ওয়াসার পানি একদম বিশুদ্ধ: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর সাপ্লাই পানির দাম বৃদ্ধি নিয়ে বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের প্রশ্ন তোলায় তার জবাবে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পানির দাম যদি বেশি হয়, পানি কম ব্যবহার করেন। সীমিত আকারে ব্যবহার করেন। অপচয় করবেন না, আপনারই বিল কম আসবে। তিনি বলেন, ভালো জিনিস নিতে হলে তো একটু পয়সা দিয়ে নিতে হয়। ওয়াসার পানি কোনো খারাপ পানি না একেবারে পিওর পানি।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশনের সমাপনী বক্তব্যে সংসদ নেতা একথা বলেন। এ সময় সংসদে সভাপতিত্বে করছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগে ঢাকা শহরে পানি সাপ্লাইয়ের কি অবস্থা ছিল? আজকে পানি সবাই পাচ্ছে। আমরা পাইপ লাইনগুলো পরিবর্তন করছি। দুই এক জায়গায় পানির সমস্যা দেখা দেয়। সেখানে তাদের ব্যক্তিগত পানির লাইনে সমস্যা থাকায় এমন হয়েছে। প্রত্যেকের উচিত অন্তত ৬ মাস পর পর লাইনগুলো চেক করা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। পানির লাইনগুলো যদি যদি পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পারে তাহলে ওয়াসার পানি কোনো খারাপ পানি না, অত্যন্ত চমৎকার পানি।

তিনি বলেন, আমাদের ঢাকা শহরে পানি সাপ্লাইয়ের যে অবস্থা ছিল, যখন আমরা সরকারে আসি চারদিকে হাহাকার ছিল। কয়েক বছরের মধ্যে পানির চাহিদার চাইতে বেশি পানি আমরা সাপ্লাই দিতে পারছি। কোথায় পদ্মা নদী সেখান থেকে পানি এনে এনে সেই পানি পরিশোধন করে আমরা সাপ্লাই দিচ্ছি। এই যে বিশাল কর্মযজ্ঞ এর একটু প্রশংসাও করবেন।

প্রধানমন্ত্রী বলেন, আগে যখন গাড়িতে করে পানি কিনতে হতো তখন কি অবস্থা ছিল? অথবা জেনারেটর চালিয়ে চালিয়ে পানি তুলতে হতো, তখন কত টাকা খরচ হতো? এসব বিষয়ও বিবেচনা করতে হবে, এখন তো গাড়ি দিয়ে পানি কিনতে হচ্ছে না। এখন তো একেবারে পিওর পানি পেয়ে যাচ্ছেন ঘরে বসে। আর সেই পানি ২৪ ঘনটাই ইচ্ছামত ব্যবহার হচ্ছে। এক লিটার পানি পরিশোধন করতে কত টাকা লাগে সেটিও একটু খেয়াল রাখতে হবে।