সদরঘাটে উপচে পড়া ভিড়, ঝুঁকি নিয়ে লঞ্চের ছাদে যাত্রা



স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম
সদরঘাটে ঈদযাত্রীদের উপচে পড়া ভিড়। ছবি: মেহেদী হাসান।

সদরঘাটে ঈদযাত্রীদের উপচে পড়া ভিড়। ছবি: মেহেদী হাসান।

  • Font increase
  • Font Decrease

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বাড়ি ফেরা মানুষের উপচে পড়া ভিড় জমেছে সদরঘাট লঞ্চ টার্মিনালে। প্রতিটি লঞ্চ যাত্রী বোঝাই, পা ফেলবার জায়গাটুকু নেই। এর মধ্যে ঝুঁকি নিয়ে লঞ্চের ছাদে উঠেছে যাত্রীরা। ছাদ থেকে নামিয়ে দিলেও তারা মানছে না প্রশাসনের নির্দেশনা।

সোমবার (২০ আগস্ট)  সকাল থেকে সাড়ে ৮টা পর্যন্ত রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল যাত্রীদের নিয়ে রওনা প্রতিটি লঞ্চেই এমনই চিত্র দেখা যায়।

দু-একটি লঞ্চের ছাদে যাত্রী উঠতে গেলে তাদেরকে নৌ পরিবহন কর্তৃপক্ষের লোকজন নামিয়ে দেন। কিন্তু যাত্রীরা আবারও উঠে পড়ে।

এছড়াও বিআইডব্লিউটিএ’র পরিবহন পরিদর্শকের রুম থেকে মাইকে বারবার সতর্ক করা হচ্ছে কিন্তু কোনো ভাবেই মানছে না যাত্রীরা, শুনছে না প্রশাসনের নির্দেশনা। যাত্রীদের চাপ থাকায় সামলাতে হিমশিম খাচ্ছে নৌ পুলিশ ও আনসার সদস্যরা।

তবে ঈদের যাত্রায় সিট না পেলেও কষ্ট করেও বাড়ি যেতে চায় যাত্রীরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/20/1534741502643.gif

ঢাকা–কালাইয়া রুটের এম ভি বন্ধন-৫ যাত্রী বেসরকারি চাকুরিজীবী আফজাল হোসেন বার্তা২৪.কমকে বলেন, সবাই পরিবার পরিজনের সঙ্গে ঈদে করতে বাড়িতে যাচ্ছে। কিন্তু সবার জন্য সিট হয় না; তবুও কষ্ট করে যেতে হয়; তাই অনেকে আবার ঝুঁকি নিয়ে ছাদে উঠছে। যাত্রী হিসাব বলব; সবার সহযোগিতা করা উচিত; সর্তক থাকাও উচিত।

এদিকে, সকাল ৭টার দিকে ঢাকা-মনপুরা রুটের এম ভি তাসরিফ-১ লঞ্চর যাত্রীতে পূর্ণ হলেও ছাড়ছিল না মালিক পক্ষ। এসময় যাত্রীরা সরগোল করতে থাকে। পরে যাত্রীদের সরগোল শুনে ঘাটে থাকা নৌ পুলিশ সদস্যরা লঞ্চ মালিকে দ্রুত লঞ্চ ছাড়ার নির্দেশ দেয়।

ভিআইপি যাত্রীদের জন্য অপেক্ষা করছিলাম জানিয়ে এম ভি তাসরিফ-১ জসিম উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, এই লঞ্চ ছাড়ার সময় বিকালে ৬টার দিকে। কিন্তু যাত্রীতে দ্রুত ভর্তি হয়েছে। পুলিশ দ্রুত ঘাট ছাড়ার নির্দেশ দিয়েছে। এখনেই ছাড়াব। তবে অনেক ভিআইপি এখন পর্যন্ত লঞ্চ ঘাটে পৌঁছাতে পারেনি। নৌ পুলিশ পরিদর্শক আশরাফ বার্তা২৪.কমবে বলেন, যাত্রীদের নিরাপদ যাত্রার জন্য লঞ্চ মালিকে লঞ্চ ছাড়ার নির্দেশনা দেয়া হয়েছে। লঞ্চ মালিক ভিআইপি যাত্রীর কথা বলে ছাড়তে দেড়ি করছিল। পরে বলেছি- এই লঞ্চের ভিআইপি তালিকা চেয়েছি; তাদের অন্য লঞ্চ তুলে দেয়া হবে।

তিনি বলেন, সকাল থেকে যাত্রীরা আসছে; চাপ বাড়ছে। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে সর্বোচ্চ চেষ্টা করছি। যাতে যাত্রীদের কোনো সমস্যায় পড়তে না হয়।

পরে সাড়ে ৭ টার দিকে ঢাকা- মনপুরা-এমরুদিন এম ভি তাসরিফ-১ লঞ্চ যাত্রীতে রওনা দেয়। এর আগে সকালে মূলাদী ও ওয়াপদা আগামী ৪টি লঞ্চ গেছে বলে বার্তা২৪.কমকে জানান বিআইডব্লিউটিএ বন্দর ট্রফিকের যুগ্ম পরিচালক আলমগীর হোসেন।

তিনি বলেন, ছাদ থেকে যাত্রীদের নামিয়ে দিয়েছি। আমরা চলে এলে যাত্রীরা আবার গিয়ে উঠে পড়ে। তবে আমরা বসে নেই। একটি লঞ্চেও অতিরিক্ত যাত্রী উঠতে দেয়া হবে না বলে জানান তিনি।

তিনি বলেন, যাত্রীরা যেন নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারেন; সেজন্য আমরা সবসময় প্রস্তুত আছি।

   

মেহেরপুরে রসুন ও কাঁচা মরিচের দর লাগামহীন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মেহেরপুরে রসুন ও কাঁচা মরিচের দর লাগামহীন

মেহেরপুরে রসুন ও কাঁচা মরিচের দর লাগামহীন

  • Font increase
  • Font Decrease

মেহেরপুরে লাগামহীন হয়ে পড়েছে রসুন ও কাঁচা মরিচের দাম। গেল এক সপ্তাহে রসুন কেজিতে ৪৫ টাকা এবং কাঁচা মরিচে বেড়েছে ৫০ টাকা পর্যন্ত। তবে স্থীতিশীল রয়েছে পেঁয়াজসহ অন্যান্য কাঁচা পণ্যের দর।

শুক্রবার জেলার পাইকারী আড়তগুলোতে প্রতি কেজি রসুন ২১০ টাকা এবং কাঁচা মরিচ ১২০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। খুচরা পর্যায়ে যা কেজিতে বৃদ্ধি পাচ্ছে আরও ২৫-৪০ টাকা পর্যন্ত। রসুন ও কাঁচা মরিচের জোগান কম থাকায় দর বৃদ্ধি পাচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। সংকট দূর করতে রসুন আমদানীর দাবি করেন তারা।

গাংনী কাঁচা বাজারের আড়তদার সাহাদুল ইসলাম বলেন, এখনই রসুন আমদানি করতে হবে। তা না হলে ব্যবসায়ীদের ঘাড়ে সিন্ডিকেট করার বদনাম আসবে। দেশে যে পরিমাণ রসুন আছে তাতে চাহিদা পূরণ হবে না। সামনে কোরবানির ঈদে আরও বেড়ে যাবে।
এদিকে রসুন ও কাঁচা মরিচের দর বৃদ্ধিতে নাভিশ্বাস শুরু হয়েছে ভোক্তা পর্যায়ে। ক্রেতার আর ভোক্তাদের মাঝে বিরাজ করছে অসন্তোষ।

জানা গেছে, আষাঢ় মাস থেকে মাঘ মাস পর্যন্ত মেহেরপুর জেলার মরিচ পাওয়া যায়। এ মরিচ জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। বাকি সময় উত্তরবঙ্গ থেকে আসা মরিচ জেলার চাহিদা পূরণ করে।

;

পদ্মায় ডুবে যাওয়া নিখোঁজ কিশোরের মরদেহ উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার দৌলতপুরে পদ্মা নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হওয়া কিশোর আসলাম হোসেনের (১৫) মরদেহ উদ্ধার হয়েছে।

শুক্রবার (১৭ মে) সকালে খুলনা থেকে আসা ডুবুরি দল পদ্মা নদী থেকে তার মরদেহ উদ্ধার করে।

মৃত আসলাম হোসেন উপজেলার মরিচা ইউনিয়নের ভূরকা মধ্যপাড়া এলাকার বারু মালিথার ছেলে।

বৃহস্পতিবার দুপুর ২টার দিকে ভূরকা মধ্যপাড়া এলাকায় পদ্মা নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হয়েছিল সে।

মরিচা ইউনিয়নের ইউপি সদস্য মনোয়ারা খাতুন জানান, বৃহস্পতিবার দুপুরে আসলামসহ ১০-১২ জন সমবয়সী কিশোর একসাথে পদ্মা নদীতে গোসল করতে গিয়েছিল। গোসল শেষে সকলে নদী থেকে উঠে আসলেও আসলামকে না পেয়ে তার বন্ধুরা আসলামের বাবাকে খবর দেয়। পরে এলাকাবাসী নদীতে অনেক খোঁজাখুঁজি করে না পেয়ে ভেড়ামারা ফায়ার সার্ভিসকে খবর দিলে খুলনা থেকে আসা ডুবুরি দল আজ সকালে মরদেহ উদ্ধার করে।

মরদেহ উদ্ধারের বিষয়ে ভেড়ামারা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শরিফুল ইসলাম বলেন, পদ্মা নদীতে নিখোঁজ হওয়া কিশোরের মরদেহ উদ্ধার করা হয়েছে। আমরা দৌলতপুর থানা পুলিশের কাছে মরদেহ হস্তান্তর করেছি। আইনি প্রক্রিয়া সম্পন্ন শেষে পুলিশ আসলামের পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করবে। 

;

চট্টগ্রামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা, সাংবাদিককে অব্যাহতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের আঞ্চলিক একুশে পত্রিকায় কর্মরত লোহাগাড়া উপজেলার প্রতিনিধি মোহাম্মদ আলাউদ্দিনের বিরুদ্ধে দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা থেকে আদালত তাকে অব্যহাতি দিয়েছেন।

বৃহস্পতিবার  (১৬ মে) দুপুরে চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবির শুনানি শেষে আলাউদ্দিনকে অব্যহাতি প্রদান করেন।

জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপত্তিকর পোস্ট ও বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশের জেরে আলাউদ্দিন ও একই উপজেলার ভোরের কাগজের প্রতিনিধি এরশাদ হোসাইনের বিরুদ্ধে মামলা করেন জাহাঙ্গীর আলম নামে এক ব্যক্তি। ২০২২ সালের ১৭ আগস্ট চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা করা হয়।

আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম জেলা ইউনিটকে তদন্তের নির্দেশ দেন। মামলাটির তদন্ত শেষে ওই ইউনিটে কর্মরত পুলিশ পরিদর্শক সিরাজুল মোস্তফা এরশাদ হোসাইনকে অব্যাহতির আবেদন এবং আলাউদ্দিনের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেন। বৃহস্পতিবার মামলাটির অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। এদিন আদালত শুনানি শেষে আলাউদ্দিনকে অব্যাহতি দেন।

বিষয়টি নিশ্চিত করে সাংবাদিক মোহাম্মদ আলাউদ্দিনের আইনজীবী এএইচএম জিয়া উদ্দিন বলেন, মামলার অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। সাংবাদিক আলাউদ্দিনের  অব্যাহতি চেয়ে বিজ্ঞ আদালতে আবেদন করা হয়।  উভয় পক্ষের শুনানি শেষে অভিযোগ গঠন করার মতো কোনো উপাদান না থাকায় উক্ত মামলা থেকে সাংবাদিক আলাউদ্দিনকে তাকে অব্যাহতি দেন বিজ্ঞ আদালত।

;

চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় বাইসাইকেল আরোহী নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গার জীবননগরে সড়ক দুর্ঘটনায় জিয়ারুল হক (৫০) নামের এক বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন। শুক্রবার (১৭ মে) সকাল ১০টার দিকে জীবননগর-যশোর আঞ্চলিক মহাসড়কের বাঁকা ব্রিকস ফিল্ড নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত জিয়ারুল হক জীবননগর উপজেলার মিনাজপুর গ্রামের মৃত জহির মণ্ডলের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে বাড়ি থেকে বের হয়ে বাইসাইকেলযোগে জীবননগর বাজারে যাচ্ছিলেন জিয়ারুল হক। পথের মধ্যে বাঁকা ব্রিকস ফিল্ড নামক স্থানে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি মোটরচালিত পাখিভ্যানের সাথে ধাক্কা লাগে। এসময় জিয়ারুল সড়কের ওপর ছিটকে পড়ে মারাত্মক জখম হন। পরে স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন।

জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মোস্তাফিজুর রহমান সুজন বার্তা২৪.কমকে জানান, আমরা হাসপাতালে তাকে মৃত অবস্থায় পেয়েছি।

জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম জাবিদ হাসান বার্তা২৪.কমকে জানান, সকালে সড়ক দুর্ঘটনায় একজন নিহত হয়েছেন। পরিবারের সদস্যরা মরদেহ বাড়িতে নিয়ে গেছেন। ঘটনাস্থলে পুলিশ ফোর্স পাঠানো হয়েছে। সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। পরবর্তী আইনগত পদক্ষেপ প্রক্রিয়াধীন।

;