বারের শিল্পীদের বকশিশে ভাগ বসায় হোটেল সোনারগাঁও কর্তৃপক্ষ



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের পাঁচ তারকা হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও কর্তৃপক্ষের বিরুদ্ধে বারে গান গাওয়া শিল্পীদের ঠকানোর অভিযোগ উঠেছে। হোটেল কর্তৃপক্ষ এতটাই বেপরোয়া কাজে জড়িত যে বিষয়টি নিয়ে সংসদীয় কমিটিতে দুঃখ ও ক্ষোভ প্রকাশ করা হয়েছে।

এনিয়ে মন্ত্রী, সংসদীয় কমিটির সভাপতি থেকে শুরু করে কমিটির একাধিক সদস্য প্রশ্ন ‍তুলেছেন। কিভাবে একটি পাঁচ তারকা মানের হোটেল কর্তৃপক্ষ শিল্পীদের বকশিশের টাকা মেরে দেয় তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এ বিষয়টি উত্থাপন করেন। লিখিত ওই প্রতিবেদনে সচিব উল্লেখ করেন, হোটেল সোনারগাঁ এর বারে কিছু শিল্পী সংগীত পরিবেশনের বিনিময়ে বকশিশ বাবদ যে অর্থ পায় তার অর্ধেক হোটেল ম্যানেজমেন্ট নিয়ে যায়, যা সম্পূর্ণরূপে অনৈতিক বলে তিনি উল্লেখ করেন।

তিনি এ বিষয়টি খতিয়ে দেখে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য ব্যবস্থাপনা পরিচালকের দৃষ্টি আকর্ষণ করেন, পাশাপাশি বারে কোন পর্যায়ের ব্যক্তিবর্গ প্রবেশ করতে পারেন সে বিষয়টিও নিশ্চিত হওয়া অত্যন্ত জরুরি বলে উল্লেখ করেন।

বারে গান গাওয়া শিল্পীদের বকশিশে ভাগ বসানো দুঃখজন ঘটনা উল্লেখ করে সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, ‘হোটেল সোনারগাঁও এর বারে শিল্পীদের বকশিশের অর্ধেক টাকা হোটেল ম্যানেজমেন্ট কর্তৃক গ্রহণ করা দুঃখজনক। পাশাপাশি আগামী দিনে বারে সংগীত পরিবেশনকারী শিল্পীদের স্বার্থ রক্ষার নিমিত্তে তাদের প্রদেয় বকশিশের টাকা হোটেলে ম্যানেজমেন্ট কর্তৃক গ্রহণ না করার পরামর্শ দেন।

আলোচনা শেষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, হোটেল সোনাগাঁও এর বারে শিল্পীদের সংগীত পরিবেশন করার বিনিময়ে বকশিশ বাবদ অর্থ যাতে অন্য কাউকে দেওয়া না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য হোটেল সোনারগাঁও এর ব্যবস্থাপনা পরিচালককে নির্দেশ দেন।

সংসদীয় কমিটিতে উত্থাপিত কার্যপত্র থেকে এ তথ্য পাওয়া যায়।

   

ধামরাইয়ে ঝড়ে ঘরের চাল ভেঙে ২ নিরাপত্তাকর্মীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা জেলার ধামরাইয়ে ঝড়ে ঘরের চাল ভেঙে দুই নিরাপত্তাকর্মীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুইজন।

রোববার (৫ মে) রাত ১১টার দিকে উপজেলার কুল্লা ইউনিয়নের বরাকৈর এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- নওগাঁ জেলার মান্দা থানার কফিল উদ্দীনের ছেলে আনিসুর রহমান (৫৩) ও গাইবান্ধা জেলার পলাশবাড়ি থানার মৃত মতিউর রহমানের ছেলে শাহারুল আলম (৫২)।

এ ঘটনায় আহতরা হলেন- আল মামুন (৩২) ও হামিদ আলী (২২)। তারা সবাই ধামরাইয়ের কুল্লা ইউনিয়নের বরাকৈর এলাকার এসএস এগ্রো লিমিটেডে ফার্মে নিরাপত্তারক্ষীর কাজ করতেন।

ধামরাই থানার উপ-পরিদর্শক (এসআই) পাভেল মোল্লা বলেন, একটি কক্ষে ৬ জন নিরাপত্তাকর্মী ঘুমিয়ে ছিল। রাত ১১টার দিকে ঝড়বৃষ্টি শুরু হলে টিনের চালা উড়ে যায় ও চালের সঙ্গে লাগোয়া ইটের দেয়াল ভেঙে পড়লে চারজন চাপা পড়ে আহত হয়। পরে তাদের সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক দুই জনকে মৃত ঘোষণা করেন। আহত দুইজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মাজহারুল ইসলাম বলেন, নিহতদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। আহত দুই জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

;

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে: তাজুল ইসলাম



Rasel
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

সোমবার (০৬ মে) রাজধানীর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে নবনিয়োগপ্রাপ্ত সহকারী প্রকৌশলীদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নবীন কর্মকর্তাদের নিবিড়ভাবে কাজ করতে হবে। দেশসেবায় নবীন কর্মকর্তাদের কর্মস্পৃহা এবং উদ্যমই প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্নকে এগিয়ে নেবে।

স্থানীয় সরকার মন্ত্রী এসময় নবনিয়োগপ্রাপ্ত সরকারি প্রকৌশলীদের উদ্দেশ্যে বলেন, একটি গর্বিত দেশ গড়ে তুলতে প্রকৌশলীদের অবদান গুরুত্বপূর্ণ। আপনারা এতদিন বইয়ের জ্ঞান অর্জন করেছেন, এখন মাঠের জ্ঞান অর্জন করার পালা। এই দুইয়ের সংমিশ্রণে আপনারা দেশের জন্য কাজ করে যাবেন এবং আপনাদের অবদান যেন জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ গড়ার ক্ষেত্রে স্মরণীয় হয়ে থাকে।

তিনি বলেন, কোনো আঁকাবাঁকা পথ ধরে নয়, লক্ষ্য স্থির থাকলে সৎ এবং নিষ্ঠার সাথে ব্যক্তিগত জীবনের লক্ষ্য অর্জন যে রকম সম্ভব তেমনি জাতীয় জীবনেও ভূমিকা রাখা সম্ভব। উন্নত দেশগুলোকে বাইরের কেউ এসে উন্নত করে দেয়নি, তারা নিজেদের প্রচেষ্টাতে আজ উন্নত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে আমাদেরও একটি দর্শন রয়েছে, যেখানে আমরাও চাই বাংলাদেশের প্রতিটি মানুষ যেন একটি উন্নত জীবন যাপন করতে পারে।

এ সময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহীম। সভাপতিত্ব করেন- জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খাঁ।

;

খিলক্ষেত এলাকায় নকশা বহির্ভূত ভবনে রাজউকের অভিযান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর খিলক্ষেত এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। নকশা বহির্ভূতভাবে ভবন নির্মাণ করা ভবন মালিকদের বিরুদ্ধে এই অভিযান পরিচালনা করা হয়। একই সঙ্গে কয়েকটি নকশা বহির্ভূত ভবনের আংশিক অপসারণও করা হয়।

সোমবার (৬ মে) সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলাম এর নেতৃত্ব এই উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলাম বলেন, ‘নকশা বহির্ভূত ভবন নির্মাণ করায় রাজউকের জোন ৪/৩ এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। রাজউকের কাছ থেকে নকশার অনুমোদন নেয়ার পর তার ব্যত্যয় করা গুরুতর অপরাধ। একই সঙ্গে এই ব্যত্যয় ঝুঁকি বাড়ায়। কারণ রাজউক যখন একটি নকশার অনুমোদন দেয় তখন অনেক কিছু বিবেচনা করেই দেন। আমরা অভিযানে দেখলাম নকশা বহির্ভূত নির্মাণাধীন ভবনগুলোর সেটব্যাক ও ভয়েড এ ব্যত্যয় করা হয়েছে। এ সময়ে নকশা বহির্ভূত কয়েকটি বহুতল ভবনের আংশিক অপসারণ করা হয়েছে। এছাড়াও পরবর্তীতে রাজউকের অনুমোদিত নকশা মেনে যাতে ভবন নির্মাণ করে সে বিষয়ে মুচলেকা নেওয়া হয়েছে।’

এ সময় ভ্রাম্যমান আদালতের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাজউক জোন-৪ এর পরিচালক সাইফুল ইসলাম, অথরাইজড অফিসার প্রকৌশলী জোটন দেবনাথ, সহকারী অথরাইজড অফিসার, প্রধান ইমারত পরিদর্শক , ইমারত পরিদর্শকসহ রাজউকের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অথরাইজড অফিসার প্রকৌশলী জোটন দেবনাথ বলেন, ভবন নির্মাণে রাজউক অনুমোদিত নকশা মেনে ভবন নির্মাণ করবে এবং রাস্তায় নির্মাণ সামগ্রী রেখে মানুষ চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে সেই বিষয়ে জনসচেতনতা করা হয়েছে। নকশা মেনে ভবন নির্মাণ না করা হলে বাসিন্দাদেরই বিপদ হতে পারে। আর নির্মাণ সামগ্রী রাস্তায় রাখার মাধ্যমে দুর্ঘটনা যেমন ঘটে একই সাথে সাধারণ মানুষের ভোগান্তি বাড়ে।

অভিযানের সময় স্থানীয়রা জানান, সামান্য লাভের জন্য নকশা অনুযায়ী অনেকে ভবন নির্মাণ করেন না। রাজধানীতে লাখ লাখ ভবন অনেক ভবনের বাসিন্দারাও জানেন না তার ভবনের বারান্দাটি নকশায় নেই। এটি ঝুঁকিপূর্ণভাবে করা হয়েছে। ভবন মালিক রাজউকের নকশা না মেনে কাজ করায় রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ অনেকে এসে কয়েকটি ভবনের আংশিক উচ্ছেদ করেছেন। উচ্ছেদ করা না হলে তারা জানতেনও না এই ভবনে নকশার এতো ব্যত্যয় করা হয়েছে। অভিযানে স্বতঃস্ফূর্তভাবে এলাকার মানুষ সহযোগিতা করেছে। এলাকাবাসী মনে করেন রাজউক নিয়মিত এই ধরনের অভিযান চলমান রাখলে কেউ নকশা ছাড়া ভবন করতে সাহস পাবে না। এতে দুর্ঘটনা কমবে।

;

আঁধার নেমে বৃষ্টি এলো, স্বস্তি জনমনে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দিনের শুরু থেকে ফকফকা রোদের আলো। সঙ্গে ছিল কিছুটা উষ্ণতা। এরমধ্যে দুপুর দুইটা বাজতেই মেঘে ঢাকতে শুরু করে চট্টগ্রামের আকাশ। চারদিকে যেন নেমে এলো রাতের আঁধার।

সোমবার (০৬ মে) বিকেল ৩টার দিকে চট্টগ্রাম নগর ও আশেপাশের এলাকায় বজ্রপাতসহ তীব্র গতিতে বৃষ্টি শুরু হয়েছে। শুরুর দিকে বৃষ্টির সঙ্গে তীব্র বাতাস থাকলেও কিছুক্ষণের ধীরে ধীরে এর গতি কমে আসে।


চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, বিকেল তিনটা পর্যন্ত গেল ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে গেল কয়েকদিনের চেয়ে একটু ভারি বৃষ্টি হওয়ায় জনমনে স্বস্তি নেমেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বৃষ্টির ছবিও ভিডিও পোস্ট করে অনেককে সৃষ্টিকর্তার প্রশংসা করতে দেখা গেছে।


রেদওয়ান নামের একজন বৃষ্টির ভিডিও পোস্ট করে লেখেন, 'চট্টগ্রাম শহরে সে কী বৃষ্টি...'

নূর নওশাদ নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ছবিসহ পোস্টে লেখেন, 'আসমানজুড়ে মেঘের ঘনঘটা...'


জাহাঙ্গীর আলম নাকে একজন লেখেন, 'প্রচণ্ড গরমের পরে চট্টগ্রামে শীতল ছোঁয়া নিয়ে এসেছে...'

রবিউল নামে এক যুবক বলেন, আমি অফিসে যাওয়ার জন্য দুপুরে ভাত খেয়ে বের হয়েছি। হঠাৎ দেখি পরো আকাশ আঁধার হয়ে বাঁধভাঙা বৃষ্টি নামা শুরু হয়েছে। এমন বৃষ্টি চট্টগ্রামে আজকেই প্রথম। জিইজি মোড়ে রাস্তায় জমে গেছে পানি।


পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মেঘনাৎ তংচঙ্গা বার্তা২৪.কম-কে বলেন, গতকালের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে আজকে বৃষ্টি হবে। সকালে আকাশ পরিষ্কার থাকলেও দুপুর থেকে ধীরে ধীরে মেঘলা হয়ে বিকেল ৩টার দিকে বজ্রসহ ঝড়ো হাওয়া বইছে। কী পরিমাণ বৃষ্টি হচ্ছে সেটি সন্ধ্যা ৬টার পর জানা যাবে। তবে চট্টগ্রামে এখন থেকে বজ্রপাতসহ বৃষ্টি হবে।


এদিকে পুরোনো রীতিতে এক ঘণ্টার বৃষ্টিতে নগরের বিভিন্ন সড়কে পানি জমে থাকার খবর পাওয়া গেছে৷ সর্বশেষ এই প্রতিবেদন লেখা পর্যন্ত চট্টগ্রামে বিরতিহীনভাবে বজ্রপাতসহ বৃষ্টি ঝরছে।

;