মন্ত্রিসভার ১১ জুনের বিশেষ বৈঠকে থাকছেন ১০ মন্ত্রী, এক প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
গতবারের মন্ত্রিসভার বিশেষ বৈঠকের একটি মুহূর্ত, ছবি: সংগৃহীত

গতবারের মন্ত্রিসভার বিশেষ বৈঠকের একটি মুহূর্ত, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনা সংকটের মধ্যেই শুরু হতে যাচ্ছে নতুন অর্থ বছর। আগামী ২০২০-২০২১ অর্থ বছরের বাজেট পেশ করার জন্য আগামী ১১ জুন সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে। করোনা সংকটের কারণে মন্ত্রিসভার বিশেষ এ বৈঠকে থাকছেন না সব মন্ত্রী, প্রতিমন্ত্রী।

প্রতি অর্থ বছরে বাজেট অনুমোদনের জন্য সংসদে মন্ত্রিসভার বিশেষ বৈঠক হয়ে থাকে। সেখানে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভায় বাজেট অনুমোদন পায়। এ বৈঠক ঘিরে সংসদে থাকে বিশেষ নিরাপত্তা ও ব্যাপক আয়োজন। এবার যেহেতু করোনার প্রাদুর্ভাবে সবাই পর্যুদস্ত, তাই লোকসমাগম এড়িয়ে চলছে বাজেট পেশের প্রস্তুতি।

তাই মন্ত্রিসভার বিশেষ বৈঠকেও কঠোরভাবে মানা হচ্ছে স্বাস্থ্য বিধি। আগামী ১১ জুন বেলা ১২টায় সংসদ ভবনে মন্ত্রিসভার ওই বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রীসহ ১০ জন মন্ত্রী এবং একজন প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে। ওই বৈঠকে মন্ত্রিপরিষদ সচিবসহ ১০ জন সিনিয়র সচিব/সচিব উপস্থিত থাকবেন।

এছাড়া বৈঠককালে সহায়তার জন্য মন্ত্রিপরিষদ বিভাগের মন্ত্রিসভা বৈঠক সংশ্লিষ্ট চারজন, অর্থ বিভাগের দুই/তিনজন এবং অভ্যন্তরীণ সম্পাদক বিভাগের দুই/তিনজন কর্মকর্তা উপস্থিত থাকবেন।

প্রতি অর্থ বছরে বাজেট উপস্থাপনের দিন বিশিষ্ট ব্যক্তিবর্গ, কূটনৈতিক প্রতিনিধি, গণমাধ্যমের সম্পাদক এবং বিশিষ্ট ব্যক্তিরা আমন্ত্রণ পেয়ে থাকেন। করোনা পরিস্থিতির কারণে এবার অতিথি আমন্ত্রণ নিরুসাহিত করার চিন্তাভাবনা চলছে।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার বাজেটের আকার হতে পারে পাঁচ লাখ ৬০ হাজার কোটি টাকার। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার দ্বিতীয় বাজেট উপস্থাপন করবেন এবার। যদিও গতবার অসুস্থতার কারণে বাজেটের সিংহভাগ প্রধানমন্ত্রী উপস্থাপন করেন। দেশের ইতিহাসে ৪৯তম বাজেট পেশ করতে যাচ্ছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের দ্বিতীয় বাজেট এটি।

চলতি ২০১৯-২০২০ অর্থ বছরের পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উত্থাপন করা হয়েছিল ২০১৯ সালের ১৩ জুন। এবার দু’দিন এগিয়ে বাজেট উপস্থাপন করা হচ্ছে।

বর্তমান মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী, তিনজন উপমন্ত্রী রয়েছেন।

আপনার মতামত লিখুন :