দায়িত্ব ছাড়লেন টাইগারদের ফিজিও জুলিয়ান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ফিজিও জুলিয়ান ক্যালফাতো (বায়ে)

ফিজিও জুলিয়ান ক্যালফাতো (বায়ে)

  • Font increase
  • Font Decrease

টাইগারদের কোচিং স্টাফে একের পর এক পরিবর্তন আসছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে চলে গেছেন ফিল্ডিং কোচ রায়ান কুক। কেননা তার সঙ্গে চুক্তি নবায়ন করেনি বিসিবি।

কুকের পর এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড’র (বিসিবি) চাকরি ছাড়লেন ফিজিও জুলিয়ান ক্যালফাতোও। তিনি অবশ্য বিসিবি’র সঙ্গে চুক্তি নবায়ন করবেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জুলিয়ান। সেখানে বাংলাদেশ দলের সঙ্গে কাজ করার স্মৃতি রোন্থন করে বেশ আবেগী বার্তাই দিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান।

২০১৯ সাল থেকে বাংলাদেশের হয়ে ফিজিও হিসেবে দায়িত্ব পালন করে যাওয়া জুলিয়ান সবার সঙ্গে ভাগ করে নিয়েছেন জৈব সুরক্ষা বলয়ে হোটেলবন্দী জীবন আর শতবারের বেশি করোনা টেস্ট করে হাঁপিয়ে ওঠার গল্প।

বাংলাদেশ ক্রিকেটের স্মরণীয় স্মৃতিগুলোর কথাও শেয়ার করেছেন জুলিয়ান, ‘জুলিয়ান আরও বলেন, ‘ভারতে গোলাপি বলের দিবা-রাত্রির টেস্ট, সেটা আবার গ্যালারিভর্তি দর্শকের সামনে। দর্শকদের অবিরত চিৎকার এখনও আমার স্মৃতিতে উজ্জ্বল। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টি-টোয়েন্টি সিরিজ জয় তো গর্ব করার মতো।’

ইতালির জাতীয় দলে ফিরলেন বালোতেল্লি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মারিও বালোতেল্লি

মারিও বালোতেল্লি

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ দিন ইতালির জাতীয় দলে ছিলেন অনুপস্থিত। সে প্রায় তিন বছর। অবশেষে দেশের জার্সি গায়ে মাঠে ফিরতে যাচ্ছেন মারিও বালোতেল্লি। কাতার বিশ্বকাপ প্লে-অফকে সামনে রেখে কোচ রবার্তো মানচিনির দলে ডাক পেয়েছেন আলোচিত এই স্ট্রাইকার।

ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। সেই শিরোপা জয়ে অগ্রণী ভূমিকা রেখেছিলেন ফেদেরিকো কিয়েসা। সেই কিয়েসাকে বিশ্বকাপের প্লে অফে পাচ্ছে না ইতালি। হাঁটুর ইনজুরির কারণে মাঠে বাইরে চলে গেছেন। মে মাসের আগে খেলতেই পারবেন না এ উইঙ্গার। তার অনুপস্থিতিতে ‘ব্যাডবয়’ খ্যাত বালোতেল্লিকে দলে রেখেছেন মানচিনি।

বালোতেল্লি দেশের জার্সি গায়ে সর্বশেষ খেলেছেন ২০১৮ সালের সেপ্টেম্বরে। এখন তারকা এ প্লেমেকার মাঠ মাতান তুর্কি লিগের দল আদানা দেমিরস্পোরের হয়ে। ক্যারিয়ার জুড়ে নানা বিতর্কের জন্ম দেয়া ফরওয়ার্ডকে নিয়েই স্পেশাল অনুশীলন ক্যাম্পে করবে আজ্জুরি শিবির।

বালোতেল্লির সঙ্গে ৩৫ সদস্যের স্কোয়াডে জায়গা করে নিয়েছেন দুই ‘ব্রাজিলিয়ান’ও। দলে অন্তর্ভুক্ত হওয়া ডিফেন্ডার লুইজ ফেলিপে ও ফরওয়ার্ড জোয়াও পেদ্রো সদ্যই পেয়েছেন ইতালির নাগরিকত্ব।

বিশ্বকাপের ফ্লে-অফ খেলতে ইতালি মাঠে নামবে মার্চে। প্লে-অফের সেমি-ফাইনালে তারা মুখোমুখি হবে উত্তর মেসিডোনিয়ার। শেষ চারে জিতলে ফাইনালে ইতালির প্রতিপক্ষ হবে তুরস্ক বা ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। ফাইনালে যারা জিতবে তারাই টিকিট পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকিট।

;

মাশরাফির ফেরার ম্যাচে সিলেটের কাছে হারল ঢাকা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সিলেট সানরাইজার্স

সিলেট সানরাইজার্স

  • Font increase
  • Font Decrease

প্রথম দুই ম্যাচ টানা হারের পর তৃতীয় ম্যাচে এসে জয়ের দেখা পেয়েছিল মিনিস্টার গ্রুপ ঢাকা। প্রথম জয়ের আনন্দ ফুরিয়ে না যেতেই ফের হারের স্বাদ পেল ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদের দল। মাশরাফি বিন মর্তুজার ফেরার ম্যাচে সিলেট সানরাইজার্সের কাছে হারল ৭ উইকেটে। অধিনায়ক মোসাদ্দেক হোসেনের দল দাপুটে এ জয় পেয়েছে ১৮ বল হাতে রেখেই।

মিরপুরে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমে বিপদে পড়ে যায় ঢাকা। ১৭ রানেই তিন উইকেট হারিয়ে ফেলে তারা। তবে মোহাম্মদ নাঈমকে সঙ্গে নিয়ে ব্যাটিং বিপর্যয় কাটিয়ে উঠার আভাস দেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে তাদের জুটি টিকে ছিল দলীয় ৫৭ রান পর্যন্ত।

দলীয় স্কোরে ১৫ রান যোগ করে ওয়ানডাউনে নামা নাঈম ফিরতেই ফের ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিল শুরু হয়ে যায়। ক্রিজের এক প্রান্ত আগলে রেখে ব্যাট হাতে লড়াই করে যান কেবল ক্যাপ্টেন মাহমুদউল্লাহ। অন্য প্রান্তে নিয়মিত পড়তে থাকে উইকেট। রিয়াদও বড় ইনিংস খেলতে পারেননি ৩৩ রান নিয়ে ফেরেন তিনি।

শেষ দিকে শুভাগম হোমও শেষ চেষ্টা চালিয়ে যান। ইনিংসটা বড় করতে চেষ্টার কোনো ত্রুটি ছিল তার মধ্যে। তবে তিনি থামেন ব্যক্তিগত ২১ রানে। তার সঙ্গে রুবেল হোসেন যোগ করেন ১২ রান। ঢাকার ব্যাটিং অভিযাত্রা ১৮. ৪ ওভারে থামে দলীয় ১০০ রানে।

সিলেটের হয়ে তাসকিন আহমেদ শিকার করেন তিন উইকেট। দুটি উইকেট যায় সোহাগ গাজীর পকেটে।

জবাবে এনামুল হকের ব্যাটিং দৃঢ়তায় তিন উইকেটের বিনিময়ে জয়ের বন্দরে পৌঁছে যায় সিলেট। ১৭ ওভারেই ছুঁয়ে ফেলে তারা ১০১ রানের সহজ লক্ষ্যটা। ৪৫ বলে ৪ বাউন্ডারি ও এক ছক্কায় ৪৫ রানের দুরন্ত এক ইনিংস খেলেন এনামুল। ২১* রানে অপরাজিত থেকে যান কলিন ইনগ্রাম।

তার সঙ্গে তিনে ব্যাট হাতে নামা মোহাম্মদ মিঠুন ১৭ ও ওপেনার লেন্ডল সিমন্স ১৬ রান এনে দেন। ঢাকার হয়ে প্রথম ম্যাচ খেলেই দুটি উইকেট শিকার করেন মাশরাফি বিন মর্তুজা। বাকি উইকেটি নেন হাসান মুরাদ।

;

রোমাঞ্চকর ম্যারাথন লড়াই জিতে সেমিতে নাদাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রাফায়েল নাদাল

রাফায়েল নাদাল

  • Font increase
  • Font Decrease

ম্যারাথন ম্যাচে দুরন্ত পারফরম্যান্সে অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে পৌঁছে গেছেন রাফায়েল নাদাল। তবে শেষ চারে টিকিট ছিনিয়ে নিতে বেশ বেগ পেতে হয়েছে স্প্যানিশ এ সুপারস্টারকে। 

কোয়ার্টার ফাইনালে ডেনিস শাপোভালভের বিপক্ষে নাদাল জেতেন পাঁচ সেটের রোমাঞ্চকর লড়াই শেষে। এজন্য তাকে লড়তে হয়েছে ৪ ঘণ্টারও বেশি সময়।

প্রথম দুই সেটে হেসে খেলেই জিতে যান নাদাল। কানাডিয়ান প্রতিপক্ষকে হারিয়ে দেন ৬-৩ ও ৬-৪ গেমে। কিন্তু দুই সেটে পিছিয়ে পড়ে ঘুরে দাঁড়ান শাপোভালভ। 

পরের দুই সেট ৬-৪ ও ৬-৩ গেমে জিতে সমতায় ফেরেন। তবে শেষ সেটে ফের দোর্দন্ড প্রতাপ দেখিয়ে প্রতিরোধ গড়ে তোলেন নাদাল।

শেষটা ৬-৩ গেমে রাঙিয়ে ম্যাচের সঙ্গে শেষ চারের টিকিটও নিজের করে নেন ২০ গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদাল। 

;

মাঠের লড়াইয়ে ফিরলেন মাশরাফি, ব্যাটিংয়ে ঢাকা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মাশরাফি বিন মর্তুজা

মাশরাফি বিন মর্তুজা

  • Font increase
  • Font Decrease

মাশরাফি বিন মর্তুজাকে মাঠের লড়াইয়ে দেখতে মুখিয়ে ছিলেন ভক্ত- সমর্থকরা। ক্রিকেট খেলতে যেন তর সই ছিল না সাবেক এ ক্রিকেট ক্যাপ্টেনেরও।

অবশেষে অপেক্ষার প্রহর শেষ হচ্ছে। বিপিএলে মাঠে নামছেন মাশরাফি। সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ৪০২ দিন পর বল হাতে ২২ গজের লড়াইয়ে নামছেন এ ক্রিকেট সুপারস্টার।

নড়াইল এক্সপ্রেসকে একাদশে রেখে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমেছে মিনিস্টার গ্রুপ ঢাকা। কেননা টস জিতে বোলিং বেছে নিয়েছে সিলেট সানরাইজার্স।

সিলেট সানরাইজার্স একাদশ: মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, এনামুল হক বিজয়, নাজমুল ইসলাম অপু, সোহাগ গাজী, মুক্তার আলী, তাসকিন আহমেদ, সানজামুল ইসলাম, লেন্ডল সিমন্স, রবি বোপারা ও কলিন ইনগ্রাম।

মিনিস্টার গ্রুপ ঢাকা একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, নাঈম শেখ, জহুরুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, রুবেল হোসেন, হাসান মুরাদ, মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ শাহজাদ, ইসুরু উদানা ও আন্দ্রে রাসেল।

;