প্রণব মুখার্জির মৃত্যুতে সংসদের শোক

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রণব মুখার্জি

প্রণব মুখার্জি

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে বাংলাদেশ সংসদ শোক প্রকাশ করেছে। রোববার (৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের নবম অধিবেশন শুরু হয়।

অধিবেশনের শুরুতে প্যানেল সভাপতি মনোনয়ন দেন স্পিকার। এরপর অষ্টম অধিবেশন থেকে নবম অধিবেশন শুরুর মাঝখানে প্রয়াত সংসদ সদস্য বিশিষ্ট ব্যক্তিবর্গ, করোনাভাইরাসে মারা যাওয়া এবং নারায়ণগঞ্জের তল্লায় মসজিদে এসি বিস্ফোরণে নিহতদের নামে সংসদে শোক প্রস্তাব আনা হয়।

শোক প্রস্তাবের তালিকায় রয়েছেন একাদশ জাতীয় সংসদের ঢাকা-১৮ আসনের প্রয়াত সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, নওগাঁ-৬ আসনের প্রয়াত সংসদ সদস্য মো. ইসরাফিল আলম এবং ভারতের সাবেক রাষ্ট্রপতি, উপমহাদেশের বরেণ্য রাজনীতিবিদ বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জি।

প্রণব মুখার্জি দিল্লির সেনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মস্তিষ্কে রক্তক্ষরণ ও করোনাজনিত কারণে ৩১ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

এছাড়া শোক প্রকাশ করা হয় তিনজন সাবেক মন্ত্রী, দুইজন সাবেক প্রতিমন্ত্রী ও আটজন সাবেক সংসদ সদস্যের নামে।

আরও শোক প্রকাশ করা হয় সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) চিত্ত রঞ্জন দত্ত, সেক্টর কমান্ডার লেফট্যানেন্ট কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী, সিলিট সিটি করপোরেশনের সাবেক প্রথম নির্বাচিত মেয়র বদরউদ্দিন আহমেদ কামরান, প্রতিরক্ষা সচিব আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরী, আইন ও বিচার বিভাগের অবসরপ্রাপ্ত সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক দুলাল, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস, একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী চিত্রশিল্পী মুর্তজা বশীর, সাংবাদিকতায় একুশে পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী কামাল লোহানী, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও কথা সাহিত্যিক রাহাত খানসহ প্রয়াত বিশিষ্ট ব্যক্তিবর্গ ও রাজনীতিবিদের নামে।