কমিউনিটি সেন্টারে জ্বলছে না রঙিন বাতি, ক্ষতির মুখে ব্যবসায়ীরা



জাহিদ হাসান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, যশোর
কমিউনিটি সেন্টারে জ্বলছে না রঙিন বাতি, ক্ষতির মুখে ব্যবসায়ীরা

কমিউনিটি সেন্টারে জ্বলছে না রঙিন বাতি, ক্ষতির মুখে ব্যবসায়ীরা

  • Font increase
  • Font Decrease

দেশের করোনা পরিস্থিতির কারণে বন্ধ রয়েছে সকল বিয়ে-শাদি, সভা-সেমিনার, সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান। থমকে আছে দেশের অন্য জেলার মতো যশোরের কমিউনিটি সেন্টারগুলোও। এতে মহা বিপাকে পড়েছে কমিউনিটি সেন্টার ব্যবসায়ীরা। একদিকে বন্ধ রয়েছে আয়, আর আরেকদিকে ফুরিয়ে আসছে জমানো টাকা। ফলে মানবেতর জীবন যাপন করছেন তারা। ব্যবসায়ীরা বলছেন, বছরজুড়ে বুকিং দেয়া সবধরনের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। যেখানে দম ফেলার ফুরসত পেতেন না কর্মীরা, সেখানে এখন অলস ও বেকার হয়ে অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন তারা। বিপুল পরিমাণ এই ক্ষতির বোঝা সামলে ব্যবসায়ীদের ঘুরে দাঁড়ানোটা উঠেছে বড় চ্যালেঞ্জ!

জানা গেছে, ১৯ মার্চ করোনাভাইরাসের বিস্তার রোধে সারা দেশে সব ধরনের ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধের নির্দেশ দেয় সরকার। যশোর জেলার আট উপজেলায় শতাধিক কমিউনিটি সেন্টার রয়েছে। জেলা মালিক সমিতির নির্দেশনা অনুয়ারী সব গুলোই বন্ধ রয়েছে। এই খাতের সাথে সম্পৃক্ত কর্মচারী রয়েছে দুই হাজারেরও বেশি শ্রমিক। করোনায় অনুষ্ঠান না হওয়ায় জীবিকার অনিশ্চয়তায় এ খাতের সাথে কমকর্তা-কর্মচারীরা আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।

দেশের করোনা পরিস্থিতির কারণে বন্ধ রয়েছে সকল বিয়ে-শাদি, সভা-সেমিনার, সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান

বৃহস্পতিবার (৯ জুলাই) বিকালে যশোর শহরের বিসমিল্লাহ কমিউনিটি সেন্টারে গিয়ে দেখা গেছে, শূন্য বর কনের আসন, জ্বলছে না লাল-নীল বাতি। ধুলো জমেছে রান্নার হাড়ি পাতিলে। হলগুলোতে এখন সুনশান নীরবতা। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও, আবারও আগের মতো জমজমাট দিন ফিরবে কিনা; ক্ষতির মুখে এই ব্যবসায় থাকবেন কিনা এই নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

শহরের বিসমিল্লাহ কমিউনিটি সেন্টারের পরিচালক এহ্সানুল হক মনি জানান, করোনার জনসমাগম কমাতে আটকে আছে অনেক বিয়ে। স্বাভাবিক সময়ের চেয়ে গত চার মাসে বিয়ে হচ্ছে অনেক কম। যেসব বিয়ে হচ্ছে তাতেও নেই আনন্দ। আগের মতো ধুমধাম করে, বাদ্য-যন্ত্র বাজিয়ে বিয়ে আর হচ্ছে না। একেবারেই সাদামাটা, বর ও কনে পক্ষের ক’জনের মধ্যেই সীমাবদ্ধ থাকছে বিয়ের আনুষ্ঠানিকতা। তাই দৌড়াতে হচ্ছে না কমিউনিটি সেন্টারে, ডেকোরেটর ভাড়াও নিতে হচ্ছে না। গত কয়েক মাসে তার প্রায় ১৫ থেকে ২০ টা অনুষ্ঠান বন্ধ হয়েছে। সে হিসাবে প্রায় ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। অনুষ্ঠান বন্ধ থাকার মধ্যে কর্মচারীদের বেতন, ভাড়া, বিদ্যুৎ বিল দিতে হচ্ছে। আয় নেই তার পরেও আমাদের ব্যয় হচ্ছে।

ধুলো জমেছে রান্নার হাড়ি পাতিলে

এ বিষয়ে চাইপাই রেস্টুরেন্ট পরিচালক ও জেলা কমিউনিটি মালিক সমিতির আহ্বায়ক হাবিবুর রহমান রুবেল বার্তা ২৪.কমকে বলেন, সরকার গণজমায়েতসহ সব ধরনের অনুষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছে। কাস্টমারও আসে না। তাই গত ৪ মাস ধরেই সব ধরনের অনুষ্ঠান বন্ধ আছে। কমিউনিটি সেন্টারগুলো বন্ধ থাকায় এর সাথে সম্পৃক্ত মালিক কর্মচারীরা বড় ক্ষতির মধ্যে পড়েছে। কাজ না থাকার পরেও তাদের সংসার চালানোর জন্য বিভিন্ন সাহায্য সহযোগিতা করা হচ্ছে।

এ বিষয়ে যশোরের বিদায়ী জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ জানান, করোনার প্রতিরোধে সরকারি নির্দেশনা অনুয়ারী জেলার সকল কমিউনিটি সেন্টার ও গণজমায়েত বন্ধ করা হয়েছে। কমিউনিটি সেন্টারগুলো বন্ধ থাকায় মালিকদের বেশি ক্ষতি না হলেও শ্রমিকরা হয়েছেন কর্মহীন। সেকারণে জেলায় সকল কর্মহীন পরিবারের মাঝে জেলা প্রশাসন খাদ্য সামগ্রী ও নগদ অর্থ প্রদান করেছে। যশোরের বিভিন্ন প্রতিষ্ঠান সীমিত আকারে চালু হলেও এখনো কমিউনিটি সেন্টারগুলোতে অনুমতি দেওয়া হয়নি। দেশ স্বাভাবিক হলে ও সরকারি নির্দেশনা পেলেই কমিউনিটি সেন্টারগুলো চালু করার সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

   

চট্টগ্রামে পিকআপের ধাক্কায় প্রাণ গেল শিক্ষার্থীর



  স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম থেকে কক্সবাজার যাওয়ার পথে পিকআপের ধাক্কায় তানভির জামান (২৩) নামে এক কলেজ ছাত্র নিহত হয়েছেন। তাকে মুমূর্ষু অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়ার চুনতি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত তানভির জামান পটিয়া উপজেলার জিরি ইউনিয়নের মীর বাড়ির বদিউজ্জামানের ছেলে। তিনি আনোয়ারা ডিগ্রি কলেজের ছাত্র ছিলেন। তিন ভাই ও এক বোনের মধ্যে তানভির জামান সবার বড়।

নিহতের মামা রহমত উল্লাহ বলেন, খবর পেয়ে আমরা চমেক হাসপাতালে যাই। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

;

রাজধানীর শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা শিশু হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর ১টা ৪৭ মিনিটে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার।

হাসপাতালের পঞ্চম তলায় কার্ডিয়াক বিভাগে থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, আগুনের কারণে ঢাকা শিশু হাসপাতালের ভেতরে ধোঁয়ায় অন্ধকারচ্ছন্ন হয়ে গেছে। সে কারণে হাসপাতালের ওপরের তলাগুলোর অনেক রোগীকে নিচে নামিয়ে আনা হয়েছে।

;

অগ্নিসন্ত্রাসের কারণেই বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অগ্নিসন্ত্রাস, অস্ত্রপাচার, গ্রেনেড হামলাসহ বিভিন্ন অপরাধের কারণে বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিএনপি সব জায়গায় কান্নাকাটি করে বলছে তাদের বিরুদ্ধে মামলা। তাদের জিজ্ঞেস করতে হবে মামলাগুলো কীসের মামলা? ...অগ্নিসন্ত্রাস, অস্ত্রপাচার, গ্রেনেড হামলাসহ বিভিন্ন অপরাধের মামলা। তারা অপরাধ করেছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে গণভবনে কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সংগঠনটির নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো মামলা রাজনৈতিক নয় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তারা (বিএনপি) ৩ হাজার ৮০০ গাড়ি পুড়িয়েছে, বাস, লঞ্চ, রেল পুড়িয়েছে। তাদের বিরুদ্ধে মামলা হবে না তো কী হবে? ওদের বিরুদ্ধে কোনো মামলা তো পলিটিক্যাল (রাজনৈতিক) মামলা না, প্রত্যেকটা মামলা হচ্ছে অগ্নিসন্ত্রাসের মামলা, তারা মানুষ হত্যা করেছে আগুন দিয়ে, ২৮ অক্টোবর যে ঘটনা তারা ঘটালো, নির্বাচন ঠেকাতে গিয়ে রেলে আগুন দিয়ে মা-শিশুকে পুড়িয়ে মেরেছে, যারা এগুলো করলো তাদের বিরুদ্ধে কি মামলা হবে না? তাদের কি মানুষ পূজা করবে?

বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে এসব মামলার বিচারকাজ আরও দ্রুত শেষ করে জড়িতদের শাস্তি দিয়ে দেওয়া উচিত বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ প্রতিশোধপরায়ণ নয় বিধায় বিএনপি এখনো কথা বলার সুযোগ পাচ্ছে।

শেখ হাসিনা বলেন, তাদের ভাগ্য ভালো আমরা ক্ষমতায় আছি, আমরা তাদের মতো প্রতিশোধপরায়ণ না দেখে তারা এখনো কথা বলার সুযোগ পায়। তারা সারাদিন কথা বলে মাইক লাগিয়ে, তারপর বলবে কথা বলার সুযোগ পায় না।

বিরোধী দলে থাকার সময়কার কথা তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগ অফিসে তো আমরা ঢুকতেই পারতাম না। কীভাবে তারা অত্যাচার করেছে আমাদের ওপর, আমরা তো তার কিছুই করিনি। আমরা প্রতিশোধ নিতে ব্যস্ত থাাকিনি। আমরা আমাদের সব শক্তি-মেধা কাজে লাগিয়েছি দেশের উন্নয়নে, দেশের মানুষের জন্য কাজ করতে।

বিএনপির ৬০ লাখ নেতা-কর্মী গ্রেপ্তারের দাবি করছে, কিন্তু দেশের জেলগুলোতে এত ধারণ ক্ষমতাই নেই বলেও জানান শেখ হাসিনা। বলেন, তারা বাস, লঞ্চ, ট্রেন জ্বালিয়ে দিলে মামলা তো হবেই। তবে এসব কোনো রাজনৈতিক মামলা নয়, এগুলো অগ্নিসন্ত্রাসের মামলা, দুর্নীতির মামলা, গ্রেনেড হামলার মামলা।

সরকার কৃষিতে ২৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে জানিয়ে শেখ হাসিনা টেকসই উন্নয়নে সমবায়ে জোর দেওয়ার আহ্বান জানান। পাশাপাশি খাদ্য উৎপাদন বাড়াতে এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার পরামর্শ দেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের কেন্দ্রীয় নেতা-কর্মীদের নিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান সংগঠনের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু।

১৯৭২ সালের (১৯ এপ্রিল) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষক লীগ প্রতিষ্ঠা করেছিলেন।

;

শিশু হাসপাতালে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর শিশু হাসপাতালের ভবনে আগুন লেগেছে। নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দুটি ইউনিট।

শুক্রবার দুপুরে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহজাহান শিকদার।

;