ভিয়েতনামের নারিকেল চাষ বৃদ্ধির সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সারাদেশে ভিয়েতনামের নারিকেল চাষ বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে লিফলেট বিতরণ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এজন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে সংসদ ভবনে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহাঃ ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরন, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা অংশগ্রহণ করেন।

বৈঠকে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ এলাকায় পাতকূয়া খনন/স্থাপন বৃদ্ধি, ইউক্যালিপটাস গাছ কর্তন করে কাঁঠাল, জাম ও নিম গাছ রোপণ এবং আউশ ধান ও গম চাষে উদ্বুদ্ধ করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

এছাড়া বাংলাদেশের দক্ষিণাঞ্চলসহ সারা দেশে ভিয়েতনামের নারিকেল চাষ বৃদ্ধির লক্ষ্যে মন্ত্রণালয় কর্তৃক লিফলেট তৈরি করে কৃষকদের মধ্যে বিতরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে নারিকেলজাত পণ্য যেমন- কোকোপিট, কয়ের ফাইবার, কয়ের বাস্কেট, ফোম ম্যাট্রেস, ইউন্ডার শিল্ড, অর্কিড, স্টিক ইত্যাদি রফতানিকরণে উদ্দেশ্যে অর্থ, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে কৃষিপণ্য হিসেবে অর্ন্তভুক্তকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া, করোনায় আক্রান্ত হয়ে কৃষি মন্ত্রণালয়ের যারা মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন এবং তাদের পরিবারের নিকট শোক বার্তা প্রেরণের নিমিত্ত কমিটি কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান বিভিন্ন সংস্থা প্রধানসহ কৃষি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।