১০ টেস্ট সেঞ্চুরির মালিক মমিনুল



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
ব্যাট উঁচিয়ে মমিনুল হকের শতক উদযাপন

ব্যাট উঁচিয়ে মমিনুল হকের শতক উদযাপন

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সঙ্গে তার ব্যাটিং বন্ধুত্ব আরো দৃঢ় করলেন মমিনুল হক। ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরি পেলেন এখানে বাংলাদেশের টেস্ট অধিনায়ক। টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক এখন মমিনুল। ৯টি টেস্ট সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে আছেন তামিম ইকবাল। 

চট্টগ্রাম টেস্টের চতুর্থদিনের প্রথম দুই সেশন বাংলাদেশের তিন’শ ছাড়ানো লিড এবং মমিনুলের সেঞ্চুরি- এই দুই কীর্তিতেই ভাস্মর। সকালটা শুরু করেছিলেন মমিুনল আগের দিনের অপরাজিত ৩৩ রান নিয়ে। লাঞ্চে ৮৩ রানের হাফসেঞ্চুরি নিয়ে। দিনের দ্বিতীয় সেশনে নিরাপদ স্টাইলের ক্রিকেট খেলে দশম টেস্ট সেঞ্চুরির আনন্দে ভাসলেন। নম্বইয়ের ঘরে পৌছে কোন ঝুঁকিই নিলেন না। এক-দুই রান নিয়ে সামনে বাড়লেন। কর্নওয়ালের বল শর্ট কাভারে ঠেলে সিঙ্গেল রান নিয়ে ১৭৩ বলে সেঞ্চুরি পুরো করলেন। তিন অংকে পৌছানোর এই ইনিংসে মমিুনল হাঁকান ৯টি বাউন্ডারি। 

ম্যাচে বাংলাদেশের লিড পৌঁছায় ৩৬১ রানে। স্কোরবোর্ডে জমা হয়েছিল ৪ উইকেটে ১৯০ রান। 

স্পিন নির্ভর উইকেটে কেমন ব্যাটিং করতে হয়-তারই দারুণ একটা উদাহরণ তৈরি করলেন মমিনুল চট্টগ্রাম টেস্টে। 

সকালের প্রথম ঘন্টায় মুশফিকের আউটের পর লিটন এসে জুটি বাঁধেন মমিনুলের সঙ্গে। এই দুজন ষষ্ঠ উইকেটে সেঞ্চুরির পার্টনারশিপ গড়েন। চলতি টেস্টে ব্যাটিং জুটিতে এটিই প্রথম সেঞ্চুরি। ইনজুরির কারণে সাকিব বিশ্রামে থাকায় ব্যাটিং অর্ডারে প্রমোশন হয় লিটন দাসের। সুযোগটা তিনিও দারুণ কাজে লাগান। ৯৬ বলে লিটন তার হাফসেঞ্চুরি তুলে নিলেন। টেস্টে এটি তার ষষ্ঠ হাফসেঞ্চুরি।