৩১২ রানে এগিয়ে টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
তাসকিন আহমেদের উইকেট উদযাপন

তাসকিন আহমেদের উইকেট উদযাপন

  • Font increase
  • Font Decrease

ব্যাট হাতে ঝলক দেখিয়ে চলেছেন দিমুথ করুনারত্নে। তার ব্যাটিং দৃঢ়তায় বাংলাদেশের রান পাহাড়ের জবাবটা ভালোই দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। তৃতীয় দিন শেষে ৭৩ ওভারে ৩ উইকেটে স্বাগতিক শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়িয়েছে ২২৯ রান। তারপরও ৩১২ রানে এগিয়ে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে লঙ্কানদের হাতে এখনো ৭ উইকেট রয়েছে।

একটু একটু করে শতকের পথে হাঁটছেন ওপেনার দিমুথ করুনারত্নে। ২১১ বলে ৮ বাউন্ডারিতে ৮৫* (ব্যাটিং) রানে ক্রিজে আছেন তিনি। ২৬ রান নিয়ে তাকে সঙ্গ দিয়ে যাচ্ছেন ধনাঞ্জয়া ডি সিলভা।

এক দিক থেকে বাংলাদেশের বোলাররাও রয়েছেন স্বস্তিতে। কেননা তৃতীয় দিনে শেষ দুই সেশনেই টাইগাররা শিকার করে ফেলেছে তিন উইকেট। যেখানে প্রথম দুই দিনে লঙ্কানরা ফেলেছিল মাত্র চার উইকেট।

স্বাগতিকদের শুরুটাও হয়েছিল দারুণ। কিছুতেই যেন তাদের আউট করা যাচ্ছিল না। শেষে তাদের সাবধানী উদ্বোধনী জুটিতে আঘাত হানেন মেহেদী হাসান মিরাজ। এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে এ তারকা স্পিনার সাজঘরে ফিরিয়ে দেন ওপেনার লাহিরু থিরিমান্নেকে। ১১৪ রানে ভাঙে স্বাগতিক লঙ্কানদের ওপেনিং পার্টনারশিপ।

বিদায় নেওয়ার আগে ক্যান্ডির পাল্লেকেলেতে ফিফটি হাঁকান লাহিরু। ১২৫ বলে ৮ বাউন্ডারিতে খেলেন ৫৮ রানের ইনিংস। ওয়ানডাউনে নামা লঙ্কান ব্যাটার ওশাদা ফার্নান্ডোকে পেস তোপে বিদায় করেন তাসকিন আহমেদ। পরে তাইজুল ইসলাম বাঁ-হাতের ঘূর্ণিতে আউট করেন অ্যাঞ্জেলো ম্যাথুসকে। বোল্ড হওয়ার আগে সাবেক লঙ্কান এ ক্যাপ্টেন সংগ্রহ করেন ২৫ রান।

প্রথম সেশনেই ৭ উইকেটে ৫৪১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ওপেনার তামিম ইকবাল (৯০) দশ রানের জন্য শতক মিস করলেও সেঞ্চুরি হাঁকান নাজমুল হোসেন শান্ত (১৬৩) ও ক্যাপ্টেন মুমিনুল হক (১২৭)। মুশফিকুর রহিম (৬৮*) ও লিটন দাস (৫০) অর্ধ-শতকের দেখা পান তৃতীয় দিন এসে।

৫৪১ রান তুলে নতুন রেকর্ডে নাম লিখেছে বাংলাদেশ। পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টেস্টে এটাই সর্বোচ্চ দলীয় ইনিংস। ২০১৮ সালে ৪৮৭ রানের আগের রেকর্ডটা করে ছিল ভারত।

টাইগাররা খেলেছে ১৭৩ ওভার। এর চেয়ে বেশি ওভার বাংলাদেশ খেলেছে মাত্র একবার। ২০১৩ সালের শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে ১৯৬ ওভার খেলেছিল মুশফিকুর রহিমরা। ইতিহাস গড়া সেই ইনিংসে নিজেদের দলীয় সর্বোচ্চ ৬৩৮ রানের সংগ্রহ গড়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা।

তার আগে ৪ উইকেটে ৪৭৪ রানের স্কোর নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ব্যাটিং দাপটটা ধরে রেখে দ্রুত ৫০০ রানের স্কোর ছাড়িয়ে যায় টাইগাররা। ৪৩ রানে দ্বিতীয় দিন শেষ করে ছিলেন মুশফিকুর রহিম। শুক্রবার সকালে এ উইকেটকিপার-ব্যাটার মাঠে নামেন সেই স্কোর নিয়ে। তাকে সঙ্গ দিয়ে ২৫ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন খেলা শুরু করেন লিটন দাস।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৪১/৭ ডি., ১৭৩ ওভার (শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, তামিম ৯০, মুশফিক ৬৮* ও লিটন ৫০; বিশ্ব ফার্নান্ডো ৪/৯৬, ধনাঞ্জয়া ১/১৩০, লাকমল ১/৮১ ও লাহিরু ১/৮৮)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২২৯/৩, ৭৩ ওভার (করুনারত্নে ৮৫* ব্যাটিং, লাহিরু ৫৮, ধনাঞ্জয়া ২৬* ব্যাটিং, ম্যাথুস ২৫, ওশাদা ২০; তাসকিন ১/৩৫, তাইজুল ১/৫৬ ও মিরাজ ১/৬০)।

#তৃতীয় দিন শেষে