রাজধানীতে জেডআরএফ-এর আরও ৬টি হাত ধোয়ার বেসিন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রাজধানীতে জেডআরএফ-এর আরও ৬টি হাত ধোয়ার বেসিন

রাজধানীতে জেডআরএফ-এর আরও ৬টি হাত ধোয়ার বেসিন

  • Font increase
  • Font Decrease

করোনার সংক্রমণ ঠেকাতে রাস্তাঘাটে চলাফেরা করা মানুষের হাত ধোয়ার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে আরও ৬টি হাত ধোয়ার বেসিন স্থাপন করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)।

সোমবার (১১ মে) মহামারি করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটে জেডআরএফ এর নানামুখী উদ্যোগের অংশ হিসেবে এসব বেসিন স্থাপন করা হয়।

এর আগে জিয়াউর রহমান ফাউন্ডেশনের সভাপতি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এবং নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সার্বিক তত্ত্বাবধানে জেডআরএফের প্রকৌশলীবৃন্দ জনগণকে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে রাজধানীর বিভিন্ন স্থানে বেসিন বসানোর কার্যক্রম শুরু করে গত ১৩ এপ্রিল। এখনো বেশ কিছু বেসিন স্থাপন প্রক্রিয়াধীন আছে।

উল্লেখ্য যে, করোনাভাইরাস মোকাবিলায় নানা উদ্যোগ নিয়েছে জেডআরএফ ও ড্যাব। করোনা সংক্রান্ত বিষয়ে কোনো পরামর্শ এবং প্রাথমিক জরুরি স্বাস্থ্যসেবার জন্য ২৪ ঘণ্টার মোবাইল হটলাইন চালু করা হয়েছে। রোগের ধরন বুঝে সংশ্লিষ্ট ব্যক্তিকে বিশেষজ্ঞ ডাক্তারের সাথে ফোনে সংযুক্ত করার পাশাপাশি সমস্যা জেনে টেলিফোনেই রোগীকে প্রেসক্রিপশন দেওয়া হচ্ছে। সেই সাথে মূল্য পরিশোধ সাপেক্ষে রোগীর চাহিদা অনুযায়ী ওষুধ রোগীর বাড়ি পৌঁছানোর জন্য মেডিকেল টেকনোলোজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এ্যামট্যাব) একটি টিম বিনামূল্যে সেবাদানে নিয়োজিত আছে।

এছাড়াও দেশের প্রায় সব বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে কর্মরতদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই প্রদান করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন ও ড্যাব। গত ১০ এপ্রিল (শুক্রবার) রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে আনুষ্ঠানিকভাবে পিপিই প্রদান শুরু হয়। রাজধানীর বস্তিতে জীবাণুনাশক ওষুধও স্প্রে করছে জেডআরএফর কৃষিবিদ গ্রুপ।

আপনার মতামত লিখুন :