রোহিঙ্গা শিশুদের জন্য খাদ্য সহায়তা ‍ওজিলের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
খাবার নিয়ে মুসলিম শিশুদের পাশে দাঁড়িয়েছেন মেসুত ‍ওজিল

খাবার নিয়ে মুসলিম শিশুদের পাশে দাঁড়িয়েছেন মেসুত ‍ওজিল

  • Font increase
  • Font Decrease

নিপীড়িত মুসলিমদের পাশে সব সময় দাঁড়িয়েছেন মেসুত ওজিল। শোষণ ও বঞ্চনার শিকার মুসলমানদের সহায়তায় এখনো হাত বাড়িয়ে চলেছেন জার্মানির এ মিডফিল্ডার। তারই অংশ হিসেবে পবিত্র মাস রমজানে দুস্থ ও অসহায় শিশুদের জন্য টার্কিশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ১ লাখ ২০ হাজার ৭৭০ ডলার দান করেছেন ফেনারবাচের মাঝ-মাঠের এ তারকা।

এই অর্থ খরচ করা হবে বিশ্বের বিভিন্ন দেশের সুবিধাবঞ্চিত শিশুদের খাবার কেনার জন্য। যার একটি অংশ আসবে বাংলাদেশেও। ‘দ্য টার্কিশ রেড ক্রিসেন্ট সোসাইটি’ জানিয়েছে, ৭৫০টি খাবারের পার্সেল উঠবে বাংলাদেশস্থ শরণার্থী শিবিরের রোহিঙ্গা মুসলিম শিশুদের হাতে।

সঙ্গে দুই হাজার ৮০০ খাবারের পার্সেল বিতরণ করা হবে তুরস্কের অভাবীদের মাঝে। এক হাজার খাবারের পার্সেল পাঠানো হবে ইন্দোনেশিয়ায়। এছাড়া সিরিয়ার ইদলিব ও সোমালিয়ার রাজধানী মোগাদিসুর এতিম শিশুদের জন্য পবিত্র রমজান মাসে খাবারের ব্যবস্থাও করবেন ওজিল।

সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে মিয়ানমারের রোহিঙ্গা ভাই-বোনদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আর্জি জানিয়েছেন ওজিল, ‘মানুষ হিসেবে আমাদের একে অন্যের পাশে দাঁড়ানো প্রয়োজন। বিশেষ করে মিয়ানমারের মতো দেশগুলোতে। এই মুহূর্তে যারা নিরাপদ নয়, তাদের জন্য দোয়া করছি। দোয়া রইল রোহিঙ্গা ভাই-বোনদের প্রতিও। প্রতিবাদ করার এখনই সময়।’

We need to stand with each other as a human being, especially in countries like Myanmar. Praying for the ones who are... Posted by Mesut Özil on Friday, April 16, 2021

   

বাইরের চাপে কাহিল লিটন, বলছেন পোথাস



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ হেরেছে ৩২৮ রানে। তবে এত বড় হারের পরও টেস্ট শেষে সবচেয়ে বড় আলোচনার কেন্দ্র ছিল লিটন দাসের আউট! দল যখন ৩৭ রানে ৪ উইকেট হারিয়ে বড় বিপদে, তখন মাঠে নেমেই বল তুলে মারতে গিয়ে উইকেট বিলিয়ে দেন লিটন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দুর্দশার প্রতিচ্ছবি হয়ে ওঠে লিটনের সেই আউট।

বাজে পারফরম্যান্সের কারণে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দল থেকে ব্রাত্য হয়েছিলেন লিটন। প্রথম টেস্টে ব্যর্থ হওয়ার পর তার চাঁছাছোলা সমালোচনা করে টেস্ট দল থেকেও তার বাদ পড়ার ইঙ্গিত দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

টেস্ট দল থেকে বাদ পড়েননি লিটন। চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্টে সুযোগ পাচ্ছেন নিজেকে প্রমাণের। সে ম্যাচকে সামনে রেখে লিটন ভালো অবস্থায় আছেন বলে জানালেন জাতীয় দলের সহকারী কোচ নিক পোথাস, ‘লিটন ভালো অবস্থায় আছে। ঝামেলাটা হচ্ছে লিটনের ওপর চাপটা বাইরে থেকে আসছে। আমার মনে হয় লিটনকে শুধু ওর মতো থাকতে দেওয়া উচিত। এরপর ও তার সেরাটা দেখিয়ে দেবে।’

তবে লিটনের কাছ থেকে ভালো ফল পেতে হলে বাইরের সব আলোচনা, সমালোচনার তোড় বন্ধ করতে হবে, বললেন পোথাস। তার ভাষ্য, ‘যদি আমরা মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ওর পেছনে লেগে থাকি, তাহলে হবে না। আমরা ভুলে যাই এই ছেলেরা ক্রিকেট খেলে বা তাদের টিভিতে দেখায় বলে; যে ওরাও মানুষ। এজন্য যদি আমরা তাদের মানুষের মতোই দেখি, আর তাকে তার সেরাটা দেওয়ার সুযোগ দেই; আমি নিশ্চিত সে আপনাদের রেজাল্ট দেখিয়ে দেবে।’

আগামীকাল শনিবার চট্টগ্রামে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামছে দু’দল। ম্যাচ শুরু সকাল ১০ টায়। প্রথম ম্যাচে হেরে যাওয়ায় সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। তবে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর ওয়ানডেতে হারলেও শেষটাই সিরিজ জিতেই বাংলাদেশ সফরের ইতি টানতে চায় লঙ্কানরা। এখন অপেক্ষা দুই দলের মাঠের লড়াই দেখার।

;

জার্মানিতেই থাকছেন আলোনসো



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বায়ার লেভারকুজেনকে নিয়ে বুন্দেসলিগায় রীতিমত ম্যাজিক দেখাচ্ছেন জাবি আলোনসো। চলতি মৌসুমে এখনো অপরাজিত তারা। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের আধিপত্য গুঁড়িয়ে দেয়ার সম্ভাবনা জাগাচ্ছে আলোনসোর লেভারকুজেন।

জার্মানিতে আলোনসোর দলের এমন দাপট দেখে তাকে পেতে লাইন ধরেছে ইউরোপের বাঘা বাঘা ক্লাবগুলো। তার সাবেক দুই ক্লাব লিভারপুল এবং বায়ার্ন মিউনিখ তাকে পেতে সবচেয়ে বেশি আগ্রহী। চলতি মৌসুম শেষে লিভারপুল ছাড়ছেন ইয়ুর্গেন ক্লপ। ওদিকে থমাস তুখেলের অধীনে দলের পারফরম্যান্সে খুশি নন বায়ার্ন কর্তারা।

চলতি মৌসুম শেষ তাই এই দুটি ক্লাবের একটি আলোনসোর ভবিষ্যৎ গন্তব্য হতে পারে, এমনটাই ধারণা করছিলেন সংশ্লিষ্টরা। তবে ইতালিয়ান ফুটবল সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়ে দিয়েছেন, এমন কিছুই হছে না।

আগামী মৌসুমে লেভারকুজেনেই থাকছেন আলোনসো। ২০২৬ সালের জুন পর্যন্ত ক্লাবটির সঙ্গে চুক্তি রয়েছে তার। ২০২৫ সালের গ্রীষ্মে তার চুক্তিতে থাকা রিলিজ ক্লজ সক্রিয় হবে। কোনো ক্লাব চাইলে সে রিলিজ ক্লজ পরিশোধ করে তখন তাকে দলে টানতে পারবে।

আলোনসো আগামী গ্রীষ্মে লেভারকুজেনের খেলোয়াড় দলবদলের কাজ শুরু করেছে বলেও জানিয়েছেন রোমানো।

২০২৫ সালে রিলিজ ক্লজ সক্রিয় হলেই যে লিভারপুল বা বায়ার্নের জন্য আলোনসোকে পাওয়ার পথ সুগম হয়ে যাবে, সেটা নিশ্চিত করে বলা যায় না। কারণ রোমানোর মতে, আলোনসোর আরেক সাবেক ক্লাব ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদও কার্লো আনচেলত্তির উত্তরসূরি হিসেবে তাকে বিবেচনা করছে।

;

নিউজিল্যান্ড ছেড়ে যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে চড়াবেন অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের হয়ে দীর্ঘ সময় খেলেছেন কোরি অ্যান্ডারসন। ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের জার্সি গায়ে চড়িয়েছেন। তবে এরপর থেকে আর কিউইদের হয়ে কোনো ম্যাচ খেলা হয়নি তার, এমনকি দেশটির ঘরোয়া ক্রিকেটেও আর দেখা যায়নি তাকে।

দীর্ঘ বিরতি শেষে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন অ্যান্ডারসন। তবে নিউজিল্যান্ড নয়, এবার গায়ে চড়াবেন যুক্তরাষ্ট্রের জার্সি। জাতীয়তা পাল্টে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আগামী জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। বিশ্বকাপকে সামনে রেখে কানাডার বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। সে সিরিজের দলে অ্যান্ডারসনকে অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজিল্যান্ডের হয়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি খেলেছেন অ্যান্ডারসন। তবে ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে অ্যান্ডারসন আজীবন ভাস্বর থাকবেন কুইন্সটাউনে খেলা তার ‘সেই’ অবিশ্বাস্য ইনিংসের জন্য। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেঞ্চুরি করে শহীদ আফ্রিদির দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছিলেন অ্যান্ডারসন।

;

আফগানিস্তানের ১৬ বছর বয়সী স্পিনারকে দলে টেনেছেন শাহরুখ খান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতের চোটে আইপিএলে খেলা হচ্ছে না আফগান স্পিনার মুজিব-উর-রহমানের। তার বদলি আফগানিস্তান থেকেই খুঁজে নিয়েছে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, মুজিবের বদলি হিসেবে ১৬ বছর বয়সী আফগান স্পিনার আল্লাহ ঘাজানফারকে দলভুক্ত করেছে বলিউড তারকা শাহরুখ খানের মালিকানাধীন দল নাইট রাইডার্স। এবারের আইপিএল নিলামে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় ছিলেন এই স্পিনার।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ঘাজানফারের নিবাস আফগানিস্তানের পাক্তিয়া প্রদেশের জুরমাত জেলায়। উচ্চতার কারণে ক্রিকেটে তার শুরুটা হয়েছিল পেস বোলার হিসেবে। তবে আফগানিস্তানের সাবেক অধিনায়ক দৌলত আহমদজাইয়ের তত্ত্বাবধানে পেস বোলিং ছেড়ে একজন স্পিনার হিসেবে নিজেকে গড়ে তোলেন।

চলতি বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন ঘাজানফার। সেখানে ব্যাটিংয়ে ৫২ রান করেন আর বল হাতে ৮ উইকেট নিয়ে হয়েছিলেন দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি।

গত মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ঘাজানফারের।

;