে গুরুতর আহত করেছে। মাথায় আঘাত পেয়ে সে এখন চমেক হাসপাতালে ভর্তি আছে।’

সদরঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ফেরদৌস জাহান বলেন, ‘ঘটনাটি মূলত কোতোয়ালী থানার অংশে ঘটেছে। যেহেতু রাস্তার একপাশ যেহেতু সদরঘাট থানার অধীনে তাই সেখানে ফোর্স পাঠানো হয়েছে। যাতে ওই ঘটনার কোনো প্রভাব আমার থানা এলাকায় না পড়ে।’ 

জানতে চাইলে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস.এম. ওবায়েদুল হক বলেন, ‘ওখানে দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে। আমরা আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পর্যাপ্ত ব্যবস্থাও নিয়েছি সেখানে। আমরা কঠিন অ্যাকশনে যাচ্ছি।’

;