ইংল্যান্ডের বিপক্ষে আজ অগ্নি পরীক্ষা টাইগারদের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মাহমুদউল্লাহ রিয়াদ ও ইয়ন মরগান

মাহমুদউল্লাহ রিয়াদ ও ইয়ন মরগান

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের আগে ওয়ার্ম-আপ ম্যাচে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের কাছে ধরাশায়ী হয়েছিল টাইগাররা। পরে প্রথম পর্বের প্রথম ম্যাচে স্কটিশদর কাছে হার মানে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এ হারটা কেউ মেনে নিতে পারেনি। পারেননি বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনও। সরাসরি তিন সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে কাঠগড়ায় দাঁড় করান বিসিবি প্রধান। এনিয়ে মাহমুদউল্লাহ এবং পাপনের মধ্যে কথার লড়াই হয়ে যায় এক চোট। 

তবে বাছাইপর্বের শেষ দুই ম্যাচে ওমান এবং পাপুয়া নিউগিনির বিপক্ষে জিতে কিছুটা হলেও স্বস্তি ফিরে আসে লাল-সবুজের শিবিরে। কিন্তু মাহমুদউল্লাহ আর পাপনের কথার লড়াইয়ে সব যেন এলোমেলো হয়ে যায়। যার প্রভাব পড়ে সুপার টুয়েলভে প্রথম ম্যাচে। শ্রীলঙ্কার বিপক্ষে ফের হার মানে টাইগাররা। ১৭২ রানের লক্ষ্য দিয়েও জয় ছিনিয়ে নিতে পারেনি দেশের ছেলেরা। সাকিব-মুশফিকদের হাত থেকে জয়টা কেড়ে নিয়ে যায় লঙ্কানরা। 

সেই হারের কষ্টটা না ভুলতেই নতুন কথার লড়াই শুরু বাংলাদেশ ক্রিকেটে। তা আবার ইংল্যান্ড ম্যাচকে সামনে রেখে। লিটন দাসের ক্যাচ মিস আর মাহমুদুল্লাহ রিয়াদের ভুল সিদ্ধান্তের সঙ্গে সাবেক টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা হারের দায় চাপিয়েছেন কোচিং স্টাফদের ওপর। তার জবাবও দিয়েছেন বোলিং কোচ ওটিস গিবসন। দুজনের কথায় বোঝা যাচ্ছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের ভিতর একটা অজানা অস্থিরতায় কাজ করছে।

সেই অজানা অস্থিরতাকে আজ কাটিয়ে তুলতে পারবে তো বাংলাদেশ? কেননা আজকের মাঠের লড়াইয়ে টাইগারদের প্রতিপক্ষ যে শক্তিশালী ইংল্যান্ড। আবুধাবিতে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ শুরু বিকেল ৪টায়।

টি-টোয়েন্টিতে ইংলিশরা বড়ই অচেনা টাইগারদের কাছে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৭ বছর ধরে খেললেও এর আগে কখনোই ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপ তো দূরে থাক দ্বিপাক্ষিক অথবা ত্রিদেশীয় সিরিজেও টি-টোয়েন্টি খেলা হয়নি দু'দেশের। এ দিক থেকে টেস্ট খেলুড়ে সব দেশের বিপক্ষে টি-টোয়েন্টি খেলার চক্রটা পূরণ হচ্ছে হচ্ছে আজ। 

আইসিসির আগের নিয়ম বহাল থাকলে হয়তো বা ইংল্যান্ডের বিপক্ষে এবার খেলাই হতো না বাংলাদেশের। বাছাইপর্বে বি গ্রুপ রানার্সআপ হয়ে সুপার টুয়েলভে গ্রুপ ওয়ানে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার গ্রুপে রয়েছে বাংলাদেশ। তার আগে অবশ্য টাইগারদের খেলার কথা ছিল গ্রুপ টু'তে।

টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে মোকাবেলা না করলেও টেস্ট এবং ওয়ানডেতে ইংল্যান্ডকে হারানোর রেকর্ড রয়েছে টাইগারদের। ইংলিশদের বিপক্ষে একটি টেস্টের সঙ্গে চারটি ওয়ানডে জিতেছে টাইগাররা। আজকের মাঠের লড়াইয়ে সেই সুখস্মৃতি টাইগারদের সঙ্গী হবে নিশ্চিত।

ইংল্যান্ডের এই দলে নেই জোফরা আর্চার, স্যাম কারান ও বেন স্টোকসের মতো তারকা ক্রিকেটাররা। তারপরও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৫৫ রানে গুটিয়ে দিয়ে আজ মাঠে নামছে তারা। মার্ক উড দলে থাকলেও খেলছেন না ইনজুরির কারণে। 

খারাপ খবর আছে বাংলাদেশ শিবিরেও। পিঠের চোট নিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তার বদলে মূল দলে জায়গা করে নিয়েছেন স্ট্যান্ডবাই হিসেবে স্কোয়াডের সঙ্গে থাকা পেসার রুবেল হোসেন। 

তবে সে যাই হোক ইংল্যান্ডকে আজ হারাতে হলে টাইগারদের অবিশ্বাস্য রকমের দুরন্ত পারফরম্যান্সই উপহার দিতে হবে। দূর করতে হবে সব ঝুট ঝামেলা। আর সেটা করতে পারলেই জিইয়ে থাকবে সেমি-ফাইনালের স্বপ্ন।