ভারত থেকে জুলাই মাসেই আসছে দশটি ব্রডগেজ ইঞ্জিন: রেলমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুলাই অর্থাৎ এই মাসের মধ্যেই ভারত থেকে থেকে দশটি ব্রডগেজ ইঞ্জিন (লোকোমোটিভ) বাংলাদেশে আসবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেছেন, 'ভারত থেকে দশটি মিটারগেজ এবং দশটি ব্রডগেজ ইঞ্জিন আনার কথা ছিল। কিন্তু আমরা শুধু মাত্র দশটি ব্রডগেজ ইঞ্জিন আনব। মিটারগেজ ইঞ্জিন নেব না, কারণ এগুলো আমরা পরীক্ষা করে দেখেছি। ভারতে যেহেতু মিটারগেজ ইঞ্জিন চলে না। সেহেতু সেগুলো ২০ থেকে ৩০ বছরের পুরনো হয়ে গেছে, তাই মিটারগেজ ইঞ্জিনগুলো আমাদের কাজে লাগবে না। এখন শুধু দশটি ব্রডগেজ ইঞ্জিন আসবে'।

সোমবার (১৩ জুলাই) ভারত থেকে রেলের ইঞ্জিন আসার বিষয়ে জানতে চাইলে বার্তা২৪.কমকে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব তথ্য জানান।

এই মাসের কবে নাগাদ আসবে জানতে চাইলে মন্ত্রী বলেন, 'এখনো চূড়ান্ত তারিখ নির্ধারণ হয়নি। তবে আশা করা যাচ্ছে জুলাইয়ের ২০ তারিখের পরে যেকোনো দিন আসতে পারে।তখন এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে জানানো হবে।

রেলপথ মন্ত্রী জানিয়েছে, 'এই দশটি ব্রডগেজ ইঞ্জিন ভারত থেকে সম্পূর্ণ অনুদান হিসেবে নিয়ে আসা হচ্ছে'।

উল্লেখ্য, একটি ট্রেন চালানোর জন্য মূল ভূমিকা পালন করে ইঞ্জিন এটি অনেক গুরুত্বপূর্ণ। বর্তমানে বাংলাদেশ রেলওয়ে ইঞ্জিন এর কিছুটা সংকট রয়েছে। তাই ট্রেনের গতি স্বাভাবিক রাখার জন্য ভারত থেকে এই ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে। যার প্রক্রিয়া বেশ কিছুদিন আগে থেকেই চলছিল।

আপনার মতামত লিখুন :