ছয় দলের বিপিএলের প্রাইজমানি এক কোটি টাকা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বিপিএল

বিপিএল

  • Font increase
  • Font Decrease

বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন এর আগে ইঙ্গিত দিয়েছিলেন, সময় বাঁচাতে ছোট হতে পারে বিপিএলের (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) পরিসর। কমে যেতে পারে দল। তবে বাস্তবে তেমনটা হচ্ছে না। বিপিএলের সপ্তম আসর ছয়টি ফ্র্যাঞ্চাইজি নিয়েই আয়োজন করবে বিসিবি। প্রাইজমানি, খেলোয়াড়দের তালিকা ও ভেন্যু চূড়ান্ত হলেও প্লেয়ার্স ড্রাফটের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি।

আজ বুধবার, ২২ ডিসেম্বর মিরপুরে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক গণমাধ্যমকে বলেন, ‘এখন পর্যন্ত ৬টি দল প্রায় চূড়ান্ত। এই দলগুলোকে আমরা কিছু শর্ত দিয়েছি, যেমন- টাকা জমা দেওয়া, পার্টিসিপেশন মানি জমা দেওয়া। আজ বা কালকের মধ্যে যারা দিয়ে দিবে তাদের আমরা গ্রহণ করে নেব। না হলে আমাদের আরও ২-৩টি আগ্রহী ফ্র্যাঞ্চাইজির সাথে কথা বলা আছে, মানে ব্যাকআপ আছে। এই ছয়টির মধ্যে ঢাকা, সিলেট, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও কুমিল্লা আছে। এই ছয়টি দলকে নিয়ে আয়োজন করার ব্যাপারে ঠিক করেছি।’

বিপিএলের চ্যাম্পিয়ন ও রানার-আপ দলের প্রাইজমানি নিয়ে মল্লিক বলেন, ‘প্রাইজমানি নিয়ে আজকের সভায় কথা হয়েছে। চ্যাম্পিয়ন দলের জন্য ১ কোটি টাকা ও রানার-আপ দলের জন্য ৫০ লাখ টাকা।’

প্লেয়ার্স ড্রাফট কবে হবে এনিয়ে স্পষ্ট করে কিছু বলতে পারেননি ইসমাইল হায়দার মল্লিক, ‘প্লেয়ার্স ড্রাফটের জন্য দুটি তারিখ নিয়ে কথা বলে রেখেছি। একটি ২৭ ডিসেম্বর, না হলে ৩-৫ জানুয়ারি। ড্রাফটের বাইরে একজন স্থানীয় খেলোয়াড় ও ৩ জন বিদেশি খেলোয়াড় নিতে পারবে।’

এবারের আসরে আইকন ক্রিকেটার থাকছে না। তবে পারিশ্রমিক বাড়ছে ক্রিকেটারদের। ‘এ’ক্যাটাগরিতে থাকা সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের সম্মানী ৫০ লাখ থেকে বাড়িয়ে ৭০ লাখ টাকা করা হয়েছে। ক্রিকেটারদের ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এবার ‘এ’ থেকে ‘এফ’ পর্যন্ত।

ক্রিকেটারদের সম্মানী নিয়ে মল্লিক বলেন, ‘লোকাল প্লেয়ারদের জন্য ৭০, ৩৫, ২৫, ১৮ ও ১২ লাখ এরকম করে আছে। বিদেশিরা ৭০ হাজার ডলার থেকে শুরু। তারপর ৫০ হাজার, ৩০ হাজার, ২৫ হাজার, ২০ হাজার এমনই।’

বিপিএল মাঠে গড়ানোর কথা ২০ জানুয়ারি থেকে। আসরের পর্দা নামার কথা ২০ ফেব্রুয়ারি। ভেন্যু হিসেবে ঢাকার পাশাপাশি থাকছে চট্টগ্রাম ও সিলেট। তবে উদ্বোধনী অনুষ্ঠান নাও হতে পারে।

   

দুই অভিজ্ঞ মুখ নিয়ে স্কটিশদের বিশ্বকাপ দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করল স্কটল্যান্ড। যেখানে দুইজন অভিজ্ঞ ক্রিকেটারকে স্কোয়াডে রাখা হয়েছে। তারা হলেন মাইকেল জোনস ও ব্র্যাড হোয়েল। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দলে ছিলেন তারা।

এবার অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে রিচি ব্যারিংটনের ওপর। গত আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ক্রিকেট মহলে বেশ সাড়া ফেলেছিল স্কটল্যান্ড। এবার আরও বড় লক্ষ্য নিয়েই টুর্নামেন্ট শুরু করবে তারা। নিজেদের পারফরম্যান্সকে ছাড়িয়ে আরও ভালো কিছুই করে দেখাতে উদ্বুদ্ধ এই দল।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ড, নামিবিয়া, ওমান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে 'বি' গ্রুপে আছে স্কটল্যান্ড। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ৪ জুন বিশ্বকাপ মিশন শুরু হবে তাদের। এরপর যথাক্রমে ৬ জুন নামিবিয়া, ৯ জুন ওমান এবং ১৫ জুন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে তারা।

স্কটল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডঃ

রিচি ব্যারিংটন (অধিনায়ক), ম্যাথিউ ক্রস, ব্রাড কুরি, ক্রিস গ্রেভস, ওলই হ্যারিস, জ্যাক জার্ভিস, মাইকেল জোনস, মাইকেল লাস্ক, ব্রেন্ডন ম্যাকমুলেন, জর্জ মুনসে, সাফিয়ান শরিফ, ক্রিস সোলে, চার্লি টিয়ার, মার্ক ওয়াট ও ব্রাড হোয়েল।

;

লিটন দেশের অন্যতম সেরা ব্যাটার, বললেন সুজন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে নিয়ে সাম্প্রতিক সময়ে, বিশেষ করে ভারত বিশ্বকাপ থেকে যেসব আলোচনা-সমালোচনা হয়ে আসছে, তার মধ্যে উল্লেখযোগ্য হলো ব্যাটিং। বোলিং ও ফিল্ডিং বিভাগ নিয়ে বড় রকমের অভিযোগ না থাকলেও টাইগারদের ব্যাটিং দুর্দশা হয়ে আসছে প্রচুর অভিযোগ।

জিম্বাবুয়ের সঙ্গে চলমান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচের পর অধিনায়ক নাজমুল শান্তও অকপটে স্বীকার করেছেন এ কথা। দলের বোলারদের নিয়ে অসন্তুষ্টি প্রকাশ না পেলেও ব্যাটারদের উন্নতি করতে হবে বলে মেনে নিয়েছেন টাইগার অধিনায়ক। দলের দুর্ভোগ পোহানোর অন্যতম প্রধান কারণ মূলত ব্যাটিং বিভাগ, এমনটা মনে করেন কোচ এবং সমর্থকরাও।

ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠলেই সবার আগে যার নাম আসে তিনি হলেন লিটন দাস। ওপেনার হিসেবে দলের জন্য রানের যে ভীতটা গড়ে দিয়ে যাওয়ার কথা সেটা একদমই করে দেখা পারছেন না তিনি। টি-টোয়েন্টি ম্যাচ কিংবা ওয়ানডে, কোনো ফরম্যাটেই আশানুরূপ রান আসছে না লিটনের ব্যাট থেকে। এমনকি বিশ্বকাপ দলে তার জায়গা পাওয়া নিয়েও উঠছে নানা প্রশ্ন ও আশঙ্কা।

লিটনের এমন বাজে ফর্মের পরও তার পাশে দাঁড়িয়ে এবার মুখ খুললেন বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন। গতকাল সোমবার মিরপুরে গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘লিটন প্রথম ম্যাচে রান করেনি, কালও (রবিবার দ্বিতীয় ম্যাচে) খুব বেশি রান করেছে বলব না। সে বিশ্বকাপ দলে থাকবে কিনা এমন অনেক প্রশ্ন দেখলাম মিডিয়াতে। এগুলো তো হওয়া উচিৎ না। লিটন দেশের অন্যতম সেরা ব্যাটার। ওর অফ ফর্ম থাকতেই পারে। ক্রিকেটে ফর্ম ভাল-খারাপ দুটিই আছে। হয়ত লিটন এখন একটু অফ ফর্মে আছে। বাংলাদেশকে সার্ভিস দেওয়ার জন্য সে মাত্র এক ইনিংস দূরে।'

লিটনকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও হচ্ছে তুমুল সমালোচনা ও ট্রল। এ প্রসঙ্গে সুজন বলেন, ‘দল নিয়ে বেশি নাড়াচাড়া, ঘাটাঘাটি, কথাবার্তা বলা, এগুলার জন্য দেশে খেলা হলে ছেলেরা আরও বেশি চাপে থাকে। নিউজিল্যান্ড একটা ম্যাচ হারলে আমি দেখি না ওদের দেশের মানুষ তেমন প্রতিক্রিয়া দেয়। আমরা যদি হারি বা খারাপ খেলি, তখন বলা হয় লিটন পারছে না, লিটনের নাম ঠনঠন দাস হয়ে যায়। লিটন এখন অনেক অভিজ্ঞ। তাকে তার মতো খেলতে দেওয়া উচিৎ। ওর খেলা ওকেই চিন্তা করতে হবে।‘

বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন আশা করেন শুধু লিটন না, দলের সকলেই ফর্মে থাকুক ও আসন্ন বিশ্বকাপে ভালো কিছু করে দেখাক, ‘চ্যালেঞ্জ থাকবেই। কিন্তু আমি মনেপ্রাণে বিশ্বাস করি, লিটন তাড়াতাড়ি ফর্মে ফিরে আসুক। সবাই সেরা ফর্মে থাকুক, ভালো খেলুক। টি-টোয়েন্টি খেলতে হলে এখন সাহস নিয়েই খেলতে হবে। রান হলো কি হলো না, ফর্ম আছে কি না, এসব ভেবে লাভ নাই। হাত খুলে না খেললে বড় ইনিংস খেলা মুশকিল।‘

;

সিরিজ নিশ্চিত করতে মাঠে নামছে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ঘরের মাঠে সিরিজ খেলছে বাংলাদেশ। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ দাপটের সঙ্গে জিতে নিয়েছে টাইগাররা। আজ চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে তৃতীয় ম্যাচে বাংলাদেশ সময় দুপুর ৩টায় সফরকারীদের বিপক্ষে মাঠে নামবে শান্তরা।

সিরিজে ২-০ তে এগিয়ে আছে টাইগাররা। আজ জয় তুলে নিতে পারলে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের নামে করে নিবে স্বাগতিকরা। এজন্যেই আজ জয়ের উদ্দেশ্যে মরিয়া হয়েই মাঠে নামছে বাংলাদেশ। অপরদিকে জিম্বাবুয়ের জন্য এটি সিরিজ বাঁচানোর ম্যাচ। নিজেদের সর্বোচ্চটা দিয়েই মাঠে খেলবে তারা।

প্রথম দুই ম্যাচেই টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন টাইগার অধিনায়ক নাজমুল শান্ত। বৃষ্টি হওয়ার আশঙ্কায় পরে ব্যাটিং করতে চায় বাংলাদেশ, এমনটাই ধারণা করা হচ্ছে। বৃষ্টির সম্ভাবনা আজও রয়েছে। তাই আজকের ম্যাচেও টস জিতলে শান্ত হাঁটতে পারেন একই পথে।

বোলিং নিয়ে বাংলাদেশের চিন্তার খুব একটা কারণ নেই বললেই চলে। কারণ দুই ম্যাচেই টাইগার বোলাররা নিজেদের দায়িত্ব বেশ ভালোমতোই পালন করেছেন। তবে প্রশ্নের জায়গা আছে স্বাগতিকদের ব্যাটিং বিভাগ নিয়ে। গত ম্যাচ শেষে অধিনায়কও বলেছেন নিজেদের ব্যাটিং ব্যর্থতার কথা। ব্যাটারদের আরও উন্নতির জায়গা আছে বলে মনে করেন তিনি।

তানজিদ তামিম-লিটন দাস-নাজমুল শান্তরা আশানুরূপ সূচনা করে দেখা পারছেন না। যদিও প্রথম ম্যাচে দারুণ এক ইনিংস খেলেছেন তামিম। দ্বিতীয় ম্যাচে আবারও নিষ্প্রভ ব্যাটিং দেখা গেছে টপ অর্ডারের কাছ থেকে। টি-টোয়েন্টি ফরম্যাটে যেমন আগ্রাসী শুরু হওয়ার কথা, সেটা না হয়ে দেখা যাচ্ছে বেশি ধীর গতির ব্যাটিং। পাওয়ার-প্লেতে কাঙ্ক্ষিত রান তুলছে পারছেন না বাংলাদেশের টপ অর্ডার। ফলে পরের ব্যাটারদের ওপর চাপ বাড়ছে।

তবে বাংলাদেশের শক্তির উল্লেখযোগ্য জায়গা মিডল অর্ডার। শেষ দুই ম্যাচেই দারুণ দায়িত্ব নিয়ে দলকে ম্যাচ জিতিয়েছেন তাওহিদ হৃদয়। সঙ্গে ছিলেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদও। আজকের ম্যাচেও তাদের দিকে তাকিয়ে না থেকে বরং ওপেনিং জুটিও রানের ভীত গড়ে দিয়ে যাবেন এমনতাই আশা করেন সমর্থকরা।

একাদশে পরিবর্তন আনার সম্ভাবনা নেই বাংলাদেশের। আরও একবার প্রথম দুই ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামবে টাইগাররা। আজ ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করলে পরের দুই ম্যাচে হয়ত কিছু পরিবর্তন দেখা যেতে পারে একাদশে।

;

সূর্যকুমারের সেঞ্চুরিতে হায়দরাবাদকে হারাল মুম্বাই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক ফর্ম ও পয়েন্ট টেবিলের হিসেব বিবেচনায় বেশিরভাগ সমর্থকরা ধরেই নিয়েছিলেন যে মুম্বাই ইন্ডিয়ান্স ও হায়দরাবাদের মধ্যকার ম্যাচটি জিতবে হায়দরাবাদই। মুম্বাইয়ের টপ অর্ডার ধ্বসের পর তো সেটা আরও নিশ্চিত হয়ে গিয়েছিল দর্শকরা। তবে ওয়াংখেড়ের মাঠে স্বাগতিকরা যে প্রত্যাবর্তনের গল্প লিখে দেখাল তা বেশ অবাক করার মতোই।

সূর্যকুমার যাদবের ব্যাটে চড়ে ১৬ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় জয় তুলে নিয়েছে মুম্বাই। ৫১ বলে সেঞ্চুরি আদায় করে শেষ পর্যন্ত ১০২ রানে অপরাজিত থেকে দলের জয়ে একাই ভূমিকা পালন করেছেন তিনি। এই জয়ের মাধ্যমে কাগজে-কলমে এখনও আইপিএলের প্লে-অফে জায়গা করে নেওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রাখল মুম্বাই ইন্ডিয়ান্স।

টসে জিতে এদিন শুরুতে হায়দরাবাদকে ব্যাটিংয়ে পাঠায় স্বাগতিকরা। মুম্বাইয়ের বোলারদের নৈপুণ্যে এই ম্যাচে হায়দরাবাদের কেউই নিজের ইনিংসকে বিধ্বংসী রূপ দিতে পারেনি। নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে তাদের দলীয় সংগ্রহ ছিল ১৭৩ রান।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় স্বাগতিকরা। পাওয়ার-প্লেতেই সাজঘরে ফেরত যান মুম্বাইয়ের প্রথম তিনজন ব্যাটার। এরপর ব্যাট হাতে সূর্যকুমার মাঠে নেমে যেন চলতি আইপিএলে নিজের সেরা পারফরম্যান্সটাই দেখালেন। দলের প্রয়োজনে গর্জে উঠল তার ব্যাট। তিলক বর্মাকে সাথে নিয়ে ঝোড়ো এক ইনিংস খেলার মাধ্যমে ১৮তম ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় মুম্বাই।

এই জয়ের পর ১২ ম্যাচে ৮ পয়েন্টের সঙ্গে তালিকার নবম স্থানে আছে রোহিত-হার্দিকদের দল। কাগজে-কলমের হিসেবে এখনও শীর্ষ চারে জায়গা করে নেওয়ার সম্ভাবনা আছে মুম্বাইয়ের, তবে তা খুব কঠিন। অপরদিকে ১১ ম্যাচে ১০ পয়েন্টের সঙ্গে চারে আছে হায়দরাবাদ।

সংক্ষিপ্ত স্কোরঃ

হায়দরাবাদঃ  ১৭৩/৮ (২০ ওভার); হেড ৪৮, কামিন্স ৩৫*; হার্দিক ৩-৩১, পীযুশ ৩-৩৩।

মুম্বাইঃ ১৭৪/৩ (১৭.২ ওভার); সূর্যকুমার ১০২*, তিলক ৩৭*; ভুবনেশ্বর ১-২২, কামিন্স ১-৩৫।

ফলাফলঃ মুম্বাই ৭ উইকেটে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচঃ সূর্যকুমার যাদব।

;