ফের হাসপাতালে ভর্তি হলেন পেলে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে

ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে

  • Font increase
  • Font Decrease

গত সেপ্টেম্বরে পেলের বৃহদান্তে টিউমার ধরা পড়ে। সেসময় অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা হয় টিউমার। 

বৃহদান্ত্রের টিউমারের চিকিৎসার জন্য ফের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি হয়েছেন ব্রাজিলিয়ান এ ফুটবল কিংবদন্তি। তবে পেলের শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। 

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক দিনের মধ্যে ৮১ বছর বছর বয়সী পেলেকে ছেড়ে দেওয়া হবে।

   

চলে গেলেন ১৯৭৮ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি মারা গেছেন। নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন মেনোত্তি। আর্জেন্টিনার সংবাদমাধ্যম থেকে জানা গেছে, মৃত্যুর আগে রক্তশূন্যতায় ভুগে অনেকদিন হাসপাতালেও ভর্তি ছিলেন তিনি। তবে লোকচক্ষুর আড়ালে থাকায় বিষয়টি আলোচনায় আসেনি।

রোজারিও শহরে ১৯৩৮ সালে জন্ম মেনোত্তির। ১৯৬৩ থেকে ১৯৬৮, মোট ১১ বছর জাতীয় দলের জার্সি গায়ে খেলেছেন তিনি। খেলোয়াড়ি জিবনের ইতি টেনে ৩৭ বছর ছিলেন কোচিং ক্যারিয়ারে। ১১টি ক্লাব ও দুইটি দেশের জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন এই আর্জেন্টাইন কিংবদন্তি। নিজ দেশ আর্জেন্টিনার কোচ হিসেবে ছিলেন ১৯৭৪ থেকে ১৯৮৩ পর্যন্ত।

তিনি কোচ থাকাকালীনই ১৯৭৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা জিতে আর্জেন্টিনা। ঠিক তার পরের বছরই অনূর্ধ্ব-২০ দলকেও জেতান যুব বিশ্বকাপ। তার মৃত্যুতে শোক জানিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। এছাড়াও শোক প্রকাশ করেছেন ক্রীড়াঙ্গনের একাধিক তারকাও।

আর্জেন্টিনার হয়ে ২০২২ বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি মেনোত্তির মৃত্যুতে শোক প্রকাশ করে নিজের ইন্সটাগ্রাম প্রোফাইলে লিখেছেন, ‘আর্জেন্টিনার ফুটবলের অন্যতম কিংবদন্তি আমাদের ছেড়ে চলে গেছেন। তাঁর পরিবার এবং প্রিয়জনদের প্রতি সমবেদনা।‘

আর্জেন্টিনা জাতীয় দলের বর্তমান কোচ লিওনেল স্কালোনি লিখেছেন, ‘ফুটবলের একজন শিক্ষক আমাদের ছেড়ে চলে গেলেন। সেই সব কথা ও উপদেশের জন্য ধন্যবাদ, যার মাধ্যমে আপনি আমাদের মনে ছাপ রেখে গেছেন। চিরকাল আপনি হৃদয়ে থাকবেন।’

১৯৮৩ সালে বার্সেলোনার কোচের দায়িত্ব নিয়েছিলেন মেনোত্তি। সেখানে দুই মৌসুমে দুটি কাপও জিতেছেন। ম্যারাডোনা তাঁর অধীনেই সেসময় বার্সাতে খেলতেন। বার্সার হয়েই কোচিং ক্যারিয়ারে শেষ শিরোপাটি জেতেন তিনি। তাঁর মৃত্যুতে কাতালান ক্লাবটি আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে, ‘সাবেক কোচ সিজার লুইস মেনোত্তির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছে বার্সেলোনা।’

;

শেষ দুই দল হিসেবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের ৩ অক্টোবর থেকে বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। গতকাল রবিবার সকল ম্যাচের সূচিও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে আইসিসি। টুর্নামেন্টে আট দল এর আগেই জায়গা করে নিলেও বাছাইপর্বের বাঁধা পেরিয়ে সবশেষ আরও দুই দল পেল বিশ্বকাপের টিকিট।

বাছাইপর্বের সেমিফাইনালে মুখোমুখি হয় স্কটল্যান্ড-আয়ারল্যান্ড এবং শ্রীলঙ্কা-আরব আমিরাত। যেখানে যার যার ম্যাচে জয় তুলে নেয় স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা। আগামীকাল মঙ্গলবার ফাইনাল ম্যাচে মাঠে নামবে এই দু’দল।

বিশ্বকাপে জায়গা নিশ্চিত হলেও এই দুই দলের মধ্যে কে কোন গ্রুপে খেলবে তা নিশ্চিত হবে ফাইনাল ম্যাচের ফলাফলের ওপর। ফাইনালে যারা জিতবে তারা খেলবে গ্রুপ ‘এ’-তে, যেখানে আছে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

অপরদিকে বাছাইপর্বের রানার্স-আপ দল খেলবে গ্রুপ ‘বি’-তে। যেখানে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও আছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। 

আগামী ৩ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের টুর্নামেন্টটি চলবে টানা ১৮ দিন। ২০ অক্টোবর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ঢাকায়।

;

ইতিহাস গড়ার পথে লেভারকুসেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জার্মান লিগ বুন্দেসলিগার ম্যাচে রবিবার রাতে ফ্র্যাংকফুর্টকে তাদের মাঠেই ৫-১ গোলের বড় ব্যবধানে হারিয়েছে ইতোমধ্যে লিগ শিরোপা জিতে নেওয়া বায়ার লেভারকুসেন। জয়ের ধারা অব্যাহত রাখার মাধ্যমে নতুন মাইলফলক স্পর্শ করল জাবি আলোনসোর দল।

সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ফুটবল ইতিহাসে এর আগে সর্বোচ্চ টানা ৪৮টি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি এতদিন ছিল পর্তুগিজ ক্লাব বেনফিকার নামের পাশে। তবে এবার সে রেকর্ড স্পর্শ করে তাতে ভাগ বসালো চলতি মৌসুমের অপ্রতিরোধ্য বায়ার লেভারকুসেন।

গতরাতে ফ্র্যাংকফুর্টের বিপক্ষে দাপুটে জয় তুলে নেওয়া মাধ্যমে এই বিরল রেকর্ড স্পর্শ করল চলতি মৌসুমের বুন্দেসলিগা শিরোপাজয়ীরা। সামনে লেভারকুসেনের জন্য অপেক্ষা করছে এক বিশ্বরেকর্ড। নিজেদের পরের ম্যাচে তারা মাঠে নামছে রোমার বিপক্ষে, ইউরোপা লিগের সেমিফাইনালের প্রথম লেগে। এই ম্যাচে অপরাজিত থাকতে পারলেই ইতিহাস গড়বে জার্মান ক্লাবটি, স্বর্ণাক্ষরে লেখা হবে কোচ জাবির নাম।

নিজেদের লিগে আর বাকি দুই ম্যাচ, যেগুলোয় জয় পেলে ইতিহাসে প্রথমবারের মতো অপরাজিত থেকে বুন্দেসলিগার মৌসুম শেষ করবে লেভারকুসেন। গতরাতের ম্যাচ শেষে জাবি বলেছেন, ‘এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। বিশাল চ্যালেঞ্জ! আর মাত্র দুটি ম্যাচ। আমরা তা করে দেখানোর চেষ্টা করব।‘

;

লক্ষ্ণৌকে উড়িয়ে শীর্ষে কলকাতা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রবিবার রাতে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মাঠে যেয়ে তাদের বিপক্ষেই সহজ জয় তুলে নিল কলকাতা নাইট রাইডার্স। ৯৮ রানের বড় ব্যবধানে হেরেছে স্বাগতিকরা। এই জয়ের মাধ্যমে আইপিএলের পয়েন্ট টেবিলে শীর্ষস্থান নিজেদের দখলে নিল কলকাতা।

এদিন টসে জিতে শুরুতে কলকাতাকে ব্যাটিংয়ে পাঠিয়ে যেন ভুলই করেছিল লক্ষ্ণৌ। পাওয়ার-প্লেতে ঝোড়ো ব্যাটিংয়ের মাধ্যমে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন দুই ওপেনার ফিল সল্ট ও সিনীল নারাইন। ১৪ বলে ৩২ রান করে সল্ট ফেরত গেলেও নারাইন বরাবরের মতোই চালিয়ে গেছেন তাণ্ডব। ৩৯ বলে ৮১ রান এসেছে তার ব্যাট থেকে।

ওপেনারদের দারুণ ব্যাটিংয়ের সুবাদে পরের ব্যাটাররাও খেলেছেন হাত খুলে। নির্ধারিত ওভার শেষে ৬ উইকেট হারিয়ে কলকাতার দলীয় সংগ্রহ দাঁড়ায় ২৩৫ রানে।

বড় লক্ষ্যের উদ্দেশ্যে ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খায় লক্ষ্ণৌ। স্বাগতিক ব্যাটারদের কেউই এদিন নিজের ইনিংস লম্বা করতে পারেননি। কলকাতার বোলারদের তোপের মুখে অসহায়ত্ব প্রকাশ পায় তাদের। ১৭তম ওভারের প্রথম বলেই নিজেদের সবশেষ উইকেটটিও হারায় লক্ষ্ণৌ। ফলে ৯৮ রানের দাপুটে জয় পায় কলকাতা।

এই জয়ের মাধ্যমে রাজস্থানকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে এখন কলকাতা। ১১ ম্যাচে ৮ জয়ের সঙ্গে ১৬ পয়েন্ট তাদের, ফলে নিশ্চিতভাবেই প্লে-অফে জায়গা করে নিয়েছে শ্রেয়াস আইয়ারের দল। অপরদিকে সমান ম্যাচে ১২ পয়েন্টের সঙ্গে তালিকার পাঁচে আছে লক্ষ্ণৌ।

;