টোকিওতে স্প্রিন্টের হিটেই বাদ জহির



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
জহির রায়হান

জহির রায়হান

  • Font increase
  • Font Decrease

টোকিও অলিম্পিকে পারফরম্যান্সটা ভালো হলো না জহির রায়হানের। নিজের সেরা টাইমিংটাও ছুঁতে পারলেন না। ৪০০ মিটার স্প্রিন্টের হিটেই বাদ পড়লেন এ দৌড়বিদ। আটজনের মধ্যে অষ্টম হয়েছেন ট্র্যাক এন্ড ফিল্ডে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি।

টোকিওর অলিম্পিক স্টেডিয়ামের ট্র্যাকে আজ রোববার ৩ নম্বর হিটের ৩ নম্বর লেনে জহির দৌড় শেষ করেন ৪৮.২৯ সেকেন্ড টাইমিং গড়ে।

টোকিওতে হিটে সব মিলিয়ে ৪৭ প্রতিযোগীর মধ্যে জহির হয়েছেন ৪৪তম। ইভেন্টের হিট বৈতরণী পেরিয়ে যাওয়ার জন্য দরকার ছিল ৪৫.৬৪ সেকেন্ডের টাইমিং।

আন্তর্জাতিক আসরে ৪০০ মিটার স্প্রিন্টে জহিরের সেরা টাইমিং ৪৭.৩৪ সেকেন্ড। আর ঘরোয়া আসরে তার সেরা টাইমিং ৪৬.৮৬ সেকেন্ড।

জহিরের দৌড় দিয়ে শেষ হলো বাংলাদেশের টোকিও অলিম্পিক মিশন। শুটার আব্দুল্লাহ হেল বাকি সবার আগে বাদ পড়েন। পরে দুই আরচার রোমান সানা ও দিয়া সিদ্দিকী ভালো খেলেও পারেননি টিকে থাকতে। ছিটকে যান দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদও।

   

রোনালদোর হ্যাটট্রিকে বড় জয় আল নাসরের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়সের সঙ্গে যেন পারফরম্যান্সটা আরও ধারালো হয়ে উঠছে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর। আল নাসরের হয়ে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন তিনি। গতরাতে আরও একটি হ্যাটট্রিকের দেখা পেলেন এই ফরোয়ার্ড। সৌদি লিগে সাত ম্যাচের তিনটিতেই হ্যাটট্রিক আদায় করলেন ৩৯ বছর বয়সী এই তারকা ফুটবলার।

গতরাতে সৌদি প্রো লিগের ম্যাচে আল ওয়েহদার বিপক্ষে ৬-০ গোলের বড় জয় পেয়েছে রোনালদোর দল আল নাসর। যেখানে তার হ্যাটট্রিক ছাড়াও বাকি তিনটি গোল করেন ওতাভিও, সাদিও মানে ও মোহাম্মদ আল-ফাতিল।

এদিন ঘরের মাঠে শুরুতেই গোল করে দলকে এগিয়ে নেন রোনালদো। পরে দ্বাদশ মিনিটে ব্যবধান বাড়ান। প্রথমার্ধেই চার গোলে এগিয়ে যায় আল নাসর। বিরতির পর আরও এক গোল করে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো। শেষে আল-ফাতিলের গোলের মাধ্যমে বিশাল জয় পায় স্বাগতিকরা। 

চলতি মৌসুমে মোট চারটি হ্যাটট্রিকের দেখা পেলেন রোনালদো। এছাড়াও ক্লাব ও জাতীয় দল মিলিয়ে এই মহাতারকার মোট গোলের সংখ্যা দাঁড়াল ৫২টি। এদিকে আল নাসরের হয়ে এখন পর্যন্ত মোট ছয়টি হ্যাটট্রিক করেছেন রোনালদো। তার ২২ বছরের ক্যারিয়ারের ৬৬তম হ্যাটট্রিক ছিল এটি। 

২৭ ম্যাচ ৩২ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার শীর্ষে আছেন রোনালদো। বড় ব্যবধানের এই জয়ের পর ৩০ ম্যাচে আল নাসরের পয়েন্ট ৭৪। এদিকে এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা আল হিলালের পয়েন্ট ৮৩।

;

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা, বাংলাদেশ ‘বি’ গ্রুপে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে নেই আর এক মাসও। আগামী ২ জুন থেকে টুর্নামেন্টটি যৌথভাবে শুরু হতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। চলতি বছরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে মেয়েদের টি-টোয়েন্টি বিশকাপও। বাংলাদেশের মাটিতে এই টুর্নামেন্টটি আগামী অক্টোবরে শুরু হওয়ার বিষয়টি জানা গিয়েছিল আগেই। এবার পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করলো আইসিসি (আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল)। 

আগামী ৩ অক্টোবর পর্দা উঠবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের মূলপর্বের। দশটি দল খেলবে দুটি আলাদা গ্রুপে ভাগ হয়ে। সেখানে গ্রুপ ‘বি’-তে আছে স্বাগতিক বাংলাদেশ। গ্রুপটির বাকি চার দল দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও কোয়ালিফায়ার ২। 

বিস্তারিত আসছে…

;

জয়ের লক্ষ্যেই মাঠে নামছে শান্তরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ সফরে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসেছে জিম্বাবুয়ে। চট্টগ্রামে প্রথম ম্যাচে ৮ উইকেটের বড় জয় তুলে নিয়েছে টাইগাররা। আজ একই মাঠে সন্ধ্যা ৬টায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দু’দল।

তুলনামূলক সহজ প্রতিপক্ষ হলেও সফরকারী জিম্বাবুয়েকে ছোট করে দেখছে না বাংলাদেশ। কারণ জিম্বাবুয়েরও আছে একের অধিক অভিজ্ঞ ক্রিকেটার, যারা এর আগেও টাইগারদের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন এবং ম্যাচ জেতার নজিরও তাদের আছে। তবে প্রথম ম্যাচে দাপুটে জয় পাওয়ার পর বেশ আত্মবিশ্বাসী পুরো বাংলাদেশ দল।

দীর্ঘদিন পর জাতীয় দলের জার্সি গায়ে নিজের নৈপুণ্য দেখিয়েছেন টাইগার পেসার সাইফউদ্দিন। এছাড়া তাসকিন আহমেদও জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে বল হাতে ছিলেন দারুণ। ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া তানজিদ হাসান তামিম। শেষ ম্যাচে তার ৪৭ বলে অপরাজিত ৬৭ রানের ইনিংসের মাধ্যমেই সহজভাবে জয়ের বন্দরে পৌঁছে গেছে বাংলাদেশ।

আজ সিরিজের দ্বিতীয় ম্যাচেও নিজেদের জয়ের ধারা এবং পারফরম্যান্স ধরে রাখতেই মাঠে নামবে বাংলাদেশ। সম্ভবত অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামবে স্বাগতিকরা।

;

বার্সার হারে লিগ শিরোপা রিয়ালের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুমের লা লিগা শিরোপা পেতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ, এটা বেশ কয়েকদিন ধরে প্রায় নিশ্চিতই ছিল। তবুও কাগজে-কলমের হিসেবে শিরোপার দাবীদার হিসেবে বার্সেলোনার নামও ছিল, তাই এতদিন লিগের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হচ্ছিল না।

তবে শনিবার রাতে কাদিজের বিপক্ষে দাপুটে জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ। ঠিক তার পরের ম্যাচেই জিরোনার কাছে হোঁচট খেয়েছে বার্সেলোনা। আর এতেই ২০২৩-২৪ মৌসুমের লা লিগা শিরোপা আনুষ্ঠানিকভাবে নিজেদের নামে করে নিল স্প্যানিশ জায়ান্টরা। পাশাপাশি নিজেদের ক্লাবের ইতিহাসে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পেল জিরোনা।

এদিন নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে শুরু থেকেই কাদিজকে চাপে রাখে কার্লো আনচেলত্তির শিষ্যরা। তবে প্রথমার্ধে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি কেউই। বিরতির পর ৫১তম মিনিটে ডেডলক ভাঙ্গেন ব্রাহিম দিয়াজ। এরপর তার অ্যাসিস্ট থেকে ৬৮তম মিনিটে গোল পান জুড বেলিংহাম। শেষে যোগ করা সময়ে রিয়ালের হয়ে তৃতীয় গোলটি আদায় করেন জোসেলু। ফলে ৩-০ গোলের দাপুটে জয় পায় তারা।

তবে নিজেরা জিতলেও আনুষ্ঠানিকভাবে শিরোপা নিজেদের নামে করে নিতে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হয়েছে রিয়ালকে। কারণ বার্সেলোনা যদি নিজেদের ম্যাচে জয়ের দেখা পেত তাহলে কাগজে-কলমে তারাও শিরোপার দৌড়ে থাকত। তবে তা হয়নি।

শিরোপাহীন মৌসুম কাটিয়ে হতাশ বার্সেলোনা

ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়া বার্সা জিরোনার কাছে শেষ পর্যন্ত হেরেছে ৪-২ গোলে। অথচ গোলের উদ্দেশ্যে শট কিংবা বলের দখল, সবদিকেই এগিয়ে ছিল জাভির শিষ্যরা। কিন্তু শেষ রক্ষা হলো না তাদের। শিরোপা বিহীন মৌসুম কাটাতে হলো কাতালান এই ক্লাবকে।

বার্সেলোনার এই হারের পর লা লিগার পয়েন্ট তালিকায় তিনে নেমে এসেছে তারা, ৩৪ ম্যাচে ৭৩ পয়েন্ট তাদের। সমান ম্যাচ খেলে দুইয়ে থাকা জিরোনার পয়েন্ট ৭৪। আর ৮৭ পয়েন্টের সঙ্গে লিগ শিরোপা নিজেদের করে নিয়েছে রিয়াল মাদ্রিদ।

;