ধর্ষণের অভিযোগের পর জাতীয় দলে নেই রোনালদো!



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মার্কিন নারীর অভিযোগে বিব্রত রোনালদো

মার্কিন নারীর অভিযোগে বিব্রত রোনালদো

  • Font increase
  • Font Decrease

হঠাৎ করেই বিপাকে পড়ে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ধর্ষণের অভিযোগ তাকে কোনঠাসা করে ফেলেছে। নিজে যখন এই ধাক্কা সামলে উঠতে লড়ছেন তখনই বাদ পড়লেন পর্তুগাল জাতীয় ফুটবল দল থেকে। তাকে বাইরে রেখেই দুটো ম্যাচ খেলবে ইউরোপের এই দেশটি।

অক্টোবরে পোল্যান্ডের বিপক্ষে উয়েফা নেশনস লিগের দ্বিতীয় ম্যাচে নেই তিনি। একইভাবে স্কটল্যান্ডের একটি প্রীতি ম্যাচেও একাদশের বাইরে রাখা হয়েছে তাকে। পর্তুগাল কোচে স্যান্তোস জানিয়ে দিলেন, ‘এটি আমারও পর্তুগাল সকার ফেডারেশন প্রধান ও খোদ রোনালদোর সম্মিলিত সিদ্ধান্ত।’

এখানেই শেষ নয়, নভেম্বরে নেশনস কাপের পরের রাউন্ডেও থাকছেন না রোনালদো। দেশটির গণমাধ্যম বলছে-ধর্ষণের অভিযোগ উঠায় এ শাস্তি পাচ্ছেন এই প্লেমেকার।

দিন কয়েক আগেই প্রচারের আলোতে এসেছে এই অভিযোগ। জার্মানির একটি নামী এক ম্যাগাজিনে প্রকাশিত খবরে জানা যায় ২০০৯ সালে লাস ভেগাসের এক হোটেলে মার্কিন যুক্তরাষ্ট্রের এক নারী সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন রোনালদো। সেই মহিলাটিই এতোদিন পর সিআর-সেভেনের বিরুদ্ধে তুলেছেন ধর্ষণের অভিযোগ!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/04/1538668306593.jpg

ওই নারী জানিয়েছেন-ধর্ষণের পর মোটা অঙ্কের অর্থ দিয়ে এতোদিন তার মুখ বন্ধ করিয়ে রেখেছেন রোনালদো। তবে এই মহা তারকা এনিয়ে আত্মপক্ষ সমর্থন করছেন। নিজেকে নির্দোষ দাবী করে বলেন, এটা ধর্ষণ নয়, দুজনের সম্মতিই শারীরিক সম্পর্কটা হয়েছিল।

তবে ওই নারী বলছেন-রোনালদো তাকে একটি হোটেলে ডেকে নিয়ে ধর্ষণ করেন। এরপর মুখ বন্ধ রাখতে তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩ লাখ ৭৫ হাজার ডলার ট্রান্সফার করেন রোনালদো। তবে এই তারকা ফুটবলার স্পষ্ট জানিয়ে রেখেছেন, ‘দৃঢ়ভাবে আমার প্রতি ওঠা অভিযোগ অস্বীকার করছি। ধর্ষণ খুবই জঘন্য এক অপরাধ। আমি নিজেও এ ধরনের অপরাধের ঘোর বিরোধী।’

৩৩ বছর বয়সী রোনালদো পর্তুগালের হয়ে খেলেছেন ১৫৪টি আন্তর্জাতিক ম্যাচ। করেছেন রেকর্ড ৮৫ গোল।

   

অস্ট্রেলিয়া বিশ্বকাপ স্কোয়াডের রিজার্ভে ম্যাগার্ক ও শর্ট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। যেখানে সবগুলো দল ইতোমধ্যেই নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে। অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের দলে একটি নাম না দেখে বেশিরভাগ সমর্থক ও বিশ্লেষকরাই বেশ অবাক হয়েছিলেন। সেটি হলো জ্যাক ফ্রেজার ম্যাগার্ক। তবে আজ (মঙ্গলবার) ট্রাভেলিং রিজার্ভ হিসেবে দলে ডাক পেলেন তরুণ এই ওপেনার। অজি দলের সঙ্গে বিশ্বকাপের উদ্দেশ্যে উড়াল দেবেন আরেক ব্যাটার ম্যাথু শর্টও।

চলতি আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন অস্ট্রেলিয়ার তরুণ ব্যাটার ম্যাগার্ক। বিশ্বকাপ দল ঘোষণার আগে সবাই ধরেই নিয়েছিলেন যে স্কোয়াডে থাকবে তার নাম। কারণ এবারের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে ৯ ইনিংসে ব্যাট হাতে ম্যাগার্কের রান ৩৩০, স্ট্রাইক রেট ২৩৪। টি-টোয়েন্টি ক্রিকেটে এমন হার্ড-হিটার ওপেনার সব দলই চায়।

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচকের আকস্মিক এই সিদ্ধান্তের কারণ জানিয়েছেন তিনি নিজেই, ‘ম্যাট আর জ্যাক অস্ট্রেলিয়ার হয়ে সর্বশেষ গ্রীষ্মের পারফরম্যান্স দিয়ে তাদেরকে বিশ্বকাপ দলে রাখার বিষয়ে ভাবতে আমাদের বাধ্য করেছে। জ্যাকের ক্ষেত্রে তার সাম্প্রতিক আইপিএলের পারফরম্যান্সও ভূমিকা রেখেছে।‘

বিশ্বকাপে অস্ট্রেলিয়া স্কোয়াডঃ

মিচেল মার্শ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, জশ ইংলিস, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যাডাম জাম্পা, অ্যাস্টন অ্যাগার, ম্যাথু ওয়েড, ক্যামেরন গ্রিন, টিম ডেভিড, মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড, প্যাট কামিন্স, নাথান এলিস।

ট্রাভেলিং রিজার্ভ: জ্যাক ফ্রেজার–ম্যাগার্ক, ম্যাথু শর্ট।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল: কোয়ালিফায়ার ১

কলকাতা-হায়দরাবাদ
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

১ম টি-টোয়েন্টি

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র
রাত ৯টা, নাগরিক টিভি

;

২৫ ক্রিকেটারকে নিয়ে শুরু হচ্ছে এইচপি ক্যাম্প



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ বিরতির পর আবার শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাই পারফরম্যান্স ইউনিটের (এইচপি) ক্যাম্প। মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া ক্যাম্পের জন্য আজ (সোমবার) এইচপির ক্যাম্পে ডাক পাওয়া ২৫ ক্রিকেটার রিপোর্ট করেছেন।

চলতি বছরে অনুষ্ঠিত বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) পারফর্ম করা ক্রিকেটারদের মধ্য থেকে সেরা ২৫ জনকে নিয়ে হবে এই ক্যাম্প। বিশেষ করে অনূর্ধ্ব-১৯ পর্যায় থেকেই বেশিরভাগ ক্রিকেটার এই ক্যাম্পে সুযোগ পাচ্ছেন।

বিসিবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, এইচপির ক্যাম্পে ক্রিকেটারদের ক্রিকেটীয় অনুশীলনের বাইরেও প্লেয়িং কন্ডিশন, গণমাধ্যমের সঙ্গে যোগাযোগ, ইংরেজি ভাষায় দক্ষতা, আইন সম্পর্কে ধারণা, পুষ্টি ও খাদ্যাভ্যাস এবং দুর্নীতি বিরোধী গাইডলাইন নিয়ে সম্যক ধারণা দেয়া হবে।

আগামীকাল শুরু হয়ে ১৫ জুন পর্যন্ত তাত্ত্বিক বিষয় নিয়ে এসব কোর্স চলবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর রাজশাহী ও বগুড়ায় স্কিল ট্রেনিং ও ম্যাচ অনুশীলন করবেন ক্রিকেটাররা। সেখানে ম্যাচ সিনারিও অনুশীলন, নিজেদের মধ্যে ভাগ হয়ে ম্যাচ খেলবেন ক্রিকেটাররা। এই দুই পর্ব শেষে বাংলাদেশ 'এ' ও বাংলাদেশ টাইগার্সের বিপক্ষে ম্যাচ খেলারও কথা রয়েছে এইচপির।

এইচপি ক্যাম্পে ডাক পাওয়া ২৫ ক্রিকেটার

আশিকুর রহমান শিবলি, প্রীতম কুমার, নাঈম হোসেন সাকিব, মাহফিজুর ইসলাম, জিসান আলম, হাবিবুর রহমান সোহান, আব্দুল্লাহ আল মামুন, রিপন মণ্ডল, প্রান্তিক নওরোজ নাবিল, খালিদ হাসান, আরিফুল ইসলাম, রোহানত দৌলা বর্ষণ, এসএম মেহরব হাসান, আইচ মোল্লাহ, আহরার আমিন, শিহাব জেমস, অমিত হাসান, মাহফুজুর রহমান রাব্বী, শেখ পারভেজ জীবন, রাকিবুল হাসান, ওয়াসি সিদ্দিকি, মেহেদী হাসান, রুয়েল মিয়া, রিপন মণ্ডল ও আশিকুর জামান

;

আর্জেন্টিনার কোপার প্রাথমিক দলে বড় চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনে যুক্তরাষ্ট্রে দুই প্রীতি ম্যাচ এবং কোপা আমেরিকার জন্য বড় চমক দিয়ে প্রাথমিক দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। চোট থেকে সেরে উঠে আর্জেন্টিনা দলে ফিরেছেন অধিনায়ক লিওনেল মেসি। তবে ২৬ সদস্যের প্রাথমিক দলে জায়গা হয়নি বিশ্বকাপজয়ী তারকা ফুটবলার পাউলো দিবালার।

কোপা আমেরিকার আগে আগামী ১০ জুন ইকুয়েডর এবং ১৪ জুন গুয়াতেমালার বিপক্ষে যুক্তরাষ্ট্রে দুটি প্রীতি ম্যাচ খেলার কথা রয়েছে আর্জেন্টিনার। এরপর ২১ জুন কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে আর্জেন্টিনার কোপা আমেরিকা মিশন।

সেই দুই প্রীতি ম্যাচ এবং কোপার প্রাথমিক দলে ২৬ ফুটবলার থাকলেও কোপা আমেরিকার চূড়ান্ত দলে স্কোয়াড ২৩ জনে নামিয়ে আনা হবে।

লিওনেল মেসি ছাড়াও আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী দলের বেশিরভাগ ফুটবলারই কোপা আমেরিকার প্রাথমিক দলে সুযোগ পেয়েছেন। চোটাঘাত কাটিয়ে দলে ফিরেছেন ডিফেন্ডার লিসান্দ্রো মার্তিনেস।

এছাড়া দলে বেশ কয়েকজন তরুণ ফুটবলারকেও সুযোগ করে দিয়েছেন কোচ লিওনেল স্কালোনি। জুভেন্টাসের ভালেন্তিন কার্বোনি, ব্রাইটনের ভালেন্তিন বার্কো, ম্যানচেস্টার ইউনাইটেডের আলেহান্দ্রো গারনাচোরা কোপা আমেরিকার প্রাথমিক দলে ডাক পেয়েছেন।

কোপা আমেরিকায় এবার গ্রুপ ‘এ’তে রয়েছে আর্জেন্টিনা। এই গ্রুপে মেসিদের সঙ্গী কানাডা, পেরু ও চিলি।

আর্জেন্টিনার ২৬ সদস্যের দল

লিওনেল মেসি, আনহেল দি মারিয়া, ফ্রাঙ্কো আরমানি, জেরোনিমো রুয়ি, এমিলিয়ানো মার্তিনেস, গনসালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, লিওনার্দো বালের্দি, ক্রিস্তিয়ান রোমেরো, হেরমান পেতসেয়া, লুকাস মার্তিনেস কোয়ার্তা, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেস, মার্কোস আকুনিয়া, নিকোলাস তাগলিয়াফিকো, ভালেন্তিন বার্কো, গিদো রদ্রিগেজ, লিয়ান্দ্রো পারেদেস, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, রদ্রিগো দে পল, এজেকিয়েল পালাসিওস, এনজো ফার্নান্দেস, জিওভানি লো চেলসো, ভালেন্তিন কার্বোনি, আনহেল কোরেয়া, আলেহান্দ্রো গারনাচো, নিকোলাস গনসালেস, লাউতারো মার্তিনেস ও হুলিয়ান আলভারেস

;