বা‌র্ষিক কর্মসম্পাদন চু‌ক্তি বাস্তবায়নের নির্দেশ রেলমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

  • Font increase
  • Font Decrease

রেলপথ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলওয়ের মধ্যে ২০২০-২১ অর্থবছ‌রের বা‌র্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এটা যেন চুক্তির মধ্যেই সীমাবদ্ধ না থাকে এর যথাযথ বাস্তবায়নে সকল কর্মকর্তাদের কাজ করতে হবে বলে নির্দেশ দিয়েছেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

মঙ্গলবার (২৮ জুলাই) রেলমন্ত্রীর উপস্থিতিতে রেল ভবনে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এসময় রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে অধিক গুরুত্ব দি‌য়ে বরাদ্দ দি‌চ্ছেন। একই সাথে রেল সেবাকে এগিয়ে নিতে নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। তাই রেলের সকল কর্মকর্তারা তাদের নিজ নিজ দায়িত্ব পালন করে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে কাজ কর‌বেন সেই আশা তি‌নি ক‌রেন।

তিনি আরও বলেন, সরকার কা‌জে গতি আনার জন্য, জবাবদিহিতা বাড়া‌নোর জন্য এ উ‌দ্যোগ নি‌য়ে‌ছে। এতে সফলতা পাওয়া যা‌চ্ছে। এই চুক্তির যথাযথ বাস্তবায়ন করে অন্যান্য মন্ত্রণালয় থেকে রেলপথ মন্ত্রাণালয় যেন এগিয়ে থাকতে পারে সেদিকে নজর দিতে হবে।

চুক্তিতে মন্ত্রণাল‌য়ের প‌ক্ষে স্বাক্ষর ক‌রেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা এবং রেলও‌য়ের প‌ক্ষে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান। প‌রে দুই জিএম মহাপ‌রিচাল‌কের সা‌থে চুক্তি‌তে স্বাক্ষর ক‌রেন।

 

   

দেশে এখন খাদ্য-বস্ত্রের অভাব নেই: মুক্তিযোদ্ধা মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশে এখন খাদ্য-বস্ত্রের কোনো অভাব নেই বলে মন্তব্য করেছেন মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রোববার (২৮ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে মুক্তমন ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত লেখক আরিফ উর রহমান খান রচিত ‘শেখ হাসিনা মানবিকতার আলোকবর্তিকা’ গ্রন্থ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, দেশে এখন খাদ্য, বস্ত্রের কোনো অভাব নেই। এখন কেউ আর খালি পায়ে হাঁটে না। গ্রাম অঞ্চলে গেলে এখন আর কুঁড়ে ঘর দেখা যায় না। দেশ এখন অনেক পরিবর্তন হয়েছে।  

তিনি বলেন, বঙ্গবন্ধু দেশকে স্বাধীন করেছেন কেবলমাত্র একটা পতাকার জন্য নয়, একটা নতুন ভূখণ্ডের জন্য নয়, শুধুমাত্র একটা জাতীয় সংগীতের জন্য নয় বরং বঙ্গবন্ধু জাতিকে স্বপ্ন দেখিয়েছিলেন দেশ যদি স্বাধীন হয়, মানুষের যে মৌলিক অধিকার তা পূরণ হবে। দেশ যদি স্বাধীন হয় তাহলে মানুষ খেয়ে পরে বাঁচবে। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। আমরা স্বাধীন দেশের নাগরিক হতে পারতাম না।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর এই দেশ আবারও পাকিস্তানি কায়দায় ধর্মভিত্তিক রাষ্ট্র হয়েছে এবং এই দেশের কোনো কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি। বঙ্গবন্ধুর হত্যার সাথে যারা জড়িত, যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না, তারা ২৯ বছর রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল। তাদের সময় রাষ্ট্রের কোনো উন্নয়ন হয়নি।

মুক্তিযোদ্ধা মন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন অনেক এগিয়ে গেছে। শেখ হাসিনা দেশের কেবল উন্নয়ন করেছে তা নয়, জাতিকে কলঙ্কমুক্ত ও দায়মুক্ত করেছে। বঙ্গবন্ধুর হত্যাকারীদেরকে বিচার করেছে এবং যুদ্ধাপরাধীদের বিচার করেছে। এদের বিচার না করলে জাতি আজও কলঙ্কমুক্ত হতো না। বিভিন্ন ক্ষেত্রে শেখ হাসিনার যে অবদান সেটি বলে শেষ করা সম্ভব নয়।

অধ্যাপক মো. হারুন অর রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় কবি আসলাম সানীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। 

;

রোদ থেকে বাঁচতে রিকশা চালকদের ছাতা দিচ্ছে ডিএনসিসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তীব্র গরমে রোদ থেকে বাঁচতে রিকশা চালকদের মাঝে ছাতা বিতরণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

শনিবার (২৮ এপ্রিল) রাজধানীর গুলশান-২ এর নগর ভবনের সামনে রিকশা চালকদের হাতে ছাতা, খাবার স্যালাইন ও পানির বোতল তুলে দেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। ডিএনসিসির বিভিন্ন এলাকায় সপ্তাহব্যাপী এই কর্মসূচির মাধ্যমে ৩৫ হাজার রিকশা চালকদের মাঝে ছাতা, খাবার স্যালাইন ও পানির বোতল বিতরণ করা হবে বলে জানান তিনি।

শুরুতে ডিএনসিসির লাইসেন্সকৃত রিকশা চালকদের ছাতা দেওয়ার কথা থাকলেও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতায় ছাতার সঙ্গে ১২টি করে খাবার স্যালাইন ও একটি করে পানির বোতলও যোগ হয়েছে।

রিকশা চালকদের ছাতা দিচ্ছে ডিএনসিসি মেয়র

সহযোগিতায় এগিয়ে আসা প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানিয়ে মেয়র আতিক বলেন, তীব্র এই গরম থেকে নগরীকে বাঁচানো শুধু সিটি করপোরেশনের একার পক্ষে সম্ভব নয়। তাই সমাজের উচ্চবিত্তদের এবং প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহবান জানাচ্ছি। আমরা ৩৫ হাজার রিকশা চালককে ছাতা দিচ্ছি কিন্তু শহরে আরও রিকশা রয়েছে যারা তীব্র তাপে জীবিকার তাগিদে অসহনীয় কষ্ট করছে। সবাই এগিয়ে আসলে আমরা তাদের পাশেও দাঁড়াতে পারবো।

তীব্র গরম থেকে নগরবাসীকে কিছুটা স্বস্তি দিতে শহরের বিভিন্ন পার্কে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থার উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে মেয়র বলেন, এই গরমে শহরের মানুষকে কিছুটা প্রশান্তি দিতে ডিএনসিসি ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে এবং কাজ করছে। তবে পার্কগুলোতে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা শহরের মানুষকে আরও কিছুটা প্রশান্তি দিবে। পার্কগুলোতে কৃত্রিম বৃষ্টির জন্য প্রতি মাসে ৩ লাখ টাকা করে প্রয়োজন। এই উদ্যোগ সফল করার জন্য দেশের সরকারি বেসরকারি ও মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোকে এগিয়ে আসার অনুরোধ করেন তিনি।

ডিএনসিসির উদ্যোগে রিকশা চালকদের মাঝে ছাতা বিতরণ কর্মসূচির উদ্বোধনে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলানসহ পাকিস্তান, আলজেরিয়া ও ফিলিস্তিন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

;

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমি যেমন চিকিৎসকের মন্ত্রী, ঠিক তেমনি রোগীদেরও মন্ত্রী বলে মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, চিকিৎসকের ওপর কোনো আক্রমণ হলে আমি যেমন সহ্য করবো না, আবার রোগীর প্রতি চিকিৎসকের কোনো অবহেলা হলেও বরদাস্ত করবো না।

রোববার (২৮ এপ্রিল) সকালে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে অনুষ্ঠিত ৪১তম বিসিএস (স্বাস্থ্য) ও বিসিএস (পরিবার পরিকল্পনা) ক্যাডারের নব-নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নতুন চিকিৎসকদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশের মানুষ অতি সাধারণ। তাদের চাওয়া-পাওয়াও খুব সীমিত। ডাক্তারের কাছে এলে তারা প্রথমে চায় একটু ভাল ব্যবহার। একটু ভাল করে তাদের সঙ্গে কথা বলা, একটু মনোযোগ দিয়ে তাদের কথা শোনা। এটুকু পেলেই তারা সন্তুষ্ট। জাতির পিতা বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া। আমি মনে করি সে স্বপ্ন পূরণ করার কারিগর হচ্ছো তোমরা। যারা আজকে চিকিৎসক হিসেবে যোগদান করতে যাচ্ছ। আমার বিশ্বাস, তোমরা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে প্রতিজ্ঞাবদ্ধ হবে।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, আপনারা যে কর্মস্থলে যোগ দিতে যাচ্ছেন, সেখানে যারা সেবা নিতে আসবেন তারা হয়তো আমাদের আত্মীয়স্বজন। যেহেতু আমাদের দেশটা ছোট সেহেতু এখানে যারা সেবা নিতে আসবেন, তাদের নিজের বাবা,মা বা আত্মীয়স্বজন ভেবে স্বাস্থ্য সেবা দিবেন। আপনাদের প্রতি অনুরোধ আপনারা সেবা প্রদানে সতর্ক থাকবেন, দায়িত্ব পালনে আন্তরিক থাকবেন।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে ৪১তম বিসিএস স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ক্যাডারে সহকারী সার্জন পদে ১০৩ জন, সহকারী ডেন্টাল সার্জন পদে ১৭১ জন এবং পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে ১৫৩ জন যোগদান করেন।

;

লক্ষ্মীপুরে প্রভাব বিস্তারের অভিযোগে দুই মেম্বার প্রার্থীসহ আটক ৮



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুর সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নে ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার ও জাল ভোট দেওয়ার চেষ্টার অভিযোগে দুই মেম্বার প্রার্থীসহ ৮ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে তাদের আটক করা হয়।

জানা গেছে, পূর্ব চরমনসা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগে মেম্বার প্রার্থী নুর নবী ও শাহজাহান এবং একই কেন্দ্রের এজেন্ট গিয়াস উদ্দিন ও মো. দিদারকে আটক করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মনস চন্দ্র। ওই কেন্দ্রে জাল ভোট দেওয়ার চেষ্টা করায় রোকেয়া বেগম নামে এক নারী আটক করে পুলিশ।

এর আগে, হোসেনপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে ৩ জনকে আটক করেছে পুলিশ।

দীর্ঘ ১৩ বছর পর লক্ষ্মীপুরের ৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন ব্যালট পেপারের মাধ্যমে আজ সকাল ৮টা থেকে শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। সকাল থেকেই কেন্দ্রগুলোতে নারী ও পুরুষ ভোটারের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে পর্যাপ্তসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করছেন।

লক্ষ্মীপুর সদর উপজেলার ৫টি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ২৮ জন, মেম্বার পদে ২২৫ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৬৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন । নির্বাচনে ৪৬টি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন ১ লাখ ২২ হাজার ৯২৮ জন ভোটার।

;