বিশ্বকাপে ভারতকে প্রথমবার হারাল পাকিস্তান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের উদ্বোধনী জুটিতে ভারতকে উড়িয়ে দিয়েছে পাকিস্তান

মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের উদ্বোধনী জুটিতে ভারতকে উড়িয়ে দিয়েছে পাকিস্তান

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট ময়দানে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই মহাযুদ্ধ। স্নায়ুচাপে ভরা রোমাঞ্চমাখা মহারণ। যেটা আজও প্রমাণ হলো। উত্তেজনা আর উন্মাদনার পারদ উঠা নামা করল। হাইভোল্টেজ ম্যাচের শিহরণ ছুঁয়ে গেল পুরো ক্রিকেট দুনিয়াকে। 

তাই তো ১৫১ রানের পুঁজি নিয়েও দাপুটে বোলিংয়ে শুরুর দিকে ভারত জমিয়ে তুললো ম্যাচ। তাতে অবশ্য লাভ হয়নি। মাঝে রান রেট কমে গেলেও হাল ছাড়েনি পাকিস্তানও। একটু একটু করে ম্যাচ বের করে নিয়েছে তারা অবিশ্বাস্য রকমের চমৎকার পারফরম্যান্সে। আসলে রাতটি ছিল পাকিস্তানেরই। যেখানে পাত্তাই পেল না বিরাট কোহলির ভারত। অসাধারণ ব্যাটিং দৃঢ়তায় ১৩ বল হাতে রেখে ১০ উইকেটে ঐতিহাসিক জয় ছিনিয়ে নিল বাবর আজমরা। 

দুরন্ত এ জয়ে বিশ্বকাপের মঞ্চে টানা ১২ ম্যাচে ভারতকে হারাতে না পারার দুর্ভাগ্যটা ঝেরে ফেলল পাকিস্তান। বৈশ্বিক টি-টোয়েন্টি আসরে ভারতের বিপক্ষে এই প্রথম জিতল পাকিস্তান।

মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের উদ্বোধনী জুটিতে ভারতকে উড়িয়ে দিয়েছে পাকিস্তান। রিজওয়ান ৫৫ বলে ৬ বাউন্ডারি ও ৩ ছক্কায় ৭৯* রানের হার না মানা দুরন্ত এক ইনিংস খেলেন। ৫২ বলে ৬ বাউন্ডারি ও ২ ছক্কায় ৬৮* রানে অপরাজিত থেকে থেকে যান তার সঙ্গী ক্যাপ্টেন বাবর আজম। দুজনের ব্যাটিং তাণ্ডবে ১৭.৫ ওভারে জয়ের লক্ষ্য ১৫২ রান তুলে ইতিহাস গড়ল বাবরের পাকিস্তান।

তার আগে ম্যাচসেরা শাহীন শাহ আফ্রিদির শুরুর ঝড় সামলে হাইভোল্টেজ ম্যাচে ব্যাট হাসান ক্যাপ্টেন বিরাট কোহলি। রানের দেখা পান রিশব পান্থও। দুজনের ব্যাটের ওপর ভর করে টি-টোয়েন্টি বিশ্বকাপের মহারণের ম্যাচে পাকিস্তানের সামনে ১৫২ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় ভারত।

পাকিস্তানের দুরন্ত বোলিংয়ে পুঁজিটা খুব বেশি বড় করতে পারেনি ভারত। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫১ রান সংগ্রহ করে ভারত।

তবে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ব্যাটিংয়ে নেমে শুরু মোটেই ভালো করতে পারেনি ভারত। শাহীন শাহ আফ্রিদির বোলিং ঝড়ে এলোমেলো হয়ে পড়েছিল ভারতীয় ব্যাটিং লাইন-আপ। দলীয় এক রানে সাজঘরে ফিরে যান রোহিত শর্মা। 

তারকা ওপেনার রোহিত ভক্ত-সমর্থকদের যারপরনাই হতাশ করেন ব্যাটিংয়ে। শাহীন শাহ আফ্রিদির এলবিডব্লিউ’র ফাঁদে পড়ে গোল্ডেন ডাক বনে যান তারকা এ উদ্বোধনী ব্যাটসম্যান।

এক বল খেলে রোহিত বিদায় নেওয়ার পর হতাশ করেন অন্য ওপেনার লোকেশ রাহুলও। দলীয় ৬ রানে তিনিও ফেরেন ড্রেসিংরুমে। সেই শাহীন শাহর বলে বোল্ড হওয়ার আগে রাহুল এনে দেন মাত্র ৩ রান।

ওয়ানডাউনে নেমে বিপদ কাটিয়ে দলের ব্যাটিং লাইন-আপের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহলি। চতুর্থ উইকেটে রিশব পান্থের সঙ্গে গড়েন ৫৩ রানের দাপুটে দুর্দান্ত এক জুটি। ৫৭ রানের দাপুটে এক ইনিংস খেলেন কোহলি। ৩৯ রান যোগ করেন পান্থ।

পাকিস্তানের জার্সিতে তিনটি উইকেট শিকার করেন শাহীন শাহ আফ্রিদি। দুটি উইকেট নেন হাসান আলী। একটি করে উইকেট পান শাদাব খান ও হারিস রউফ।

ভারতের বিপক্ষে মহারণের ম্যাচে টস জিতে ফিল্ডিং বেছে নেয় পাকিস্তান। যে কারণে টস হেরে শুরুতে ব্যাট করে ভারত। বিশ্বকাপে এখনো পর্যন্ত ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। সেই দুর্ভাগ্যটা আজ ঝেরে ফেলতে চায় তারা। মহারণের ম্যাচে জিততে চায় বাবর আজমরা।

পাকিস্তান একাদশ: বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলী, ইমাদ ওয়াসিম, শাদাব খান, হাসান আলী, হারিস রউফ ও শাহিন আফ্রিদি।

ভারত একাদশ: রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, বরুণ চক্রবর্তী ও জাসপ্রিত বুমরাহ।