অ্যাশেজ সিরিজেও নেই স্টোকস-আর্চার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বেন স্টোকস ও জোফরা আর্চার

বেন স্টোকস ও জোফরা আর্চার

  • Font increase
  • Font Decrease

জৈব সুরক্ষা বলয়ের ধকল।অস্ট্রেলিয়ার কঠোর কোয়ারেন্টিন শর্ত। আর সিনিয়র ক্রিকেটারদের না খেলতে চাওয়া - সবমিলিয়ে ইংল্যান্ডের অস্ট্রেলিয়া সফর বাতিল হওয়ার শঙ্কায় পড়ে গিয়েছিল। 

অবশেষে শঙ্কার সকল কালো মেঘ কেটে গেছে। ইংলিশ ক্রিকেটাররা নির্ধারিত সূচিতেই অ্যাশেজ সিরিজ খেলতে যাচ্ছে। অ্যাশেজ ট্রফি পুনরুদ্ধারের লক্ষ্যে ১৭ সদস্যের শক্তিশালী দল নিয়েই যাচ্ছে ইংল্যান্ড। 

আগে থেকেই দলের বাইরে থাকা অলরাউন্ডার বেন স্টোকস ও পেসার জোফরা আর্চার নেই দলে। বাদ পড়েছেন ওলি স্টোন। 

মানসিক অবসাদ দূর করতে অনির্দিষ্টকালের জন্য ছুটিতে আছেন স্টোকস। পরে তর্জনীতে করেছেন অস্ত্রোপচার। আর কনুইয়ের চোট জ্বালিয়ে মারছে আর্চারকে। যে কারণে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে নেই দুজনের কেউই। কনুই ও পিঠের ইনজুরির কারণে বাদ পড়েছেন অলরাউন্ডার স্যাম কারান। অলরাউন্ডার মঈন আলী তো টেস্ট ক্রিকেট থেকে নিয়েছেন অবসর। 

পাঁচ টেস্টের অ্যাশেজ সিরিজ ব্রিসবেনে শুরু হবে ৮ ডিসেম্বর থেকে। 

ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), ররি বার্নস, হাসিব হামিদ, জ্যাক ক্রলি, ডেভিড মালান, অলি পোপ, ড্যান লরেন্স, জনি বেয়ারস্টো, জস বাটলার (সহ-অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, জ্যাক লিচ, ডোমিনিক বেস, ক্রিস ওকস, মার্ক উড, ক্রেইগ ওভারটন ও অলি রবিনসন।

   

চ্যাম্পিয়ন আবাহনীর জয়রথ থামাতে পারল না মোহামেডান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আবাহনীর শক্তি বেশ খর্ব হয়েছে। দলের মূল একাদশের বেশিরভাগ এখন বাংলাদেশের হয়ে জিম্বাবুয়ে সিরিজে ব্যস্ত। তবে দ্বিতীয়সারির একাদশ নিয়েও ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে বিজয় নিশান ওড়াচ্ছে আবাহনী। চলতি মৌসুমে লিগে টানা ১৫তম জয় তুলে নেয়ার পথে আজ চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানকে তারা হারিয়েছে ৯ রানে।

ফতুল্লার খানসাহেব ওসমান আলি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আবাহনী। অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকতের সেঞ্চুরি আর সাব্বির হোসেনের ৯০-এর ঘরের ইনিংস দুটিতে চড়ে ৪৪.৪ ওভারে অলআউট হওয়ার আগে ৩০৩ রান করে তারা।

দলের অন্য কোনো ব্যাটার বিশের ঘর ছুঁতে না পারলেও মোসাদ্দেক আর সাব্বিরের ইনিংস দুটিতে বড় পুঁজি পায় আবাহনী। মিডল অর্ডারে ১০১ বলে ৮ চার এবং ১০ ছক্কায় ১৩৩ রান করেন অধিনায়ক মোসাদ্দেক। এর আগে ইনিংস শুরু করতে নেমে ৭৮ বলে ৯১ রানের দারুণ এক ইনিংস আসে সাব্বিরের ব্যাটে। ৯ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ থাকলেও দলের বড় স্কোরে অবদান রাখতে পেরে নিশ্চয়ই তৃপ্ত হয়েছেন এই ব্যাটার।

মোহামেডানের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট নিয়েছেন আবু হায়দার রনি ও মেহেদী হাসান মিরাজ।

জবাব দিতে নেমে রানের খাতা খোলার আগেই ফেরেন মোহামেডান ওপেনার রনি তালুকদার। সেট হয়েও ২৫ রানের বেশি করতে পারেননি অন্য ওপেনার হাবিবুর রহমান।

তিনে নেমে অধিনায়ক ইমরুল কায়েস ৫৯ রান করে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। তবে স্পিনার রাকিবুল হাসানের বলে ইমরুল ক্যাচ হয়ে ফেরার পর মোহামেডান ছন্দ হারায়। ১৯৮ রান তুলতে ৬ উইকেট খোয়া যায় তাদের।

তবে সপ্তম উইকেটে অবিশ্বাস্য এক জুটি গড়ে তোলে মোহামেডান সমর্থকদের আশা জোগান রুবেল মিয়া এবং আবু হায়দার রনি। সপ্তম উইকেটে তাদের ৯৬ রানের জুটিতে জয়ের দোরগোড়ায় পৌঁছে যায় সাদাকালোরা। তবে শেষ পর্যন্ত পুরো ৫০ ওভার ব্যাট করে ৬ উইকেটে ২৯৪ রানে থামতে হয় তাদের।

সমান তিনটি করে চার-ছক্কায় ৬৫ রানে অপরাজিত থাকেন রুবেল। ২৭ বলে ৪০ রান করেন রনি। আবাহনীর পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট যায় নাহিদুল ইসলামের ঝুলিতে।

;

রোনালদো-বেকহ্যামদের ক্লাবে যাবে বাংলাদেশের ৩ কিশোর



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্বপ্ন সত্যি করার সুযোগ হাতছানি বাংলাদেশের ৩ কিশোরের সামনে, ম্যানচেস্টার ইউনাইটেড থেকে যে ডাক পড়েছে তাদের। ম্যানচেস্টার ইউনাইটেডের ‘ইউনাইটেড উই প্লে ২০২৪’ প্রতিযোগিতার মাধ্যমে ম্যানচেস্টার ইউনাইটেডের বিশেষ অনুশীলন ক্যাম্পে যোগ দেয়ার সুযোগ পেয়েছেন বাংলাদেশের তিন কিশোর  গাইবান্ধার রাহাত শেখ, জয়পুরহাটের পাপন রায় ও সিরাজগঞ্জের সাদমান অয়ন। আগামী জুন-জুলাইয়ে ভারতের বেঙ্গালুরুতে ইউনাইটেড উই প্লে’র দীর্ঘমেয়াদী অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন তারা।

জানা গেছে, বেঙ্গালুরুর ক্যাম্প শেষে ওল্ড ট্রাফোর্ডে যাওয়ার সুযোগ পাবেন রাহাত-অয়নরা।  সেখানে ম্যানচেস্টার ইউনাইটেডের মূল দলের ফুটবলার মার্কাস রাশফোর্ড, ব্রুনো ফার্নান্দেজদের সঙ্গে সাক্ষাৎ হতে পারে তাদের। এছাড়াও থিয়েটার অব ড্রিমস হিসেবে খ্যাত ওল্ড ট্রাফোর্ডে বসে ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচ উপভোগেরও সুযোগ পাবেন এই খুদে ফুটবলাররা।

বাংলাদেশের আগে ভারত, নেপাল, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে ইউনাইটেড উই প্লে প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। তবে এবারই প্রথম বাংলাদেশে অনুষ্ঠিত হল এই প্রতিযোগিতা। ম্যানচেস্টার ইউনাইটেডের সকার স্কুলের হেড অব কোচিং মাইকেল নিরি দেশের প্রায় ৫ শতাধিক খুদে ফুটবলারের মধ্য থেকে তিন প্রতিভাবানকে বেছে নেন।

ম্যানচেস্টার ইউনাইটেডের অন্যতম বৈশ্বিক পৃষ্ঠপোষক অ্যাপোলো টায়ার্স। তাদের উদ্যোগেই ইউনাইটেড উই প্লে প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতার নিবন্ধন শুরুর পর ব্যাপক সাড়া পায় আয়োজকরা। দুই দিনেই দেড় হাজারের বেশি আবেদন জমা পড়ে।

;

এমএলএসের এপ্রিল মাসসেরা মেসি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপের পাট চুকিয়ে গত বছরের জুলাইয়ে আমেরিকান ক্লাব ফুটবলের শীর্ষ লিগ, মেজর লিগ সকারে পাড়ি জমান লিওনেল মেসি। ফুটবল বিশ্বের অন্যতম এই মহাতারকার দলে আসার পরই যেন বদলাতে শুরু করে ক্লাবটির ভাগ্য। মেসি আসার পরপরই তারা জেতে তাদের ক্লাব ইতিহাসের প্রথম শিরোপা (লিগস কাপ)। 

ফ্লোরিডার ক্লাবটি এমএলএসের গত মৌসুম শেষ করেছিল তলানির দল হিসেবে। তবে চলতি মৌসুমে শুরু থেকেই দারুণ ছন্দে আছে তারা। মাঝে চোটের কারণে বেশ কয়েকটি ম্যাচ মিস করার পর এপ্রিলে ক্লাবের হয়ে দারুণ সময় পার করেছেন এই আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী তারকা। এবার প্রথমবারের মতো হলেন মাসসেরা। 

লিগে মৌসুমের এই পর্যায়ে ইস্টার্ন কনফারেন্সে ১১ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে মায়ামি। গত মাসের পুরো সময় অপরাজিত ছিল মায়ামি। চার ম্যাচে জিতেছে তিনটিতেই, ড্র একটি। এই চার ম্যাচে প্রতিপক্ষের জালে ১২ বার বল জড়িয়েছে মায়ামি। যার মধ্যে ১০ গোলেই সরাসরি অবদান মেসির। ৬টি করেছেন নিজে, ৪টিতে করেছেন অ্যাসিস্ট। এতেই এমএলএসের এপ্রিল মাসসেরার খেতাব জিতলেন সাবেক বার্সা ও পিএসজির এই তারকা ফরোয়ার্ড। 

এর আগে মার্চ মাসসেরার খেতাবও গিয়েছিল মায়ামির ঝুলিতে। সেবার এই খেতাব জিতেছিলেন মেসির সাবেক বার্সা সতীর্থ লুইস সুয়ারেজ। 

মৌসুমে এখন পর্যন্ত ৯টি গোল করেছেন মেসি। এতে আছেন মৌসুমে সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষে। 

 

;

৭ ছক্কা ও ৯ চারে সেঞ্চুরি তুলে থামলেন সাকিব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফিরে আগের ম্যাচেই ৪৯ রান করেছিলেন তিনি। এবার শতরান তুলে নিলেন সাকিব। বুঝিয়ে দিলেন তিনি কেন সেরাদের সেরা। ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএলে) শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে আজ শুক্রবার সেঞ্চুরি করলেন তিনি।

ছুটির দিনে বিকেএসপিতে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে ৭৩ বলে সেঞ্চুরি তুলেন সাকিব। ৭ ছক্কা ও ৯ চারে সাকিব আউট হয়েছেন ৭৯ বলে ১০৭ রানে। ৫০ ওভারের ফরম্যাটে প্রায় ৫ বছর পর শতক পেলেন এই তারকা ব্যাটার।

২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করেন এ বাঁহাতি অলরাউন্ডার। এবার লিস্ট 'এ' ক্রিকেটে এসে সেঞ্চুরি তুললেন। লিস্ট 'এ' ক্রিকেটে এটি সাকিবের দশম সেঞ্চুরি।

এদিকে তার দল শেখ জামাল সুপার লিগের এই ম্যাচটিতে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে তুলেছে ২৮০ রান। 

মাঠের খেলায় ফিরলেও এখনই জাতীয় দলে ফিরছেন না সাকিব। আজ থেকেই শুরু হচ্ছে ঘরের মাটিতে জিম্বাবুয়ের সঙ্গে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সেখানে শুরু তিন ম্যাচের দলে না থাকলেও শেষ দুই ম্যাচে দেখা মিলতে পারে এই তারকা অলরাউন্ডারের। 

ডিপিএলের এবারের মৌসুমে এ নিয়ে মোট পাঁচ ম্যাচে ব্যাট হাতে ২৬২ রান করেছেন সাকিব। যেখানে একটি সেঞ্চুরি ছাড়াও আছেন একটি ফিফটি পেরোনো ইনিংস। 

;