নির্ধারিত স্থানে পশু কোরবানি করতে রসিক মেয়রের আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুুর
নির্ধারিত স্থানে পশু কোরবানি করতে রসিক মেয়রের আহ্বান

নির্ধারিত স্থানে পশু কোরবানি করতে রসিক মেয়রের আহ্বান

  • Font increase
  • Font Decrease

রংপুর নগরীতে কোরবানির পশু নির্ধারিত স্থানে জবাই করতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছে সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। একই সাথে করোনার সংক্রমণ রোধে তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলেছেন ।

নগরীর ৩৩টি ওয়ার্ডের নির্ধারিত ১১৭টি স্থানে রংপুর সিটি করপোরেশনের (রসিক) পক্ষ থেকে কোরবানির পশু জবাইয়ে ব্যবস্থা করা হয়েছে। নির্ধারিত স্থানগুলো ছাড়া উন্মুক্ত স্থান ও সড়কের ওপর পশু জবাই রোধে এবার নির্বাহী ম্যাজিস্ট্রেট নেতৃত্বে মনিটরিং টিম মাঠে থাকবেন।

শুক্রবার (৩১জুলাই) সন্ধ্যায় ফোনে দেয়া সাক্ষাৎকারে বার্তা২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

তিনি জানান, 'সরকারি নির্দেশনার আলোকে প্রতিবছরের ন্যায় এবারো রংপুরে কোরবানির পশু জবাইয়ের জন্য ৩৩টি ওয়ার্ডে ১১৭টি স্থান নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে নির্ধারিত স্থানগুলো ব্যানার সাটানোর পাশাপাশি সংশ্লিষ্ট এলাকাবাসীকে অবগত করতে লিফলেট বিতরণ ও মাইকিংয়ের ব্যবস্থা করা হয়েছে।'

মোস্তফা বলেন,‌ 'রসিকের নির্ধারিত স্থানে পশু কোরবানির জন্য পানির সরবরাহ, সেবাপ্রাপ্তির সুব্যবস্থা, কোরবানির জন্য ঈমাম ও মুয়াজ্জিম এবং মসজিদ মাদরাসার হুজুরদের পাশাপাশি গোস্ত কাটাকাটির জন্য কসাই রাখা হয়েছে। পশু কোরবানির পর বর্জ্যের দুর্গন্ধ রোধে ব্লিচিং পাউডারের ব্যবস্থা রাখা হবে। আমরা চাই নগরবাসী যততত্র জবাই না করে নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাই করুক। সবাই সচেতন হলে ৪৮ ঘণ্টা নয় ২৪ ঘণ্টার আগেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা সম্ভব।’

রসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ২১নং কাউন্সিলর মাহাবুবার রহমান মঞ্জু  বার্তা২৪.কমকে বলেন, 'ঈদের দিন সিটির ৩৩টি ওয়ার্ড থেকে কোরবানি পশুর ২০০ টন বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ঈদের দিন বেলা আড়াইটার দিকে নগরীর শাপলা চত্বর থেকে বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করবেন সিটি মেয়র। আশা করা হচ্ছে, ৪৮ ঘণ্টার আগেই বর্জ্য অপসারণ করা সম্ভব হবে।'

এদিকে রসিকের পরিষ্কার পরিচ্ছন্নতা বিভাগ কোরবানির পশুর বর্জ্য সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণ নিশ্চিত করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। সিটির ৬২৭ জন পরিচ্ছন্নতাকর্মী তিনটি জোনে বিভক্ত হয়ে ৩৩টি ওয়ার্ডে দ্রুত বর্জ্য অপসারণ প্রক্রিয়া সম্পন্ন করতে কাজ করবে। এতে ১২০টি ট্রলি ও রিক্সাভ্যান এবং ২৫টি ট্রাক ব্যবহার করা হবে।

পশুর বর্জ্য অপসারণে নাগরিকদের সুবিধার্থে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ০১৭১৮৫৪৩১৫৭, ০১৭২৭৮৯৮১৯০, ০১৭২৩৮০৭৩৪৪, ০১৭৩৩৩৯০১৫০, ০১৭১৪৫৬৬৩৮৩ নম্বরে যোগাযোগ করে নগরবাসী কন্ট্রোল রুমের সহায়তা নিতে পারবেন।

   

ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে স্কুল শিক্ষার্থীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে মো. সিমরান উদ্দিন (১৬) নামে এক স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

বুধবার (১ মে) সন্ধ্যায় উপজেলার রোসাংগিরি ইউনিয়নের ধুরুংকুল এলাকার আহাম্মদ ছাফা সারাং বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহত সিমরান ওই এলাকার প্রবাসী মুহাম্মদ বেলালের প্রথম ছেলে। সে উপজেলার আজিমনগর আহমদিয়া রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিমরান বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত মোটরের পাইপ দিয়ে নির্মাণাধীন ভবনের দেয়া পানি দিচ্ছিল। এক পর্যায়ে সেখানে বৈদ্যুতিক তারে জড়িয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়। মুমূর্ষু অবস্থায় সেখান থেকে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আজিমনগর আহমদিয়া রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. শামীমুল হাসান বলেন, সিমরান অত্যন্ত মেধাবী, ভদ্র ও বিনয়ী ছাত্র ছিল। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আমরা তার আত্মার মাগফিরাত কামনা করছি।

রোসাংগিরি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়রম্যান (ভারপ্রাপ্ত) মো. আবদুল শুক্কুর বলেন, অত্যন্ত বিনয়ী ও সদালাপী এই কিশোরের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

;

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষে নিহত ৫



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, হবিগঞ্জ
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের মাধবপুরে ট্রাক ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছেন। বুধবার (১ মে) রাত দেড়টার দিকে উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের হরিতলা নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ওসি বদরুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

বিস্তারিত আসছে...

;

দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্বাস্থ্য খাতে সহযোগিতামূলক নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কার্যক্রম পরিচালনার জন্য এ অঞ্চলের বিভিন্ন দেশের মধ্যে সমন্বয়ের ওপর জোর দিয়েছেন সংস্থার দক্ষিণপূর্ব এশিয়া বিভাগের প্রধান সায়মা ওয়াজেদ পুতুল।

ভারতের রাজধানী নয়া দিল্লিতে ডব্লিউএইচওর এক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে উন্নয়নে সায়মা ওয়াজেদ বলেন, এই অঞ্চলের স্বাস্থ্য খাতে উন্নয়নের জন্য কোন কোন কর্মসূচিকে অগ্রাধিকার দেওয়া হবে, সে সম্পর্কিত একটি নতুন রোডম্যাপ তৈরি করা প্রয়োজন। এই ভৌগলিক অঞ্চলের সব দেশের অংশগ্রহণের ভিত্তিতে যদি তা তৈরি হয়, তাহলে দক্ষিণ এশিয়ার স্বাস্থ্যখাতের মূল সমস্যাগুলো শনাক্ত করা সহজ হবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, নারী, শিশু, শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতার শিকার এবং প্রান্তিক লোকজনকে অগ্রাধিকার দিয়ে প্রস্তাবিত নতুন কর্ম পরিকল্পনা ও কৌশল প্রণয়ন করা প্রয়োজন এবং যদি তা ঘটে তাহলে একদিকে যেমন ডব্লিউএইচওর কার্যকলাপের সঙ্গে নতুন অংশীদারদের সংযোগ ঘটবে, অন্যদিকে সব দেশের সহযোগিতার ভিত্তিতে একটি সমন্বিত নেতৃত্বও গঠন হবে, যা সংস্থার কর্মসূচিক এগিয়ে নিয়ে যাবে।

নয়াদিল্লির সম্মেলনে ডব্লিউএইচও’র দক্ষিণপূর্ব এশিয়ার সদস্যরাষ্ট্রগুলোর প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমাদের বিভিন্ন কর্মসূচির রোডম্যাপ এখন আপনাদের হাতে। আপনারা সবাই এসব কর্মসূচির অংশীদার। এটা আমার একার রোডম্যাপ নয়, বরং আমাদের। তাই ডব্লিউএইচও’র পক্ষ থেকে আপনাদের প্রতি আমার অনুরোধ সদিচ্ছা, অভিজ্ঞতা এবং দক্ষতা দিয়ে আমাদের সহযোগিতা করুন।

সূত্র : ইউএনবি

;

দুই জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

কক্সবাজার এবং সিলেটে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (২ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে বুধবার (১ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

;