নদীতে আবারও চামড়া ফেলতে চান না ব্যবসায়ীরা



আবদুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,কুমিল্লা
নদীতে ফেলা হচ্ছে চামড়া (ফাইল ফটো)

নদীতে ফেলা হচ্ছে চামড়া (ফাইল ফটো)

  • Font increase
  • Font Decrease

গত বছর কোরবানির ঈদে সারাদেশের মতো কুমিল্লাতেও সিন্ডিকেটের কবলে পড়ে অনেক চামড়া ব্যবসায়ী সর্বস্বান্ত হয়েছিলেন। বঞ্চিত হয়েছিল মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এতিম শিক্ষার্থীরা। বছরজুড়ে লোকসানের সেই ক্ষত চিহ্ন বয়ে বেড়িয়েছেন কুমিল্লার অনেক চামড়া ব্যবসায়ী। তাই এ বছরও উদ্বিগ্ন কুমিল্লার চামড়া ব্যবসায়ীরা। তারা গতবারের মতো এবারও আর চামড়া নদীতে ফেলতে চান না। এ নিয়ে ব্যবসায়ীরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

জানা গেছে, গত বছর সিন্ডিকেটের কবলে পড়ে দাম না পেয়ে অনেকেই পশুর চামড়া মাটি চাপা দিয়েছিলেন। আবার অনেকেই ফেলে দিয়েছিলেন নদীতে। আবার রাস্তার পাশেও চামড়া ফেলে রাখা হয় দীর্ঘদিন। পরে এসব চামড়ার পঁচা গন্ধে হাটাচলা করা দায় ছিলো। গত বছর কোরবানির ঈদে পশুর চামড়া বিক্রি না করতে পারার এমন অনেক দৃশ্য ভাইরাল হয়েছিলো সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

জেলার বেশ কয়েকজন মৌসুমী চামড়া ব্যবসায়ী বলেন, গত বছর সিন্ডিকেটের কারণে দেড়-দুই লাখ টাকা মূল্যের গরুর চামড়াও ১০০ থেকে ২০০ বিক্রি হয়েছিল। এরপরও মৌসুমী চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেটের কারসাজির কারণে ভয়াবহ ক্ষতির সম্মুখিন হয়েছিল। ওই বছর অনেক মৌসুমী চামড়া ব্যবসায়ী পথে বসেছিল। যার কারণে এ বছর এই মৌসুমী ব্যবসায় আগ্রহ নেই অনেকের।

জেলার বেশ কয়েকটি মাদ্রাসা-এতিমখানার শিক্ষকরা জানান, কুমিল্লায় দুই লাখেরও বেশি পশু কোরবানি হয়ে থাকে প্রতি বছর ঈদুল আজহায়। আর এসব পশুর চামড়ার বড় একটি অংশ মানুষ দান করেন বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানায়। তবে গত বছর অনেক মাদ্রাসা ও এতিমখানা চামড়া সংগ্রহ করে উল্টো বিপদে পরেছিল। চামড়া সিন্ডিকেটের কারনে ন্যূনতম মূল্য না পেয়ে অনেক মাদ্রাসা ও এতিমখানা তাদের সংগ্রহ করা চামড়া মাটি চাপা দিয়েছিল। এসব কারণে অনেক মাদ্রাসা ও এতিমখানার লেবার খরচও উঠেনি। যার কারণে এ বছরও চামড়া সংগ্রহ করা নিয়ে সিদ্ধান্তহীনতায় রযেছে মাদ্রাসা ও এতিমখানাগুলো। এজন্য সিন্ডিকেটের কারসাজি বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

এদিকে, জেলার বেশিরভাগ মৌসুমী ব্যবসায়ীরা চামড়া বিভিন্ন এলাকা থেকে সংগ্রহের পর বিক্রি করে থাকেন জেলার সবচেয়ে বড় চামড়ার বাজার কুমিল্লা নগরীর ঋষিপট্টিতে। ঋষিপট্টির ব্যবসায়ীরাও তাদের লোকজন দিয়ে বিভিন্ন এলাকা থেকে চামড়া ক্রয় করে থাকেন। তবে গত বছরের ঘটনায় এ বছরও ঋষিপট্টির চামড়া ব্যবসায়ীদের মাঝেও হতাশা বিরাজ করছে।

কুমিল্লা ঋষিপট্টির ব্যবসায়ী সমিতির সভাপতি রতন ঋষি জানান, গত বছর ঢাকা ও স্থানীয় সিন্ডিকেটের কারনে আমাদের অনেক লোকসান গুণতে হয়েছে। আমরা স্থানীয়ভাবে অনেক চামড়া ক্রয় করেছি। পরে এসব চামড়া বিক্রি করতে পারিনি।

ঋষিপট্টির চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হরি ঋষি জানান, গত বছরের ঘটনায় চামড়া ব্যবসায়ীরা চরম ক্ষতির সম্মুখীন হয়েছি। এ বছর এমন ঘটনার পুনারাবৃত্তি চাই না। এজন্য তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এদিকে, সাজু মিয়া নামে কুমিল্লা নগরীর একজন চামড়া ব্যবসায়ী জানান, প্রতি বছর কোরবানির সময় মৌসুমি চামড়া ব্যবসায়ীদের আবির্ভাব হয়। তাদের অনেকেই সরকারি নিয়মনীতি জানেন না এবং মানে না। তখন তাদেরকে দিয়ে অনেকে সিন্ডিকেট সৃষ্টির মাধ্যমে কোরবানির পশুর চামড়া ক্রয় করেন। যারা কারনে প্রকৃত চামড়া ব্যবসায়ীরা চরম ক্ষতিগ্রস্ত হন।

এই প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নুরুজ্জামান জানান, এ বছর এসব বিষয়ে প্রশাসন সতর্ক রয়েছে। এবার যারা চামড়া বিক্রি করতে পারবেন না, তাদের জন্য স্থানীয় এতিমখানা কিংবা মাদ্রাসায় চামড়া সংরক্ষণের ব্যবস্থা করা হবে। আর এই বিষয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসাররা ব্যবস্থা গ্রহণ করবেন। এরপর দুই মাস পর সংরক্ষণ করা চামড়া বিক্রি করে এর একটি অংশ মাদ্রাসায় দান করা হবে। আর বাকি অংশ চামড়ার মালিককে দেওয়া হবে বলে জানান তিনি।

   

বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

;

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;