পশু জবাইয়ে ৩৪ বছরের অভিজ্ঞ বাচ্চু



ডিস্ট্রিক করেসপন্ডেন্ট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরিশাল: পেশায় চায়ের দোকানি হলেও মৌসুমী কসাই হিসেবে পরিচিত মো. বাচ্চু হাওলাদার। ঈদ-উল-আজহাকে ঘিরে দীর্ঘ ৩৪ বছর ধরে এই পেশায় কাজ করে যাচ্ছেন তিনি। আগে একা করলেও এখন এই পেশায় যোগ দিয়েছে তার ছেলেরা।

বুধবার (২২ আগস্ট ) নগরের পশ্চিম বগুড়া রোডের মুনশী গ্রেজ এলাকায় কোরবানির পশু জবাই করার পর মাংস বানানোর সময় কথা হয় তার সঙ্গে।

বাচ্চু বলেন, ‘কোরবানির সময়ে বাড়তি উপার্জনের জন্য এই কাজ করে থাকি। তাছাড়া গত ৩৪ বছর ধরে এই কসাইয়ের কাজ করে আসছি। তবে এটা আমার আসল পেশা নয়। মুনশী গ্রেজে আমার একটি চায়ের দোকান রয়েছে।’

তিনি আরও জানান, গরুর দামে হাজারে ১০০ টাকা হারে জবাই এবং মাংস বানানোর কাজ করে থাকেন। তবে মাঝে মাঝে পরিচিত মানুষ হলে চুক্তি মাফিক নিয়ে কাজ করেন। আর প্রতি কোরবানিতে এক সঙ্গে বেশ কয়েকটি পশু জবাই এবং বানানোর কাজ করেন তিনি। তার কয়েকজন সহযোগী তাকে এই কাজে সাহায্য করে।

জানা গেছে, গরু জবাইয়ের কাজ হলেও বাচ্চুর ডাক পড়ে সবার আগে। আর এ বিষয়ে তিনি বেশ অভিজ্ঞ।

   

কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের কয়েক মিনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৪ মে) রাত ৯টার দিকে রাজস্ব শাখার ভূমি অধিগ্রহণ শাখার ৩১০ নং কক্ষে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার দোলন আচার্য বলেন, কক্সবাজার ডিসি অফিসে আগুন ধরার খবর পেয়ে আমরা তৎক্ষনাৎ আসি। এসে অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই।

তিনি বলেন, বৈদ্যুতিক তার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। যেখানে কিছু কাগজপত্র পুড়ে গেছে।

ঘটনার পরপরই কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

;

বগুড়ায় চেয়ারম্যান প্রার্থীকে ২০ হাজার টাকা জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণা চালানোর অভিযোগে বগুড়া সদর উপজেলা পরিষদ নির্বাচনের এক চেয়ারম্যান প্রার্থীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শুক্রবার (২৪ মে) সন্ধ্যায় শহরের শহীদ খোকন পার্কে ওই প্রার্থীর উদ্যোগে অনুষ্ঠিত তারুণ্যের সমাবেশ শেষে এই জরিমানা করা হয়। বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) রাকিব হাসান চৌধুরি ওই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

সদর উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থী জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সুলতান মাহমুদ খাঁন রনির এই জরিমানা করা হয়। তিনি মোটরসাইকেল প্রতীকে নির্বাচনে অংশ নিয়েছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, শহীদ খোকন পার্কে অনুষ্ঠিত সমাবেশে অংশগ্রহণকারিগণ প্রার্থীর ছবি ও প্রতীক সম্বলিত টি-শার্ট পরিধান করেন। এটি নির্বাচন আচরণ বিধির লঙ্ঘন। প্রার্থী অথবা প্রার্থীর পক্ষে যে-ই প্রচারণা চালাক এটি আচরণবিধি লঙ্ঘন। বিধিমালা আনুযায়ী প্রার্থীর ছবি বা প্রতীক সম্বলিত টি-শার্ট, ফতুয়া, জ্যাকেট পরিধান করা যাবেনা। একারণেই তাঁর জরিমানা করা হয়েছে।

সুলতান মাহমুদ খান রনি বলেন, ‘আমি নিজে ওই টি-শার্ট সরবরাহ করিনি। কেউ হয়তো ভালোবেসে সমাবেশে টি-শার্ট সরবরাহ করে থাকতে পারে। যেহেতু তা আচরণবিধি লঙ্ঘন উল্লেখ করে জরিমানা করা হয়, একারণে সেই টাকা পরিশোধ করা হয়েছে।’

;

আপনারা কারও বলয়ের মধ্যে যাবেন না: ইসি রাশেদা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম,বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা প্রার্থীদের উদ্দেশ্যে বলেন, 'আপনারা কারও বলয়ের মধ্যে যাবেন না৷ আপনারা কারও বলয়ের মধ্যে থেকে যদি ভোটারদের ভয় দেখান তাহলে সেই প্রার্থীর প্রার্থিতা আমরা বাতিল করে দিব। এরপর কোর্টে যেতে চাইলে যাবেন না হলে আমাদের কিছুই করার থাকবে না। কারণ আমরা কোন অন্যায়কে প্রশ্রয় দিবো না। আপনারা অবশ্যই আচরণ বিধি মেনে চলবেন।

শুক্রবার (২৪ মে) দুপুরে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আইন শৃঙ্খলা বাহিনী ও চেয়ারম্যান প্রার্থীদের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ইসি রাশেদা সুলতানা আরো বলেন, আমরা দেখছি ভোটারদের সাথে প্রার্থীদের ভালো সম্পর্ক নেই। তাই প্রার্থীরা ভোটারদের কাছে যান, তাঁদের সঙ্গে সম্পর্ক ভালো করেন। তাঁদের কাছে টেনে নেন। তাঁদের ভোটেই আপনাকে নির্বাচিত হতে হবে।

ইসি স্থানীয় সংসদ সদস্যদের উদ্দেশ্যে বলেন, 'উপজেলা নির্বাচন আপনি যে এলাকার ভোটার সেই এলাকায় আপনি ভোট প্রদান করবেন৷ এতে কোন অসুবিধা নেই। কিন্তু আপনি ওই এলাকায় থেকে কোন প্রার্থীর পক্ষে প্রচারণা করতে পারবেন না। কাউকে প্রভাবিত করতে পারবেন না, কাউকে ভয় দেখাতে পারবেন না এবং আতংকিত হোক এমন কোন কাজও করতে পারবেন না। এরকম করলে কমিশন আপনাকে আইনগতভাবে ছাড়বে না৷'

জেলা প্রশাসক সাইফুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার পারভেজ রায়হান, অতিরিক্ত ডিআইজি ফয়সল মাহমুদ, রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন, বগুড়ার পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি) সুদীপ কুমার চক্রবর্ত্তী, ১৬ বিজিবি নওগাঁর অধিনায়ক লে. কর্নেল মুহম্মদ সাদিকুর রহমান, বগুড়া জেলার সিনিয়র নির্বাচন অফিসার মাহমুদ হাসানসহ গোয়েন্দা বিভাগ, র‍্যাব, আনসার বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, ইউএনও ও থানার অফিসার ইনচার্জ এবং প্রার্থীরা উপস্থিত ছিলেন।

;

মানিকগঞ্জের শিবালয়ে হেরোইনসহ গ্রেফতার ১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
মানিকগঞ্জের শিবালয়ে হেরোইনসহ গ্রেফতার ১

মানিকগঞ্জের শিবালয়ে হেরোইনসহ গ্রেফতার ১

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জের শিবালয়ে হেরোইনসহ মো. কাদের হোসেন (৩৪) নামের এক যুবককে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ।

শুক্রবার (২৪ মে) দুপুরে শিবালয় উপজেলার মহাদেবপুর ইউনিয়নের মহাদেবপুর উত্তরপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত কাদের হোসেন উপজেলার মহাদেবপুর ইউনিয়নের মহাদেবপুর উত্তরপাড়া এলাকার মৃত শওকত আলীর ছেলে। তিনি এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী।

জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম জানান, নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তার কাছ থেকে ৮ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়। এরপর আইনগত প্রক্রিয়া শেষে কাদের হোসেনকে শিবালয় থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ সরকার জানান, গ্রেফতারকৃত কাদের হোসেনের বিরুদ্ধে শিবালয় থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে। এছাড়া তার বিরুদ্ধে আদালতে একাধিক মামলা বিচারাধীন আছে। কাদের হোসেন এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী বলেও জানান তিনি।

;