করোনা ও ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় ইউএসএআইডি’র অর্থ সহায়তা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
করোনা ও ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় ইউএসএআইডি অর্থ সহায়তা

করোনা ও ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় ইউএসএআইডি অর্থ সহায়তা

  • Font increase
  • Font Decrease

অতিমারি করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব মোকাবিলা করার লক্ষ্যে আমেরিকান সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি উপকূলীয় দুটি জেলা খুলনা ও সাতক্ষীরার চারটি উপজেলায় (দাকোপ, কয়রা, কালিগঞ্জ ও শ্যামনগর) প্রায় ২ কোটি ৮৩ লাখ ৮০ হাজার টাকা বিতরণ করেছে। নবযাত্রা প্রকল্পের মাধ্যমে এ টাকা বিতরণ করেছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে বিশ্ব খাদ্য সংস্থা ও উইনরক ইন্টারন্যাশনাল।

খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ১২ হাজার ৮৬৯টি দরিদ্র ও অতিদরিদ্র পরিবারকে মোবাইল ফোনের মাধ্যমে এককালীন ৩০০০ তিন হাজার টাকা করে মোট তিন কোটি ছিয়াশি লাখ সাত হাজার টাকা বিতরণ করবে প্রকল্পটি, বাকি টাকা আগামী দুই সপ্তাহের মধ্যে বিতরণ সম্পন্ন হবে।

করোনা মোকাবিলায় স্বাস্থ্যাভ্যাস নিশ্চিত করার লক্ষ্যে নগদ টাকার পাশাপাশি স্যানিটেশন ও হাইজিন কিট বিতরণ করেছে প্রকল্পটি। এর আওতায় প্রতিটি পরিবারে ১০টি সাবান, ১ কেজি ডিটারজেন্ট পাউডার, ঢাকনা ও ট্যাপসহ ০১টি বালতি।

করোনা ও ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় ইউএসএআইডি’র অর্থ সহায়তা

সেই হিসাবে এ পর্যন্ত ১০ হাজার পরিবারে এক লাখ সাবান, ১০ হাজার কেজি ডিটারজেন্ট পাউডার এবং ঢাকনা ও ট্যাপসহ ১০ হাজার বালতি বিতরণ করা হয়েছে। জনসাধারণের মাঝে কোভিড-১৯ সংক্রমণ ঝুঁকি হ্রাসের মাধ্যমে মহামারি প্রতিরোধে এই উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে।

করোনার সময়েই গত ২০ মে ঘূর্ণিঝড় আম্পান উপকূলে আঘাত হানে। কয়রা উপজেলার মহারাজপুর, দক্ষিণ বেদকাশি, উত্তর বেদকাশি ও কয়রা সদর ইউনিয়নের ১৫০০টি পরিবার এবং শ্যামনগর উপজেলার কাশিমারি ও বুড়িগোয়ালিনী ইউনিয়নের ১০০০টি পরিবারের মধ্যে পরিবার প্রতি ৩ হাজার টাকা করে মোট ৭৫ লাখ টাকাসহ গ্লাভস্, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, ডিটারজেন্ট পাউডার এবং ট্যাপসহ বালতি প্রদানের লক্ষ্যে কার্যক্রম শুরু করেছে প্রকল্পটি; যা আগামী এক সপ্তাহের মধ্যে বিতরণ সম্পন্ন হবে।

করোনায় সচেতনতা তৈরির লক্ষ্যে প্রকল্পটি বিভিন্ন সামাজিক ও আচরণগত পরিবর্তন বিষয়ক বার্তা প্রচার করছে। ইতিমধ্যে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতের জন্য ৭ হাজার ২৩০ জন গর্ভবতী ও প্রসূতি মা এবং ৪৪৮টি অতি-দরিদ্র পরিবারকে বিকাশের মাধ্যমে নগদ অর্থ প্রদান নিশ্চিত করেছে।

বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত বিভিন্ন তথ্য ও নারী নির্যাতন রোধে ৬৩ হাজার ২০০টি লিফলেট এবং পোস্টার বিতরণ করেছে।  ৪টি উপজেলায় ১০৯টি বিলবোডের্র মাধ্যমে কোভিড-১৯ বিষয়ে সচেতনতামূলক বার্তা প্রদর্শনসহ ৪৪ হাজার ৬০০ পরিবারকে প্রতি সপ্তাহে দুটি করে সচেতনতামূলক বার্তা প্রেরণ করছে। ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী বিশেষভাবে সল্প শিক্ষিত, নারী, বয়ষ্ক ও শিশুদেরকে লক্ষ্য করে গণসচেতনতামূলক কার্যক্রমে ৪০টি ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপণা কমিটি ও ৪০৭ জন যুব স্বেচ্ছাসেবককে যুক্ত করা হয়েছে, যারা মেগা ফোন ব্যবহার করে গ্রামে গ্রামে সচেতনতামুলক বার্তা প্রচার করছে।

   

বিএমডিসি ছাড়া ভুল চিকিৎসা বলার অধিকার কারও নেই: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) ছাড়া ভুল চিকিৎসা বলার অধিকার কারও নেই বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

বুধবার (০১ মে) সকালে রাজধানীর আগারগাঁওয়ের নিউরো সার্জন সোসাইটির ১২তম আন্তর্জাতিক সম্মেলনে এ কথা বলেন তিনি।

উপস্থিত সাংবাদিকদের লক্ষ্য করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভুল চিকিৎসা বলার অধিকার একমাত্র আছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি)। কোন চিকিৎসকের বিরুদ্ধে যদি সেখানে কমপ্লেন করা হয়, তারা যাচাই-বাছাই করে সে অনুযায়ী ব্যবস্থা নেয়। ইতোমধ্যে বেশ কয়েকজন চিকিৎসকের বিরুদ্ধে ভুল চিকিৎসা এবং অবহেলাজনিত কারণে বিএমডিসি তাদেরকে শাস্তির আওতায় এনেছে। সুতরাং পট করে আমরা ভুল চিকিৎসা বলে দিব, সেটি কিন্তু হয় না। তবে কোন চিকিৎসকের বিরুদ্ধে যদি চিকিৎসায় অবহেলার অভিযোগ উঠে এবং প্রমাণিত হয়, তাহলে আমি অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নিব।

রোগী ও চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করা হবে জানিয়ে তিনি বলেন, অফিস টাইমে যে হাসপাতালের বাইরে যায়, সে যেই হোক না কেন, আমি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিব। ভুল চিকিৎসা বলতে কিছু নেই, ভুল চিকিৎসা বলার অধিকার আমাদের কারও নাই। আমরা কথায় কথায় দেখি ভুল চিকিৎসার অভিযোগ তুলে চিকিৎসকদের ওপর আক্রমণ হয়।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শিক্ষা, চিকিৎসাসেবা গবেষণায় বড় অবদান রাখছে। আমি ভুটানে গিয়েছি, নেপালে গিয়েছি সেখানে অনেক চিকিৎসক বলেছেন, তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা নিয়ে তাদের দেশের রোগীদের চিকিৎসাসেবা দিচ্ছেন। এটা শুনে গর্বে আমার বুকটা ভরে গেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান ও কমিউনিটি ক্লিনিক হেলথ্ সাপোর্ট টাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মো. জামাল উদ্দিন চৌধুরী, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান মিলন।

;

আশুলিয়ায় মে দিবস উপলক্ষে র‍্যালি ও সমাবেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

মহান মে দিবস উপলক্ষে আশুলিয়ায় র‍্যালি ও সমাবেশ করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন। সুচিকিৎসা, কর্মস্থলে নিরাপত্তা, মাতৃত্বকালীন ছুটি ৬ মাসে উন্নীত করা, শোভন কর্মস্থলসহ বেশ কিছু দাবি নিয়ে বিক্ষোভও করেছেন তারা।

বুধবার (১ মে) সকাল ১১টার দিকে আশুলিয়ার বাইপাইল ত্রিমোড় এলাকায় এ সমাবেশ করে শ্রমিক সংগঠনগুলো। পরে লাল পতাকা নিয়ে র‍্যালি নিয়ে নবীনগর-চন্দ্রা মহাসড়ক দিয়ে আশুলিয়া প্রেস ক্লাবের সামনে গিয়ে আয়োজন সম্পন্ন করেন তারা।

সাধারণ শ্রমিকদের সাথে এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ, গার্মেন্টস শ্রমিক ঐক্যলীগ, ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতাকর্মীবৃন্দ।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি লায়ন মো ইমাম হোসেন বলেন, শ্রমিকদের আইন থাকলেও, আইন মেনে চলা হয়না। রানা প্লাজা, তাজরিন ট্র‍্যাজেডিতে দেখা গেছে শ্রমিকদের অধিকার আদায়ের মূল বিষয়গুলো শ্রমিকরা পায়না। শ্রমিকরা বিচার পায়না। আমরা আন্তর্জাতিক মে দিবস উপলক্ষে এই দাবি জানাই যে, শ্রমিকদের অধিকার আদায়ে যে আইনগুলো আছে সেগুলো যেন মেনে চলা হয়।


গার্মেন্টস শ্রমিক ঐক্যলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. সরোয়ার হোসেন বলেন, শ্রমিকদের সাথে মালিকদের সুসম্পর্ক গড়ে উঠলে, তাদের মধ্যে একতা থাকলে কারখানার উৎপাদন বৃদ্ধি পাবে। এতে করে সর্বোপরি দেশেরই উন্নয়ন হবে। এছাড়া অবৈধ ছাটাই ও ট্রেড ইউনিয়ন গঠনে হয়রানী বন্ধ, শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু, গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং সুবিধা চালুসহ আমাদের বেশ কিছু দাবি রয়েছে। এত বছরেও শ্রমিকরা এসকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত।

এসময় আরও উপস্থিত ছিলেন ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি ইমন শিকদার, বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশনের আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি জুলহাস ভুঁইয়া।

মৃত, আহত শ্রমিকের ক্ষতিপূরণ ৫০ লাখ টাকা, দুর্ঘটনাজনিত বিমা চালু, শ্রমিকদের জীবনমান উন্নয়নে সামাজিক সুরক্ষা নিশ্চিতসহ বেশ কিছু দাবিতে আশুলিয়ায় পৃথক র‍্যালি করেছে বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটি (বিসিডব্লিউএস) এবং বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স (বিজিআইডব্লিউএফ)। প্রায় ২ শতাধিক শ্রমিক নিয়ে বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের বাইপাইল থেকে ইউনিক বাসস্ট্যান্ড পর্যন্ত র‍্যালি করেন তারা।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স (বিজিআইডব্লিউএফ) সাভার-আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি মো. ইব্রাহীম। তিনি বলেন, ১৩৮ বছর আগে শ্রমিকরা তাদের বেতন ভাতা নিয়ে যে আন্দোলনের সূচনা করেছিলেন, তা আজও থামেনি। এখনও শ্রমিকদের অধিকার আদায় হয়নি। এখনও কারখানায় শ্রমিকদের অতিরিক্ত কাজ করতে হয়। আমরা শ্রমিকদের জীবনমান উন্নয়ন চাই। আমরা চাই শ্রমিকরা যেন মানুষের মত বাঁচতে পারেন।

;

থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

থাইল্যান্ড সফর নিয়ে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ড সফর নিয়ে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ মে) সকাল ১০টায় গণভবনে এই সংবাদ সম্মেলন শুরু হবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব এম এম ইমরুল কায়েস রানা। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবনে থাইল্যান্ড সফর পরবর্তী প্রেস কনফারেন্স করবেন।’

থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উভয় সফরে গত ২৪ এপ্রিল বিকেলে ব্যাংককে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফর চলাকালীন ২৬ এপ্রিল থাই প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে গভর্নমেন্ট হাউসে (প্রধানমন্ত্রীর কার্যালয়) দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। উভয় নেতার উপস্থিতিতে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে পাঁচটি দ্বিপাক্ষিক নথি সই হয়। এছাড়া নানা কর্মসূচিতে অংশ নেন তিনি। ছয় দিনের থাইল্যান্ড সফর শেষে গত ২৯ এপ্রিল দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

;

কমবে তাপমাত্রা, গরমে স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদফতর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কমবে তাপমাত্রা, গরমে স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদফতর

কমবে তাপমাত্রা, গরমে স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদফতর

  • Font increase
  • Font Decrease

আগামী পাঁচদিনের মধ্যে সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। সেই সঙ্গে আগামী তিনদিনের মধ্যে সামান্য কমে আসতে পারে তাপমাত্রাও। তবে দেশজুড়ে তাপপ্রবাহে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে। সেইসঙ্গে সারাদেশে বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়ার পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

বুধবার (১ মে) সকালে আবহাওয়া অধিদফতরের দেওয়া সর্বশেষ পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।

সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহ নিয়ে পূর্বাভাসে বলা হয়েছে- যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ, দিনাজপুর এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

বৃহস্পতিবার (২ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

দেশের পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

;