তিন নতুন মুখ নিয়ে শ্রীলঙ্কা সফরে যাবে টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
টাইগার ক্রিকেটাররা

টাইগার ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

তিন নতুন মুখ নিয়ে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ। স্কোয়াডে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন তিন পেসার মুকিদুল ইসলাম মুগ্ধ, শরিফুল ইসলাম ও শহীদুল ইসলাম।

প্রায় ৫ বছর পর জাতীয় দলে ঢুকলেন শুভাগত হোম। সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন তিনি ২০১৬ সালের অক্টোবরে।

সফরের জন্য ২১ সদস্যের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুটি টেস্ট খেলতে সোমবার, ১২ এপ্রিল শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ছাড়বে ক্যাপ্টেন মুমিনুলের দল। তবে মূল স্কোয়াড বাংলাদেশ থেকে ঘোষণা করা হবে না। এই ২১ সদস্যের দল নিয়েই শ্রীলঙ্কা সফরে যাবে টাইগাররা। সেদেশের মাটিতে প্রস্তুতি ম্যাচ খেলার পর ঘোষণা আসবে মূল দলের।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আর মুস্তাফিজুর রহমান ছুটি নিয়ে আগেই ভারতে চলে গেছেন আইপিএল খেলতে। নিউজিল্যান্ড সফরে চোট পাওয়ায় শ্রীলঙ্কা যাচ্ছেন না তরুণ পেসার হাসান মাহমুদ। দলে নেই মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস ও পেসার রুবেল হোসেন।

সফরে প্রস্তুতির জন্য কোনো নেট বোলার দিবে না স্বাগতিক শ্রীলঙ্কা। এমনকি প্রস্তুতি ম্যাচ খেলার জন্য থাকবে না কোনো লঙ্কান টিম। সেজন্যই বড়সড় দল নিয়েই যাচ্ছে টাইগাররা। 

১৫-১৬ এপ্রিল কোয়ারেন্টিনে থেকে অনুশীলন করবে তামিম-মুশফিকরা। শ্রীলঙ্কায় ১৭-১৮ এপ্রিল নিজেদের মধ্যে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচে অংশ নেবে টাইগাররা। এরপরই বিশাল বহর থেকে চূড়ান্ত দল ঘোষণা করা হবে।

২১ এপ্রিল শুরু প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু ২৯ এপ্রিল। সিরিজ হবে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে। সফর শেষে ৪ মে দেশে ফেরার কথা ক্রিকেটারদের।

বাংলাদেশ প্রাথমিক দল: মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ চৌধুরী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী, সাইফ হাসান, ইয়াসির আলি চৌধুরী, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, শহিদুল ইসলাম ও নুরুল হাসান সোহান।