জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতার উদ্বোধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উৎযাপন উপলক্ষে জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। কানাডিয়ান বিশ্ববিদ্যালয় অব বাংলাদেশ এর আর্থিক পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ দাবা ফেডারেশন এই প্রতিযোগিতার আয়োজন করেছে।

সোমবার (২০ সেপ্টেম্বর) রাত সাড়ে সাতটায় হোটেল লা মেরিডিয়ানের লেভেল-১৬ এ স্কাই বলরুমে এই প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠিত হয়।

পুলিশ মহাপরিদর্শক, বাংলাদেশ দাবা ফেডারেশন ও সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন কানাডিয়ান বিশ্ববিদ্যালয় অব বাংলাদেশ এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি ড. চৌধুরী নাফিজ সরাফত।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো একজন মহীয়সী নারীর নামে এই টুর্নামেন্ট আয়োজন করতে পেরে আমরা অনেক গর্বিত ও আনন্দিত। ১৯৮০-এর দশকে বাংলাদেশের জন্য মাত্র ৭০ মিলিয়ন ডলার উন্নয়ন সহায়তা জোগাড় করতে ভিক্ষার ঝুলি নিয়ে প্যারিসে জবাবদিহি করতে হতো। অথচ এখন সেই বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে শ্রীলঙ্কাকে ২০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে, সুদানকে ২০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে।’

চলতি বছর থেকে জেলা ও স্কুল পর্যায়ে দাবা টুর্নামেন্ট এবং শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে অক্টোবরে আরও একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দেন তিনি।

অনুষ্ঠানে ড. চৌধুরী নাফিজ সরাফাত বলেন, ‘আজ যে টুর্নামেন্টের উদ্বোধন আমরা করতে যাচ্ছি সেটি একজন অনন্য নেতার নামে। শুধু বাংলাদেশের মানুষ নয়, পৃথিবীর সর্বত্র তাকে মানবতার জননী ও একজন শীর্ষস্থানীয় বৈশ্বিক চিন্তাবিদ হিসেবে মানুষ শ্রদ্ধা করে। বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, সেটি বাস্তবায়িত হয়েছে অনন্য এক নেতার কয়েক দশকের সংগ্রামের মধ্য দিয়ে। আমাদের গণতন্ত্র, উন্নয়ন, জীবনমান, সমৃদ্ধ অর্থনীতি- সবকিছুই অর্জন সম্ভব হয়েছে শেখ হাসিনার প্রাজ্ঞ নেতৃত্বের মাধ্যমে।’

এ দিকে সোমবার অনুষ্ঠিত দ্বিতীয় রাউন্ডের খেলায় বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান প্রতিযোগিতার ১ নং সিডেড খেলোয়াড় ইউক্রেনের আন্দ্রে সুমিতের সাথে ড্র করেছেন। আন্তর্জাতিক মাস্টার ফাহাদ কালো ঘুঁটি নিয়ে কুইনস গ্যাম্বিট ডিকলাইনড পদ্ধতির খেলায় ৭৮ চালের মাথায় ড্র করেন।

দ্বিতীয় রাউন্ডের খেলা রাজধানীর বিজয়নগরস্থ হোটেল ৭১ অনুষ্ঠিত হয়। দ্বিতীয় রাউন্ডের খেলা শেষে পূর্ণ ২ পয়েন্ট করে নিয়ে ৬ জন খেলোয়াড় মিলিতভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। তারা হলেন- বাংলাদেশের ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জী, ভারতের চার আন্তর্জাতিক মাস্টার মিত্রভা গুহ, মোহাম্মদ নুবাইরশাহ শেখ, সায়ন্তন ঘোষ ও নীলাশ সাহা এবং ভারতের মহিলা আন্তর্জাতিক মাস্টার অর্পিতা মুখার্জী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম ও কানাডিয়ান ইউনির্ভাসিটি অব বাংলাদেশের প্রধান উপদ্ষ্টো প্রফেসর মোহাম্মদ এ. আরাফাত। মঞ্চে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি কে এম শহিদউল্যা, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক। অংশগ্রহণকারী সকল গ্র্যান্ড মাস্টার, আন্তর্জাতিক মাস্টার ও অন্যান্য অংশগ্রহণকারী খেলোয়াড়।

তৃতৃীয় রাউন্ডের খেলা মঙ্গলবার দুপুর ২ টায় হোটেল ৭১ অনুষ্ঠিত হবে।