রাজধানীর পর বিভাগীয় শহরে সমাবেশের প্রস্তুতি নিচ্ছে বিএনপি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকায় সমাবেশের পর এবার বিভাগীয় শহরে সমাবেশ করবে বিএনপি। দলটির চেয়ার পার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সোমবার (০১ জুলাই) দেশের ৮ বিভাগে সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এর আগে বুধবার (২৬ জুন) এক সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণের বিএনপির নেতা-কর্মীরা সমাবেশ করবে বলে জানিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। শুক্রবার (২৮ জুন) বিকেলে দলটির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এ ঘোষণা দেন তিনি। সে অনুযায়ী ২৯ জুন নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যাযালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ইতিমধ্যে বিভাগীয় সমাবেশ সফল করতে প্রস্তুতি নিয়েছে বিভাগীয় শহরের নেতা কর্মীরা। সমাবেশ উপলক্ষে প্রস্তুত করা হচ্ছে মঞ্চ। স্থানীয় পর্যায়ে সক্রিয় হচ্ছেন নেতাকর্মী।

রংপুর ও চট্টগ্রাম এর প্রতিনিধিদের দেওয়া তথ্য মতে, চট্রগ্রাম নগরীর নছিমন ভবনের সামনের সড়কে বিক্ষোভ সমাবেশ করবে মহানগর বিএনপি। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরি। সেখানে চট্রগ্রাম জেলার উপজেলাগুলো থেকে বিপুল নেতা-কর্মী সমাগমের প্রস্তুতি নিয়েছে বিএনপি নেতা কর্মীরা।

চট্রগ্রাম মহানগর বিএনপির দফতর সম্পাদক ইদ্রিস আলী বার্তা২৪.কম-কে বলেন, আগামীকাল সমাবেশের সকল প্রস্তুতি শেষ। পুলিশকে অবহিত করা হয়েছে। থানা ও উপজেলাগুলো থেকে নেতাকর্মীরা আসবে। আশাকরি ব্যাপক নেতা-কর্মী আসবে কালকের সমাবেশে।

এছাড়া একই দিনে রংপুর মহানগরে বিকেল ৩টায় বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- বিএনপি ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। সেখানেও বেশ নেতা-কর্মীর সমাগম করতে চায় রংপুর মহানগরের নেতা কর্মীরা।

এদিকে সিলেট, বরিশাল ও খুলনা বিভাগেও চলছে সমাবেশের ব্যাপক প্রস্তুতি। নেতা-কর্মীরা বলছে দীর্ঘদিন পর সমাবেশের কারণে তারা বেশ উচ্ছ্বসিত। শান্তিপূর্ণ সমাবেশ পালনে পুলিশের অনুমতি চেয়েছে বিভাগ গুলোর নেতাকর্মীরা।

১১ দিন পর ফিরোজায় খালেদা জিয়া



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

  • Font increase
  • Font Decrease

রাজধানীর এভারকেয়ার হাসপাতাল ১১ দিন চিকিৎসাধীন থাকার পর বাসায় ফিরছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

মঙ্গলবার (২ জুলাই) সন্ধ্যা পৌনে ৭টার দিকে গুলশানের বাসভবন ফিরোজায় এসে পৌঁছান সাবেক এই প্রধানমন্ত্রী।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা জানান, খালেদা জিয়ার শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল হওয়ায় বাসায় ফেরানো হয়েছে তাকে। হাসপাতালে সংক্রমণ ঝুঁকি থাকায় এ সিদ্ধান্ত।

এরআগে, গত ২২ জুন রাত সাড়ে ৩টার দিকে এভারকেয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয় খালেদা জিয়াকে। ২৩ জুন তার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়।

৭৮ বছর বয়সী খালেদা জিয়া হার্টের সমস্যা ও লিভার সিরোসিস ছাড়াও নানা শারীরিক জটিলতায় ভুগছেন। এ ছাড়া আর্থ্রাইটিস, ডায়াবেটিস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা জটিলতা রয়েছে তার। এরইমধ্যে কয়েক দফা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন তিনি। গত বছরের জুনে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হলে তার হৃদ্‌যন্ত্রে তিনটি ব্লক ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়।

গত বছরের ৯ অগাস্ট এভারকেয়ারে ভর্তি হওয়ার পর টানা ৫ মাস সেখানেই ছিলেন খালেদা জিয়া। এ সময় তাকে বিদেশে পাঠানোর সুযোগ করে দিতে বিএনপির পক্ষ থেকে জোর দাবি জানানো হয়। সরকার রাজি না হওয়ার পর বিদেশ থেকে বিশেষজ্ঞ একটি দল ঢাকায় এসে তার চিকিৎসা করেন।

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়াকে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে নেওয়া হয়। দুই বছরের বেশি সময় কারাবন্দি ছিলেন বিএনপির চেয়ারপারসন। ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দেয়। তখন থেকে ছয় মাস পর পর তার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার।

;

চট্টগ্রামে শনিবারের জনসভায় আন্দোলনের সূত্রপাত হবে: আমীর খসরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ছবি: আনিসুজ্জামান দুলাল

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ছবি: আনিসুজ্জামান দুলাল

  • Font increase
  • Font Decrease

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রামে আগামী শনিবারের (৬ জুলাই) যে জনসভা, সেই জনসভা থেকে নির্বাচনের পরে আমরা যে আন্দোলনটা শুরু করছি, সে আন্দোলনের সূত্রপাত হবে।

মঙ্গলবার (২ জুলাই) বিকেল পাঁচটায় নগরীর জিইসি কনভেনশন সেন্টারে শ্রমিকদলের চট্টগ্রাম বিভাগীয় বুনিয়াদী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই ঘোষণা দেন।

চট্টগ্রামের বিক্ষোভ ও সমাবেশের নতুন তারিখ ঘোষণা দিয়ে আমীর খসরু বলেন, আমাদের গত সোমবার (১ জুলাই) একটি জনসভা ছিল, বৃষ্টি এবং বন্যার কারণে সেটি আগামী শনিবার নিয়ে যাওয়া হয়েছে। আমি শ্রমিকদের অনুরোধ করব, এই সভাটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এখানে দুইটা বিষয় আছে। একটি হচ্ছে- দেশনেত্রী গণতন্ত্রের মা’র মুক্তি, গণতন্ত্রী মায়ের মুক্তির সঙ্গে দেশের মানুষের অধিকার অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। এটাকে আলাদা করা যাবে না। এই দেশের মানুষের অধিকার এবং গণতন্ত্রের মায়ের মুক্তি এক সূত্রে গাঁথা।

দ্বিতীয়ত, চট্টগ্রামে শনিবারের যে জনসভা, সেটি থেকে নির্বাচনের পরে আমরা যে আন্দোলনটা শুরু করছি সে আন্দোলনের সূত্রপাত হবে। যেভাবে আমরা বিভাগীয় জনসভার মাধ্যমে বিগত দিনের আন্দোলন শুরু করেছিলাম পলোগ্রাউন্ড মাঠ থেকে, সে সূত্রপাত আমরা করেছিলাম। ইনশাল্লাহ, আগামী শনিবার (৬ জুলাই) আবারও নতুনভাবে আন্দোলনের সূত্রপাত হবে চট্টগ্রামের এ জনসভা থেকে।

;

মানুষের দৃষ্টি সরাতে ছাগলকাণ্ড তৈরি করেছে সরকার: ফারুক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক

  • Font increase
  • Font Decrease

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেছেন, সরকার আজিজ, বেনজীর, আসাদুজ্জামান মিয়া, মতিউর তৈরি করেছে। নতুন করে ফয়সাল তৈরি করেছেন। এক এক কাণ্ড তৈরি করে মানুষের দৃষ্টি অন্যদিকে সরানোর জন্য ছাগলকাণ্ড করেছেন। এসব কাণ্ডে কোন কাজ হবে না। বাংলাদেশের মানুষ শহীদ জিয়ার দল, তারেক রহমানের নেতৃত্বে আজ অত্যান্ত সুদৃঢ় অবস্থায়।

মঙ্গলবার (২ জুলাই) সকালে প্রেসক্লাবের সামনে ভারতের সঙ্গে অবৈধ চুক্তি, দুর্নীতি, দেশকে ধ্বংস করার ষড়যন্ত্রের প্রতিবাদে আয়োজিত এক অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। এই অবস্থান কর্মসূচির আয়োজন করে গণতন্ত্র ফোরাম।

জয়নুল আবেদিন ফারুক বলেন, আওয়ামী লীগ সরকার বছরে ৯২ হাজার কোটি টাকা বিদেশে পাচার করে। আর হিন্দুস্তানের সঙ্গে অসম চুক্তি করে বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতি হুমকি তৈরি করবেন। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের একজন সৈনিক, একজন কর্মী থাকতেও আমরা তা হতে দেব না।

তিনি বলেন, সরকারের বিরুদ্ধে জনগণ কথা বলা শুরু করেছে। প্রধানমন্ত্রী ভারত গেলেন এক সপ্তাহে দুইবার। কি মধুর সম্পর্ক, কি প্রেম-প্রীতি, ভালোবাসা। আম, লিচু, ইলিশ পাঠান কিন্তু গিয়ে ফেরত আসেন খালি হাতে। পানির ন্যায্য হিসাব আনতে পারেন না। বরং নতুন করে বুকের ওপর দিয়ে রেললাইন নির্মাণের সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশ্যে তিনি বলেন, গান গায় শিল্পী, তলে তলে ব্যথা। আসলেই সত্যি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রীর তলে ব্যথা আছে। তিনি একেক দিন একেকটা নতুন কথা আবিষ্কার করেন। আবিষ্কার করলেন, আজকে পত্রিকায় দেখলাম, মমতার জন্য নাকি আমরা তিস্তার পানির বণ্টন পাচ্ছি না। হায়রে কপাল আমাদের এত মন্দ। এই মন্দের পেছনে আওয়ামী লীগ। এই কপাল খারাপের পেছনে আওয়ামী লীগ। আবার নতুন করে সমঝোতা স্বাক্ষরের নামে বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব আজকে খর্ব হওয়ার পথে । বাংলাদেশের স্বাধীনতা অর্জন করেছি আমরা দিল্লির দাসত্ব গ্রহণ করার জন্য নয়।

গণতন্ত্র ফোরামের সভাপতি বিপি ইব্রাহিমের সভাপতিত্বে ও কৃষক দলের ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল নাঈমের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাড. আব্দুস সালাম আজাদ, বিএনপির শিশু বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ সিদ্দিকী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আ ক ম মোজাম্মেল, মৎস্যজীবী দলের সদস্য ইসমাইল হোসেন সিরাজ প্রমুখ।

;

বিকেলে হাসপাতাল থেকে বাসায় ফিরবেন খালেদা জিয়া



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া/ছবি: সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে চিকিৎসা শেষে রাজধানীর এভার কেয়ার হাসপাতাল থেকে বাসায় আনা হবে। মঙ্গলবার (২ জুন) বিকেলে গুলশানে বাসভবন ফিরোজায়েআসবেন তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান। তিনি জানান, এভার কেয়ার হাসপাতাল থেকে আজ বিকেল ৫টার দিকে খালেদা জিয়াকে বাসায় নিয়ে আসা হবে।

তিনি বলেন, ম্যাডামের মেডিকেল বোর্ডের চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন জানিয়েছেন মেডিকেল বোর্ডের ছাড়পত্র পাওয়া গেছে। আজ বিকেলে ম্যাডাম বাসায় ফিরবেন।

উল্লেখ, গত ২২ জুন রাত সাড়ে ৩টার দিকে এভার কেয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয় খালেদা জিয়াকে। ২৩ জুন তার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়।

গত বছরের জুনে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হলে তার হার্টে তিনটি ব্লক ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়। লিভার সিরোসিসে আক্রান্ত বিএনপির চেয়ারপারসনের রক্তনালীতে অস্ত্রোপচার করা হয় গত বছরের ২৭ অক্টোবর। যুক্তরাষ্ট্র থেকে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক এনে তার রক্তনালীতে অস্ত্রোপচার করা হয়েছিল।

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়াকে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে নেওয়া হয়। দুই বছরের বেশি সময় কারাবন্দি ছিলেন বিএনপির চেয়ারপারসন। ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দেয়। তখন থেকে ছয় মাস পর পর তার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার।

;