কার্তিক আউট, কলকাতার অধিনায়ক মরগান

স্পোর্টস এডিটর, বার্তা৪.কম
দিনেশ কার্তিক ও ইয়ুন মরগান

দিনেশ কার্তিক ও ইয়ুন মরগান

  • Font increase
  • Font Decrease

কলকাতা নাইট রাইডার্সের অধিনায়কের দায়িত্ব ছেড়ে দিয়েছেন দিনেশ কার্তিক। কেকেআরের নতুন অধিনায়ক এখন ইয়ুন মরগান। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মরগানের নতুন দায়িত্ব শুরু হচ্ছে শুক্রবার, ১৬ অক্টোবরের ম্যাচ থেকেই। আবুধাবিতে এই ম্যাচে কেকেআরের প্রতিপক্ষ মুম্বাই ইন্ডিয়ান্স।

চলতি আইপিএলে কলকাতা নাইট রাইর্ডাস (কেকেআর) পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে। পেছনের সাত ম্যাচে তারা জিতেছে ৪ ম্যাচে। হেরেছে বাকি তিনটি ম্যাচ। এই ম্যাচগুলোতে ব্যাট হাতে অধিনায়ক দিনেশ কার্তিক মাত্র দুটো ম্যাচে ভাল পারফরমেন্স দেখাতে পেরেছেন। দলের উইকেটকিপার এই ব্যাটসম্যান তার ব্যাটিংয়ের দিকে অধিকতর মনোযোগ দিতেই অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।

কেকেআরের প্রধান নির্বাহী ভেঙ্কি মাইসুর এক বিবৃতিতে জানান- ‘আমরা ডিকে’র মতো অধিনায়ক পেয়ে সত্যিই ভাগ্যবান, যে সবসময়ে সবার আগে দলের কথাই চিন্তা করতো। সে নিজেই এখন ব্যাটিংয়ে মনোযোগ দেওয়ার জন্য অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরে দাড়িয়েছে। এমন সিদ্ধান্ত নিতে হলে যথেষ্ট সাহসী হতে হয়। আমরা তার এই সিদ্ধান্তে অবাক হয়েছি কিন্তু তার সিদ্ধান্তের প্রতি সন্মান দেখাতে সেটা আমরা মেনে নিয়েছি। বিশ^কাপ জয়ী ইংল্যান্ডের অধিনায়ক ইয়ুন মরগান কেকেআরের সহ-অধিনায়ক ছিলেন। এখন তিনি অধিনায়কের দায়িত্ব নিতে সম্মত হয়েছেন।’

সহ-অধিনায়ক হলেও আইপিএলের পেছনের কয়েকটি ম্যাচে মরগান মাঠে সিদ্ধান্ত গ্রহণে বেশ সক্রিয় ছিলেন। বোলিং বদল এবং ফিল্ডিং সেট আপেও তাকে সিদ্ধান্ত নিতে দেখা যায়। দলের ব্যাটিংয়ে দিনেশ কার্তিকের প্রভাবহীন পারফরমেন্স দেখেই মনে হচ্ছিল অধিনায়কত্বের আর্মব্যান্ড হারাতে চলেছেন তিনি। শেষ পর্যন্ত সেটাই হলো।

২০১৮ সাল থেকেই দিনেশ কার্তিক কেকেআরের অধিনায়কের দায়িত্ব পান। সেবছর কেকেআর তাকে ৭ কোটি ৪ লাখ রুপিতে দলে টানে। দুই মৌসুম অধিনায়কত্ব করেও কার্তিক সাফল্যহীনই থাকেন। প্রথম মৌসুমে তার নেতৃত্বে কেকেআর চতুর্থ হয়। ২০১৯ সালে কেকেআর প্লেঅফেও খেলতে পারেনি। 

এবারে টুর্নামেন্টে মরগান এখন পর্যন্ত কেকেআরের দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক। ৩৫ গড়ে তার রান ১৭৫। দিনেশ কার্তিকের রান গড় মাত্র ১৫.৪২, রান করেছেন মোটে ১০৮।